Wednesday, February 1, 2023
HomeদেশPM Narendra Modi conferred with Bhutan's highest civilian award : করোনা...

PM Narendra Modi conferred with Bhutan’s highest civilian award : করোনা মহামারীতে সাহায্য, নরেন্দ্র মোদিকে সর্বোচ্চ নাগরিক সম্মান ভুটানের

শুভাশিস মণ্ডল, ইন্ডিয়া নিউজ বাংলা : করোনা অতিমারীতে পড়শি দেশ ভুটানের পাশে বন্ধুত্বের হাত বাড়িয়ে দেওয়ার জন্য ভুটানের সর্বোচ্চ নাগরিক সম্মান ‘গাদাগ পেল গি খোরলো’ (Ngadag Pel gi Khorlo) পাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এই সম্মান পাওয়ার জন্য তাঁর নাম প্রস্তাব করেন ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক।

ভুটানের পিএমও এক টুইট বার্তায় এই বিশেষ সম্মানের কথা ঘোষণা করল। টুইটে জানান হল, ‘রাষ্ট্রপ্রধান রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক বহুল কাঙ্ক্ষিত অসামরিক অলঙ্করণের জন্য মোদির নাম প্রস্তাব করেন। বছরের পর বছর ধরে এবং বিশেষ করে মহামারী চলাকালীন মোদি তার নিঃশর্ত বন্ধুত্ব এবং সমর্থন দিয়েছেন ভুটানকে। তাঁর এই সম্মান প্রাপ্য। ভুটানের জনগণের পক্ষ থেকে অভিনন্দন। যখনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা হয়েছে, সব দিক থেকেই আমি ওঁকে একজন মহান এবং আধ্যাত্মিক মানুষ বলে মনে হয়েছে। আপনার উপস্থিতিতে এই সম্মান প্রদান অনুষ্ঠান উদযাপন করার দিকে তাকিয়ে আছি।’

চলতি বছরের শুরুতে জানুয়ারিতে ভুটান উপহার হিসাবে ভারত থেকে কোভিশিল্ড (Covishield) ভ্যাকসিনের ১.৫ লক্ষ ডোজ পেয়েছিল। ভারতের সেরাম ইনস্টিটিউট (SII) থেকে তৈরি কোভিড -১৯ এই ভ্যাকসিন নরেন্দ্র মোদি সরকারের উপহার হিসাবে প্রথম পাঠায় যে দেশকে, সেট হল ভুটান।

বিদেশমন্ত্রকের মতে, ভারত ও ভুটানের মধ্যে পারস্পরিকভাবে অর্থনৈতিক আন্তঃসম্পর্ক দ্বিপাক্ষিক সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ উপাদান। ভারত ভুটানের বৃহত্তম বাণিজ্য ও উন্নয়ন অংশীদার হিসাবে অবিরত রয়েছে এবং দেশের বেশ কয়েকটি উন্নয়নমূলক প্রকল্পে তার সহায়তা প্রসারিত করেছে– যেমন ১০২০ মেগাওয়াট টালা জলবিদ্যুৎ প্রকল্প (Tala Hydroelectric Project), পারো বিমানবন্দর (Paro Airport) এবং ভুটান ব্রডকাস্টিং স্টেশন (Bhutan Broadcasting Station)।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular