Friday, September 30, 2022
HomeদেশLata Mangeshkar Funeral রাষ্ট্রীয় সম্মানে শেষকৃত্য হবে লতা মঙ্গেশকরের, জেনে নিন...

Lata Mangeshkar Funeral রাষ্ট্রীয় সম্মানে শেষকৃত্য হবে লতা মঙ্গেশকরের, জেনে নিন কারা এই সম্মানে শেষকৃত্যের মর্যাদা পান

Lata Mangeshkar Funeral

ইন্ডিয়া নিউজ বাংলা

মুম্বই  : সুর সম্রাজ্ঞী  নাইটিঙ্গেল লতা মঙ্গেশকরের রবিবার সকালে 92 বছর বয়সে পথচলা থেমে গেল। তার মৃত্যুর খবর পেয়ে দেশ ও বিশ্বের তার কণ্ঠের ভক্তদের মাঝে শোকের ছায়া নেমে আসে। কেন্দ্রীয় সরকার তার সম্মানে দু দিনের জাতীয় শোক ঘোষণা করেছে। আজ সন্ধ্যায় মুম্বাইয়ের শিবাজি পার্কে রাষ্ট্রীয় সম্মানে শেষকৃত্য সম্পন্ন হবে। শেষ সফরে মুম্বই পৌঁছছেন প্রধানমন্ত্রী মোদীও। আপনি কি জানেন কোন ব্যক্তিদের রাষ্ট্রীয় মর্যাদায় দাহ করা হয়?

রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার অর্থ Lata Mangeshkar Funeral 

জানিয়ে রাখি, দেশে রাষ্ট্রীয় মর্যাদায় যাদের দাহ করা হয়। তাঁরা মানুষের জন্য যে কোনও ক্ষেত্রে জাতির জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখেন, তাই রাষ্ট্রীয় সম্মানের সাথে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়। এটাকে বলা হয় স্টেট ফিউনারেল মিন্স ইন ইন্ডিয়া। এই ধরনের ব্যক্তিদের মৃতদেহ তেরঙায় মুড়িয়ে আনা হয়। তাকে পূর্ণ সামরিক সম্মান দেওয়া হয় এবং এই সময়ে সামরিক ব্যান্ড শোক সঙ্গীত বাজানো হয়। প্রয়াত ব্যক্তিত্বকে সেলাম জানানো হয়। প্রতিরক্ষা মন্ত্রণালয় এই অন্ত্যেষ্টিক্রিয়ার দেখভাল করে। রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার সময়, ভারতীয় হাইকমিশন এবং দেশে এবং বিদেশে অবস্থিত দূতাবাসগুলিতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

যে সব ব্যক্তি রাষ্ট্রীয় সম্মান পান Lata Mangeshkar Funeral 

বর্তমান ও প্রাক্তন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রী এবং মুখ্যমন্ত্রীদের রাষ্ট্রীয় সম্মান দেওয়া হয়। এছাড়াও, কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রক দেশের জন্য গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এমন কোনও ব্যক্তিকে রাষ্ট্রীয় সম্মান দিতে পারে। রাজনীতি, সাহিত্য, আইন, কলা ও বিজ্ঞানের ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের জন্য বেসামরিক সম্মান (ভারতরত্ন, পদ্মবিভূষণ এবং পদ্মভূষণ) পেয়েছেন এমন ব্যক্তিরাও এই সম্মানের অধিকারী। কেন্দ্রীয় সরকার ছাড়াও, রাজ্য সরকারও দেশের যেকোনো সম্মানিত নাগরিককে রাষ্ট্রীয় সম্মান দিতে পারে। স্বাধীনতার পর, জাতির পিতা মহাত্মা গান্ধীকে রাষ্ট্রীয় সম্মানে প্রথম দাহ করা হয়। রাষ্ট্রীয় মর্যাদায় শহীদ সেনাদের শেষকৃত্য করা হয়।

জাতীয় শোকের সময়কাল Lata Mangeshkar Funeral 

জাতির জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখা ব্যক্তির মৃত্যুতে জাতীয় শোক পালন করা হয়। ভারতে জাতীয় শোকের সময়কাল সাধারণত ১ থেকে ৭ দিন। কোকিল কন্ঠী লতা মঙ্গেশকরের মৃত্যুতে দুই দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে।

Lata Mangeshkar Funeral

লতা মঙ্গেশকরের বাড়ির সামনে শেষকৃত্যের প্রস্তুতির ছবি দেখুন

আর ও পড়ুন : Unknown story of Lata Mangeshkar’s life : লতা মঙ্গেশকরেরর জীবনযুদ্ধ, হেমা থেকে লতা হয়ে ওঠার অজানা কাহিনী

আর ও পড়ুন: Lata Mangeshkar : Mamata’s condolence  লতা মঙ্গেশকরের প্রয়াণে গভীর শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Publish by Monirul Hossain

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular