Friday, September 30, 2022
HomeদেশRBI : ATM-এ কার্ড ছাড়াই টাকা তোলা যাবে সব ব্যাঙ্কে, ঘোষণা...

RBI : ATM-এ কার্ড ছাড়াই টাকা তোলা যাবে সব ব্যাঙ্কে, ঘোষণা রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনরের

ইন্ডিয়া নিউজ বাংলা

All banks can withdraw money without ATM card

নয়াদিল্লী : ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) গভর্নর শক্তিকান্ত দাস শুক্রবার বলেছেন যে আরবিআই ভারতের সমস্ত ব্যাঙ্কের সমস্ত এটিএম-এ কার্ডবিহীন নগদ তোলার সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিচ্ছে । তিন দিনের মুদ্রানীতি কমিটির বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলি ঘোষণা করেছেনন আরবিআই গভর্নর।বর্তমানে, এটিএম-এর মাধ্যমে কার্ডবিহীন নগদ তোলার সুবিধা শুধুমাত্র কয়েকটি ব্যাঙ্কের মধ্যে সীমাবদ্ধ। এখন UPI ব্যবহার করে সমস্ত ব্যাঙ্ক এবং এটিএম নেটওয়ার্কগুলিতে কার্ডবিহীন নগদ তোলার সুবিধা দেওয়ার প্রস্তাব করা হয়েছে৷ আরবিআই গভর্নর বলেছেন, সহজে লেনদেনের জন্য এবং এই জাতীয় লেনদেনের জন্য কোনও ফিজিক্যাল কার্ডের প্রয়োজন নেই, এটি কার্ড স্কিমিং, কার্ড ক্লোনিং ইত্যাদির মতো জালিয়াতি প্রতিরোধে সহায়তা করবে। শক্তিকান্ত দাস আরও ঘোষণা করেছেন যে RBI নিয়ন্ত্রিত সংস্থাগুলিতে গ্রাহক পরিষেবার মান পর্যালোচনা করবে।

কার্ডবিহীন নগদ তোলার সুবিধা কী? All banks can withdraw money without ATM card

নাম অনুসারে, কার্ডবিহীন নগদ তোলার সুবিধার জন্য এটিএম থেকে নগদ তোলার সময় ব্যাঙ্ক গ্রাহককে তার ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করতে হবে না। এই সিস্টেমটি বর্তমানে বিভিন্ন ব্যাঙ্কে উপলব্ধ এবং কোভিড-১৯ মহামারীর পরিপ্রেক্ষিতে এটি চালু করা হয়েছিল যখন অনেক মানুষ এটিএম-এ যেতে চাইত না।

SBI, ICICI ব্যাঙ্ক, Axis Bank এবং Bank of Baroda সহ বিভিন্ন ব্যাঙ্কের কার্ডধারীরা তাদের ডেবিট কার্ড ছাড়াই তাদের ফোনের মাধ্যমে নগদ টাকা তুলতে পারবেন। কার্ডধারীকে বেশিরভাগ ক্ষেত্রে মোবাইল ব্যাঙ্কিং অ্যাপ ব্যবহার করতে হয় এবং ডেবিট কার্ড না থাকলে এটিএম থেকে নগদ তোলার অনুরোধ করতে হয়।বিশেষজ্ঞদের মতে, এই সিস্টেমটি এটিএম জালিয়াতি রোধ করবে, যেমন মোবাইল পিন নগদ তোলার জন্য ব্যবহার করা হয়, UPI সুবিধা ব্যবহার করতে হবে কার্ডবিহীন নগদ তোলার সিস্টেমের জন্য।

All banks can withdraw money without ATM card

আরও পড়ুন  Bomb Threat Through E-Mail at Bengaluru schools ই-মেলের মাধ্যমে বোমা হামলার হুমকি বেঙ্গালুরুর একাধিক স্কুলে

Publish by Monirul Hossain

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular