Friday, June 2, 2023
HomeদেশPolstrat-NewsX Pre-Poll Survey Results from Uttar Pradesh and Uttarakhand পোলস্ট্র্যাট-নিউজএক্স : উত্তরপ্রদেশ...

Polstrat-NewsX Pre-Poll Survey Results from Uttar Pradesh and Uttarakhand পোলস্ট্র্যাট-নিউজএক্স : উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডের প্রাক-নির্বাচনী সমীক্ষার ফলাফল

ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা : Polstrat-NewsX Pre-Poll Survey Results from Uttar Pradesh and Uttarakhand : পোলস্ট্র্যাট-নিউজএক্স-এর প্রাক-নির্বাচনী সমীক্ষার ফলাফলে আশা করা যাচ্ছে যে, ২০২২ সালের আসন্ন বিধানসভা নির্বাচনে উত্তরপ্রদেশে ভারতীয় জনতা পার্টি তাদের শক্ত ঘাঁটি ধরে রাখতে পারবে।

Polstrat-NewsX Pre-Poll Survey Results from Uttar Pradesh and Uttarakhand উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডের প্রাক-নির্বাচনী সমীক্ষার ফলাফল

WhatsApp Image 2021 12 22 at 21.37.46 300x161 1

সমীক্ষায় দেখা যাচ্ছে যে, উত্তরপ্রদেশের ৪০৩টি আসনের মধ্যে ৪২.৭০ শতাংশ ভোট পেয়ে বিজেপি+ ২৩৫-২৪৫টি আসনে জিতবে।

যদি আমরা অঞ্চলভিত্তিতে সমীক্ষার কথা বলি তবে, বিজেপি আওধে ৬৭-৭০, বুন্দেলখণ্ডে ১৪-১৭, পশ্চিম ও ব্রজভূমি অঞ্চলে ৩৭-৩৯, পূর্বাঞ্চলে ৩৮-৪২, পশ্চিম প্রদেশে ৪৬-৪৯ এবং রোহিলখণ্ডে ৩০-৩৩ আসনে জিততে চলেছে।

পাশাপাশি, সমাজবাদী পার্টি+ (এসপি) ৩৩.০০ শতাংশ ভোট পেয়ে ১২০-১৩০টি আসন পেয়ে দ্বিতীয় স্থানে থাকবে বলেই আশা করা যাচ্ছে। পূর্বাভাসে বোঝা যে, বিজেপি-এসপির বিরুদ্ধে নির্বাচনী লড়াইয়ে যুঝে ওঠা কঠিন কাজ হবে মাঠে থাকা বিএসপি-কংগ্রেসের মধ্যে।

যেখানে বিএসপি ৩.৪০ শতাংশ ভোট পেয়ে ১৩-১৬টি আসন পাবে বলে আশা করা হচ্ছে, সেখানে কংগ্রেস ৯.৯০ শতাংশ ভোট পেয়ে মাত্র ৪-৫টি আসন পাবে। অন্যরা ১ শতাংশ ভোট পেয়ে ৩-৪টি  আসন পাবে বলে আশা করা হচ্ছে।

পরবর্তী মুখ্যমন্ত্রীর মুখ Next CM Face of Uttar Pradesh

WhatsApp Image 2021 12 22 at 21.37.46 1 300x196 1

৪৩.৫০ শতাংশ উত্তরদাতা যোগী আদিত্যনাথকে ২০২২ সালেও মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসাবে ধরে রাখতে চান। সমীক্ষায় উঠে এসেছে যোগী আদিত্যনাথকে পছন্দ করেন ৪২.৭০ শতাংশ পুরুষ, ৪৯.৮০ শতাংশ মহিলা। পাশাপাশি ৫৬ বছর বয়স পর্যন্ত মানুষ ৫৫.৫০ শতাংশ, ৬৫ শতাংশ উচ্চবর্ণের হিন্দু এবং ৪৬.৮০ শতাংশ পশ্চিম ও ব্রজভূমি অঞ্চলে বেশ জনপ্রিয় যোগী আদিত্যনাথ।

অন্যদিকে, যোগী আদিত্যনাথের শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে ময়দানে নেমেছেন এসপির অখিলেশ যাদব। ৪২.১০ শতাংশ উত্তরদাতারা ২০২২ সালে মুখ্যমন্ত্রী পদে প্রতিদ্বন্দ্বী হিসাবে অখিলেশকে পছন্দ করছেন।

বাকি উত্তরদাতারা মায়াবতীকে ৭.১০ শতাংশ, প্রিয়াঙ্কা গান্ধি ভদ্রাকে ৩.৮০ শতাংশ এবং অন্যদের ৩.৮০ শতাংশ পছন্দ করেন।

ভোটের মূল ইস্যু Key Issues of Uttar Pradesh

২০২২ সালে ভোটের আগে সবচেয়ে কোন বিষয়গুলি মূল ইস্যু হতে পারে জিজ্ঞাসা করা হলে উত্তরদাতারা বলেন, চাকরি (৪৩.২০ শতাংশ), অপরাধ (১৮ শতাংশ), পরিকাঠামো (১৫ শতাংশ), অন্যান্য সমস্যা (১২.১০ শতাংশ), জাতপাত (৬.৬০ শতাংশ) এবং এমএসপি (৫.১০ শতাংশ) নিয়ে কথা বলেছেন।

উত্তরদাতাদের ৪৩.৮০ শতাংশ বলেছে ধর্ম ভোটের একটি প্রধান সমস্যা। সেখানে ১২.৭০ শতাংশের কিছু বেশি মানুষ ধর্মকে বিবেচনা করছে। অন্যদিকে, ৩০.৮০ শতাংশ বলেছেন এটি কোনও ইস্যু নয়। বাকি ১২.৭০ শতাংশ মানুষ তাঁদের মত বলতে বা জানাতে রাজি হয়নি।

৫ বছরে বিজেপির সবচেয়ে বড় সাফল্য Biggest achievements of BJP in 5 years

২৬.১০ শতাংশ মানুষ বিশ্বাস করেন যে উত্তরপ্রদেশে ৫ বছরে বিজেপির সবচেয়ে বড় সাফল্য রাম মন্দির। এছাড়াও অন্যান্য (২১.৯০ শতাংশ), হাইওয়ে নির্মাণ (২১.৫০ শতাংশ), মাফিয়ারাজ হ্রাস (১৫.৫০ শতাংশ), টিকাকরণ (১১.১০ শতাংশ) এবং রাজ্যের জিডিপি দ্বিগুণ (৩.৯০ শতাংশ) সাফল্যও আছে।

কৃষি আইন বাতিল agriculture law repealed

কৃষি আইন বাতিল বিষয়টি উত্তরপ্রদেশে বিজেপির জন্য ভাল হবে বলে মনে করেন ৪২.৭০ শতাংশ মানুষ। সেখানে ৩৯.৫০ শতাংশ মানুষ জানিয়েছেন যে এটি কোনও ইস্যু হবে না। ৮.৮০ শতাংশ মানুষ বলেছেন, হয়তো হবে এবং বাকি ৯ শতাংশ জানেন না বলে মত দিয়েছেন।

Polstrat-NewsX Pre-Poll Survey Results from Uttar Pradesh and Uttarakhand উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডের প্রাক-নির্বাচনী সমীক্ষার ফলাফল

WhatsApp Image 2021 12 22 at 21.37.48 300x158 1

উত্তরাখণ্ডের আসন ভাগাভাগি এবং ভোট ভাগাভাগির পূর্বাভাস Seat share and Vote share predictions of Uttarakhand

Pollstrat-NewsX-এর প্রাক-নির্বাচনী সমীক্ষা ২০২২ সালের উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টি ব্যাপকভাবে জয়ের পথে এগোচ্ছে বলেই পূর্বাভাস দিয়েছে। ৭০টি আসনের মধ্যে বিজেপি ৪০-৫০ শতাংশ ভোট পেয়ে ৩৬-৪১টি আসনে জয়লাভ করবে বলে আশা করা যাচ্ছে।

কংগ্রেস দ্বিতীয় স্থান পাবে বলে আশা করা হচ্ছে। তারা ৩৪.২০ শতাংশ ভোট পেয়ে ২৫-৩০টি আসন জিততে পারে। আম আদমি পার্টি ১০.৪০ শতাংশ ভোট পেয়ে ২-৪টি আসন পাবে বলে আশা করা হচ্ছে।

পরবর্তী মুখ্যমন্ত্রীর মুখ Next CM Face of Uttarakhand

৪১ শতাংশ উত্তরদাতা চান বর্তমান মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি ২০২২ সালেও বহাল থাকুক। এরপরে হরিশ রাওয়াত (২৫ শতাংশ), কর্নেল কোথিয়াল (১৪.৭০ শতাংশ), অন্যান্য (১৩.৪০ শতাংশ) এবং ত্রিবেন্দ্র সিং রাওয়াত (৫.৭০ শতাংশ)। বর্তমান মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি পুরুষদের মধ্যে ৪২ শতাংশ, মহিলাদের মধ্যে ৪০ শতাংশ, ৫৬ বছর বয়সিদের মধ্যে ৪৯.৯০ শতাংশ এবং উচ্চবর্ণের হিন্দুদের মধ্যে ৪৯ শতাংশ বেশি জনপ্রিয়।

ভোটের মূল ইস্যু Key Issues of Uttarakhand

বিভিন্ন ইস্যুতে আলোচনা প্রসঙ্গে ৪৪.৭০ শতাংশ উত্তরদাতা বলেছেন যে এবারের ভোটে চাকরি সবচেয়ে বড় সমস্যা। অন্যান্য সমস্যাগুলির মধ্যে রয়েছে সরকারি স্থিতিশীলতা (১৯.৭০ শতাংশ), অন্যান্য (১৩.৪০ শতাংশ), পরিকাঠামো (১১.৪০ শতাংশ), বন্যা ব্যবস্থাপনা (৬.৭০ শতাংশ) এবং দেবস্থানের বোর্ড (৪.১০ শতাংশ)।

দেবস্থানের বোর্ড বাতিল করা উচিত কিনা জানতে চাওয়া হলে ৩৫.৭০ শতাংশ উত্তরদাতা হ্যাঁ বলেছেন। পাশাপাশি ২২.৬০ শতাংশ না বলেছেন। হয়তো হবে বলে জানিয়েছেন ১১.৮০ শতাংশ এবং ২৯.৯০ শতাংশ বলেছেন জানা নেই।

নতুনদের প্রভাব impact of new entrants

উত্তরদাতাদের অধিকাংশ (৫৩.৫০ শতাংশ) বলেছেন যে, আম আদমি পার্টি (AAP) তাদের নির্বাচনী এলাকায় প্রভাব ফেলেছে। সেখানে সম্ভবত প্রভাব ফেলেছে বলেছেন ৬.৯০ শতাংশ উত্তরদাতারা। মাত্র ৩৫.৪০ শতাংশ বলেছেন যে আম আদমি পার্টি কোনও প্রভাব ফেলেনি। বাকি ৪.২০ শতাংশ কিছুই বলতে পারেনি।

প্রিয় জাতীয় নেতা favorite national leader

জাতীয় নেতা হিসেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ৫৫.২০ শতাংশ উত্তরদাতারা পছন্দ করেন। বাদবাকি উত্তরদাতারা রাহুল গান্ধি (১৫.২০ শতাংশ), মমতা ব্যানার্জি (৫.৬০ শতাংশ), অরবিন্দ কেজরিওয়াল (১৮.২০ শতাংশ) এবং অন্যান্যকে (৫.৮০ শতাংশ) বেছে নিয়েছেন।

 

———–
Published by Subhasish Mandal

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular