Thursday, September 29, 2022
HomeBUISINESSNew GST জিএসটি নিয়ে বড় সিদ্ধান্ত জিএসটি পরিষদের, লাভবান কারা হবে জেনে...

New GST জিএসটি নিয়ে বড় সিদ্ধান্ত জিএসটি পরিষদের, লাভবান কারা হবে জেনে নিন

সাম‍্যজিৎ ঘোষ, কলকাতা, ইন্ডিয়া নিউজ বাংলা New GST; এবার জিএসটি-র কর কাঠামোর ক্ষেত্রে বড় সিদ্ধান্ত নিল জিএসটি পরিষদ। পরিষদ সূত্রে পাওয়া খবর উদ্ধৃত করে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম এই খবর দিয়েছে।

বর্তমানে পণ্যের কর কাঠামো হচ্ছে চার ধরনের- ৫, ১২, ১৮ এবং ২৮ শতাংশ। সোনা এবং স্বর্ণজাত পণ্যের ক্ষেত্রে কর ধার্য করা হয় ৩ শতাংশ হারে। কিছু ব্র্যান্ড ছাড়া পণ‍্য এবং প্যাকেট যুক্ত নয় এই পণ্যের কর ছাড় দেওয়া আছে।

সূত্রে পাওয়া খবর উদ্ধৃত করে সংবাদমাধ্যমে জানা গেছে, যে সব পণ্যের ক্ষেত্রে বর্তমানে ৫ শতাংশ হারে কর ধার্য করা হয়, আগামীদিনে সেই সব পণ্যের ক্ষেত্রে জিএসটি পরিষদ দু’রকম কাঠামো করতে পারে। কিছু পণ্যকে ৩ শতাংশ হারে নিয়ে আসা হবে এবং অন্যান্য পণ্যের ৮ শতাংশ হারে কর ধার্য করার চিন্তাভাবনা চলছে। এই ব্যাপারে জিএসটি পরিষদ কেন্দ্রীয় অর্থমন্ত্রক এবং রাজ্যগুলির সঙ্গে কথা বলবে।

gst counciljpeg

পরিষদ মনে করছে, পণ্যের ওপর কর কাঠামোয় রদবদলে রাজস্ব আদায়ের পরিমাণ তুলনামূলকভাবে অনেকটাই বৃদ্ধি পাবে। এতে যেমন কেন্দ্র লাভবান হবে, লাভবান হবে রাজ্যগুলিও। বর্তমানে যে সব পণ্যের ওপর ৫ শতাংশ হারে কর নেওয়া হচ্ছে, আগামীদিনে সেই সব পণ্যের ওপর ৮ শতাংশ হারে কর ধার্য করার চিন্তাভাবনা করছে জিএসটি পরিষদ।

gst

উল্লেখ করা যেতে পারে, গত বছর কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্বাইয়ের নেতৃত্বে জিএসটি পরিষদ একটি কমিটি গঠন করে। কমিটির কাছে সুপারিশ চাওয়া হয়েছিল কর কাঠামোর ক্ষেত্রে রদবদল ঘটিয়ে কী করে রাজস্ব আদায়ের পরিমাণ বৃদ্ধি করা যায়। কমিটি পরিষদকে কিছু সুপারিশ করেছে। সুপারিশের অঙ্গ হিসেবে জিএসটি কর কাঠামো পরিবর্তনের সম্ভাবনা।

তবে পেট্রোলিয়ামের দাম বেড়ে যাওয়ায়, খাদ্যদ্রব্যের দাম বেড়ে যাওয়ায়, এমনিতেই নাভিশ্বাস সাধারণ মানুষের। এরপর কর কাঠামো যদি পরিবর্তন হয় সেক্ষেত্রে দাম আরও বাড়বে বেশ কিছু জিনিসের।

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular