Friday, September 30, 2022
HomeবিনোদনFILMSMahabharat’s Bheem Praveen Kumar Sobti passes away মহাভারতের ভীম প্রবীণ কুমার প্রয়াত

Mahabharat’s Bheem Praveen Kumar Sobti passes away মহাভারতের ভীম প্রবীণ কুমার প্রয়াত

শুভাশিস মণ্ডল, কলকাতা, ইন্ডিয়া নিউজ বাংলা : Mahabharat’s Bheem Praveen Kumar Sobti passes away দিল্লিতে হৃদরোগে আক্রান্ত হয়ে মঙ্গলবার রাত সাড়ে নটা নাগাদ প্রয়াত হলেন অভিনেতা প্রবীণ কুমার সোবতি। নির্দেশক ও প্রযোজক বি আর চোপড়ার জনপ্রিয় সিরিয়াল মহাভারতে ভীম চরিত্রে অভিনয় করা প্রবীণ কুমারের মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৪ বছর। তাঁর মৃত্যুতে শোকের ছায়া বলিউডে। মহাভারতে ভীমের চরিত্রে অভিনয় করা ছাড়াও বলিউডের বহু সিনেমায় ভিলেনের ভূমিকায় অভিনয় করেছেন তিনি।

মেক্সিকো এবং মিউনিখ অলিম্পিক গেমসে ভারতের প্রতিনিধিত্ব করেছেন Mahabharat’s Bheem Praveen Kumar Sobti passes away

প্রবীণ কুমার জন্মগ্রহণ করেন পঞ্জাবের সারহালিতে ১৯৪৭ সালের ৬ ডিসেম্বর। তাঁর বিশাল চেহারার জন্য পরিচিত ছিলেন। সাড়ে ৬ ফুট লম্বা এই পঞ্জাবি অভিনেতা আদতে ছিলেন একজন ক্রীড়াবিদ। অভিনয়ে যোগ দেওয়ার আগে প্রবীণ কুমার ছিলেন একজন ডিসকাস ও হ্যামার থ্রো অ্যাথলিট। এশিয়ান গেমসে চারটি পদক (২টি স্বর্ণ, ১টি রৌপ্য এবং ১টি ব্রোঞ্জ) জিতেছিলেন তিনি। দুটি অলিম্পিক গেমসে (১৯৬৮ সালে মেক্সিকো গেমস এবং ১৯৭২ সালে মিউনিখ গেমস) ভারতের প্রতিনিধিত্ব করেছেন প্রবীণ কুমার। ক্রীড়াক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসাবে পেয়েছিলেন অর্জুন পুরস্কার। বর্ডার সিকিউরিটি ফোর্সে ডেপুটি কমান্ড্যান্টের চাকরিও করতেন তিনি।

Praveen Kumar 1
১৯৭৪ সালে এশিয়ান গেমসে প্রবীণ কুমার

 

সাতের দশকের শেষের দিকে বিনোদন জগতে প্রবেশ Mahabharat’s Bheem Praveen Kumar Sobti passes away

ট্র্যাক এবং ফিল্ড স্পোর্টসে সফল ক্যারিয়ারের পরে প্রবীণ কুমার সাতের দশকের শেষের দিকে বিনোদন জগতে প্রবেশ করেন। ভীমের ভূমিকায় অভিনয় করার পাশাপাশি প্রবীণ কুমার সোবতি অমিতাভ বচ্চন অভিনীত শাহেনশাহ এবং ধর্মেন্দ্রের লোহা-সহ অনেক হিট ছবিতেও অভিনয় করেছেন। তাঁর কৃতিত্বের অন্যান্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে আজ কা অর্জুন, অজুবা, ঘয়াল ইত্যাদি।

আপ ছেড়ে যোগ দেন বিজেপিতে Mahabharat’s Bheem Praveen Kumar Sobti passes away

গত বছরের ডিসেম্বর থেকে স্বাস্থ্যজনিত সমস্যায় দিল্লির বাড়িতেই কাটাচ্ছিলেন প্রবীণ কুমার। স্বাস্থ্য ভালো না থাকায় খাওয়া-দাওয়াও কমে যায় এই প্রবীণ ক্রীড়াবিদ অভিনেতার। মেরুদণ্ডের ব্যথায় আক্রান্ত হয়েছিলেন তিনি। বাড়িতে স্ত্রী বীণাই প্রবীণ কুমারের দেখাশোনা করতেন। এক মেয়ের বিয়ে হয়েছে বাণিজ্যনগরী মুম্বইয়ে। ২০১৩ সালে আম আদমি পার্টির টিকিটে দিল্লি বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন অভিনেতা প্রবীণ কুমার। পরে আপ ছেড়ে যোগ দেন বিজেপিতে।

praveen kumar sobti 1644283242

পেনশন না পাওয়ায় ক্ষোভ ছিল পঞ্জাব সরকারের ওপর Mahabharat’s Bheem Praveen Kumar Sobti passes away

তিনি তীব্র আর্থিক সংকটে ভুগছিলেন বলে জানা যায়। এ নিয়ে পঞ্জাবের সব সরকারের বিরুদ্ধে তীব্র ক্ষোভ ছিল তাঁর। ক্রীড়াক্ষেত্রে সাফল্যের পরও মেলেনি পেনশন। প্রবীণ কুমার বলেছিলেন যে এশিয়ান গেমস বা পদক জেতা সমস্ত খেলোয়াড়দের পেনশন দেওয়া হয়েছিল। কিন্তু তাঁকে অস্বীকার করা হয়েছিল, যেখানে সর্বাধিক স্বর্ণপদক জিতেছিলেন তিনিই। তিনি কমনওয়েলথ প্রতিনিধিত্বকারী একমাত্র ক্রীড়াবিদ ছিলেন। তারপরও পেনশনের ব্যাপারে তার সঙ্গে সৎ মায়ের আচরণ করা হয়। তবে বর্তমানে তিনি বিএসএফ থেকে পেনশন পাচ্ছিলেন তিনি।

Mahabharat’s Bheem Praveen Kumar Sobti passes away

আরও পড়ুন : INDIA NEWS-JAN KI BAAT OPINION POLL PUNJAB 2022 ELECTION : পঞ্জাবে কংগ্রেসের কাজিয়া থেকে লাভবান হবে আম আদমি পার্টি

আরও পড়ুন : Mamata in Uttar Pradesh যোগীরাজ্যে মমতা, ‘ভাতিজা’-কে সমর্থন করে বিজেপিকে কড়া বার্তা তৃণমূল সুপ্রিমোর

———–
Published by Subhasish Mandal

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular