Thursday, December 8, 2022
HomeBUISINESSOil gives new hope নতুন তৈল শোধনাগার নতুন আশা জাগাচ্ছে

Oil gives new hope নতুন তৈল শোধনাগার নতুন আশা জাগাচ্ছে

 

সোমনাথ মজুমদার, ইন্ডিয়া নিউজ বাংলা, বনগাঁ: অশোকনগর বাইগাছির পরে অশোকনগর সেনডাঙ্গায় নতুন করে মিলেছে তেল ও গ্যাসের সন্ধান, ONGC এর তরফে তৈরি হচ্ছে দ্বিতীয় আর একটি প্লান্ট।

জোর কদমে সেনডাঙা দৌলতপুর এলাকায় ১৫ থেকে ১৬ বিঘা জমির উপরে চলছে সেই কাজ। আর কর্মসংস্থানের আশায় বুক বেধেছেন অশোকনগরের যুবসমাজ।

অশোকনগর পৌরসভার বাইগাছি এলাকায় ইতিমধ্যে ওএনজিসির তরফে তৈরি করা হয়েছে একটি প্রজেক্ট। যেখান থেকে তেল ও গ্যাসের সন্ধান মিলেছে ইতিমধ্যেই। তৎকালীন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রীর হাত ধরে অশোকনগর বাইগাছির ওই প্লান্টের উদ্বোধনও হয়েছিল। তারপর থেকে চলছে তেল উত্তোলনের কাজ।

Screenshot 20220313 193956 WhatsApp
নতুন জমিতে তৈলখনির কাজ চলছে

Oil gives new hope নতুন তৈল শোধনাগার নতুন আশা জাগাচ্ছে

তারপরে অশোকনগর সহ পার্শ্ববর্তী বিভিন্ন এলাকায় ওএনজিসি এর পক্ষ ডিনামাইট ফাটিয়ে তেল ও গ্যাসের সন্ধানে চলছিল কাজ।
সেইমতো অশোকনগর বিধানসভার ভুরকুন্ডা পঞ্চায়েতের সেনডাঙা দৌলতপুর এলাকায় ফের মিলেছে তেল ও গ্যাসের সন্ধান।
১৫-১৬ বিঘা জমির ওপর শুরু হয়েছে নতুন প্রজেক্ট তৈরির কাজ।

Screenshot 20220313 193935 WhatsApp

দিনরাত এক করে শতাধিক শ্রমিক কাজ করছেন। জানা গেছে কিছুদিন বাদেই শুরু হবে মাটির নিচ থেকে তেল ও গ্যাস তোলার প্রক্রিয়া। স্থানীয় সূত্রে জানা গিয়েছে স্থানীয় চাষীদের কাছ থেকে তিন বছরের জমির কন্টাক্ট নিয়ে ওএনজিসি এই প্লান্টের কাজ শুরু করেছেন। ওএনজিসি পক্ষ থেকে অশোকনগরের বুকে তেল ও গ্যাস উত্তোলনের জন্য দ্বিতীয় প্লান্টের কাজ চলছে। কাজ শুরু হতেই কর্মসংস্থানের আশায় বুক বাঁধছেন স্থানীয় যুবক-যুবতী থেকে শুরু করে গোটা অশোকনগরবাসী। কর্মসংস্থান প্রসঙ্গে ইতিমধ্যেই মুখ্যমন্ত্রীর গলায় বারবার উঠে এসেছে অশোকনগরের গ্যাস এবং তেল উত্তোলন কেন্দ্রের কথা। আগামীদিনে পশ্চিমবঙ্গ তথা ভারতবর্ষের মানচিত্রে অশোকনগরের নাম ছড়িয়ে পড়বে এমনটাই দাবি অশোকনগর বাসির।

Oil gives new hope নতুন তৈল শোধনাগার নতুন আশা জাগাচ্ছে

এই নিয়ে আমরা কথা বলেছিলাম অশোকনগর ভুরকুন্ডা গ্রাম পঞ্চায়েত প্রধান বৃন্দাবন ঘোষের সাথে তিনি জানান পঞ্চায়েতের সাথে সমন্বয় রেখে ওএনজিসি কাজ করছে, তৈরি হয়েছে এই প্রজেক্ট, আগামী দিনে অশোকনগরের মানুষের কর্মসংস্থান বাড়বে এমনটাই আশা তার। পাশাপাশি আমরা কথা বলেছিলাম অশোকনগরের যুব সমাজ, স্থানীয় বাসিন্দা থেকে জমির মালিক সকলের সঙ্গে সকলেরই একটাই বক্তব্য আশার আলো দেখছি আগামী দিনে হয়তো কর্মসংস্থানের দিশা খুলবে ওএনজিসির হাত ধরে।

 

Screenshot 20220313 194048 WhatsApp
নতুন প্ল্যান্টের আশেপাশে বেশকিছু দোকানও দেখা গেল

ইতিমধ্যেই ওএনজিসির এই দ্বিতীয় প্লান্টের আশেপাশে অনেকেই চায়ের দোকান থেকে শুরু করে ফাস্টফুডের দোকান দিয়ে বসেছেন, বেচাকেনাও মন্দ নয়।

Published by Samyajit Ghosh

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular