Friday, December 9, 2022
HomeদেশLawyer appeals President Kovind to reopen 1990 Kashmir "genocide" case ১৯৯০-এর ‘গণহত্যা’...

Lawyer appeals President Kovind to reopen 1990 Kashmir “genocide” case ১৯৯০-এর ‘গণহত্যা’ মামলা পুনরায় চালু করার আবেদন জানিয়ে রাষ্ট্রপতিকে চিঠি আইনজীবীর

শুভাশিস মণ্ডল, কলকাতা, ইন্ডিয়া নিউজ বাংলা: Lawyer appeals President Kovind to reopen 1990 Kashmir “genocide” case কাশ্মীরিদের ‘গণহত্যা’ সম্পর্কিত সমস্ত মামলা পুনরায় চালু করার জন্য রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে চিঠি লিখলেন আইনজীবী ও সমাজকর্মী বিনীত জিন্দাল। বলিউড মুভি ‘দ্য কাশ্মীর ফাইলস’কে ঘিরে দেশজুড়ে বিতর্কের মধ্যে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে এই আবেদন করে আবারও একটি নতুন বিতর্ক তুলে ধরল জিন্দল।

the kashmir files 1 696x412 1

রাষ্ট্রপতিকে লেখা তাঁর চিঠিতে জিন্দাল বলেছেন, ১৯৮৯-১৯৯০ সালের মধ্যে কাশ্মীর উপত্যকায় কাশ্মীরি পণ্ডিতদের হত্যাকাণ্ডের তদন্তের জন্য পুনরায় একটি বিশেষ তদন্ত দল গঠন করে মামলাগুলি খতিয়ে দেখা হোক। এমনকী মামলাগুলি পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করে এবং ন্যায়বিচার নিশ্চিত করে ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদান করবে বলেই অভিমত আইনজীবী বিনীত জিন্দালের। তাঁর অভিযোগ, বহু বছর ধরে কাশ্মীরি পণ্ডিতদের উপর শারীরিক, মানসিক আঘাত এতটাই হয়েছিল যে তাঁরা তাঁদের অভিযোগ নথিভুক্ত করার বা বিবৃতি রেকর্ড করার মতো অবস্থায় ছিল না। এরফলে তাঁরা বঞ্চিত হয়েছে ন্যায়বিচার থেকে।

সম্প্রতি কাশ্মীরি পণ্ডিতদের নিয়ে ১৯৯০ সালের একটি হৃদয়বিদারক সিনেমা তৈরি হয় ‘দ্য কাশ্মীর ফাইলস’ নামে। ভারতীয় ইতিহাসের অন্যতম দুঃখজনক ঘটনাগুলির মধ্যে এই ঘটনাটিকে ধরে চলচ্চিত্র হিসাবে আত্মপ্রকাশ করে। ইতিমধ্যেই দেশজুড়ে বিতর্কের সৃষ্টি করেছে ‘দ্য কাশ্মীর ফাইলস’। এবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে ১৯৯০ সালের ‘গণহত্যা’ সম্পর্কিত সমস্ত মামলা পুনরায় চালু করার আবেদন জানিয়ে বিতর্ক আরও উসকে দিলেন আইনজীবী ও সমাজকর্মী বিনীত জিন্দাল।

Lawyer appeals President Kovind to reopen 1990 Kashmir “genocide” case

আরও পড়ুন : NIA Court Frames Charges Against Hafiz Saeed and Syed Salahuddin জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসী তহবিল মামলায় হাফিজ সইদ ও সৈয়দ সালাহউদ্দিনের বিরুদ্ধে চার্জ গঠন এনআইএ আদালতের

————
Published by Subhasish Mandal

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular