Tuesday, October 4, 2022
HomeIndian ArmyNew Army Chief লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে নতুন সেনাপ্রধান

New Army Chief লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে নতুন সেনাপ্রধান

সাম‍্যজিৎ ঘোষ, ইন্ডিয়া নিউজ বাংলা New Army Chief লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে ভারতীয় সেনাবাহিনীর নতুন শীর্ষ পদে বসতে চলেছেন। এই প্রথম সেনা প্রধানের পদে একজন ইঞ্জিনিয়ার। একেবারে ভিন্ন পথে হাঁটল ভারতের প্রতিরক্ষামন্ত্রক। এই প্রথম সেনাপ্রধানপদে নিয়োগ করা হল একজন ইঞ্জিনিয়ারকে। প্রতিরক্ষামন্ত্রক সূত্রে পাওয়া খবরে জানা গিয়েছে, ভারতীয় স্থলসেনার শীর্ষপদে বসতে চলেছেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ পাণ্ডে।

army chief new 0
লেফটেনেন্ট জেনারেল মনোজ পান্ডে নতুন সেনাপ্রধান হচ্ছেন

তিনি বাহিনীর ইঞ্জিনিয়ারিং বিভাগের সঙ্গে যুক্ত। লেফটেন্যান্ট জেনারেল পাণ্ডে বর্তমান জেনারেল মনোজ মুকুন্দ নরবনের স্থলাভিষিক্ত হবেন। চলতি মাসের ৩০ তারিখ বর্তমান প্রধানের কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে।

প্রতিরক্ষা মন্ত্রক থেকে এই নিয়োগের ব্যাপারে বিবৃতি জারি করে বলা হয়েছে, ভারতীয় সেনাবাহিনীর স্থলসেনাপদে কর্পস অব ইঞ্জিনিয়ার্সের লেফটেন্যান্ট জেনারেল মনোজ পাণ্ডেকে স্থলসেনা প্রধানপদে নিয়োগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গিয়েছে, ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির প্রাক্তনী কর্পস অব ইঞ্জিনিয়ার্সে ১৯৮২ সালে নিযুক্ত হন। নিয়ন্ত্রণ রেখার কাছে পালানওয়ালা সেক্টরে ‘অপারেশন পরাক্রমের’ দায়িত্ব ছিলেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ পাণ্ডে। এই অভিয়ানের পরে পরেই পাক মদতপুষ্ট জঙ্গিরা ২০০১ সালে পার্লামেন্টে হামলা চালায়।

2135148 newindianarmychief 1578748433
জেনারেল নারাবনের মেয়াদ শেষ হচ্ছে ৩০ এপ্রিল

‘অপারেশন পরাক্রমের’ পাশাপাশি দেশের বেশ কয়েকটি অভিযানের নেতৃত্ব দিয়েছিলেন লেফটেন্যান্ট জেনারেল। কিছুদিনের জন্য ইস্টার্ন কম্যাণ্ডের শীর্ষপদে ছিলেন। তার আগে আন্দামান-নিকোবর কম্যান্ডার-ইন-চিফের দায়িত্বে ছিলেন।

4
সিডিএস পদে প্রয়াত প্রাক্তন জেনারেল বিপিন রাওয়াতের জায়গায় জেনারেল নারাবনের আসার সম্ভাবনা

তবে ভারতীয় সেনাবাহিনীর সর্বোচ্চ পদে (সিডিএস বা চিফ অব দ্য ডিফেন্স স্টাফ) কে বসবেন, সে ব্যাপারে এখনও কিছু জানা যায়নি। জেনারেল বিপিন রাওয়াতের দুর্ঘটনায় মৃত্যুর পর থেকে পদটি খালি পড়ে রয়েছে। গত বছর ডিসেম্বরে মর্মান্তিক কপ্টার দুর্ঘটনায় সস্ত্রীক মৃত্যু হয় বিপিন রাওয়াতের। মৃত্যু হয় তাদের সঙ্গে থাকা বাহিনীর কয়েকজন জওয়ানের।

Published by Samyajit Ghosh

 

আরও পড়ুন  https://indianewsbangla.com/wp-admin /post.php?post=26499&action=edit

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular