Monday, September 26, 2022
HomeদেশROTARY INDIA LITERACY MISSION FIRST IN CLASS SIGN MoU রোটারি ইন্ডিয়া লিটারেসি...

ROTARY INDIA LITERACY MISSION FIRST IN CLASS SIGN MoU রোটারি ইন্ডিয়া লিটারেসি মিশন এবং ফার্স্ট ইন ক্লাসের মধ্যে মউ স্বাক্ষরিত হয়েছে

ইন্ডিয়া নিউজ বাংলা

ROTARY INDIA LITERACY MISSION FIRST IN CLASS SIGN MoU

হরপ্রীত সিং, নয়াদিল্লী :   ফাস্ট ইন ক্লাস এডুটেক প্ল্যাটফর্ম ভারত এবং বিশ্বের সবচেয়ে বড় বিনামূল্যের শিক্ষা প্রযুক্তির উদ্যোগ তৈরি করতে রোটারি ইন্ডিয়া লিটারেসি মিশন (RILM)-এর সাথে একটি মউ স্বাক্ষরিত হয়েছে। এক লাখ (1,00,000) ট্যাবলেট পিসি বিনামূল্যে বিতরণ করা হবে। সমস্ত ট্যাবলেট একটি সম্পূর্ণ কার্যকরী ই-লার্নিং প্ল্যাটফর্মের সাথে লোড করা হবে, এছাড়াও বিনামূল্যে, প্রথম শ্রেণীতে সরবরাহ করা হবে। ভারতের স্বাধীনতার ৭৫তম বছর আজাদির অমৃত মহোৎসব উপলক্ষে এটি করা হচ্ছে।

rilm

ক্লাসে ফার্স্ট সিবিএসই-এনসিইআরটি সিলেবাসের সাথে সঙ্গতি রেখে ১২ টি উচ্চ মানের কিউরেটেড সামগ্রী সরবরাহ করবে। একটি উল্লেখযোগ্যভাবে, কোর্সের কাজটির সঙ্গে অন্তর্ভুক্ত, অ্যাক্সেসযোগ্যতা এবং মাতৃভাষা শিক্ষার সুবিধার্থে হিন্দি, ইংরেজি, তামিল, কন্নড়, বাংলা, পাঞ্জাবি এবং অন্যান্য ৬টি আঞ্চলিক ভাষায় মিলবে।

১০,০০০ ঘন্টার বেশি অডিও-ভিজ্যুয়াল এবং গ্রাফিকাল ইন্টারফেস উপাদান কোর্স লাইব্রেরির অংশ হবে। এটি ইন্টারেক্টিভ টেস্টিং এবং অ্যাসেসমেন্ট নোডুলসের সাথে সংযুক্ত করা হবে। লাইভ-টিচিং দিয়ে কোর্সওয়ার্ক সহজতর করা হবে। একটি বিশেষ ক্রমাগত পর্যালোচনা ডেক একটি ব্যবহারকারী-ইন্টারফেস বন্ধুত্বপূর্ণ বিন্যাসে পিতামাতার জন্য তাদের সন্তানদের অগ্রগতি ট্র্যাক করার জন্য উপলব্ধ হবে।

প্রথম শ্রেণীর প্ল্যাটফর্মের মাধ্যমে সাংস্কৃতিক শিক্ষা, ভাষা শিক্ষা, ভাষাগত প্রশিক্ষণ এবং আধ্যাত্মিক শিক্ষার মডিউলও পাওয়া যাবে। উচ্চ শিক্ষার জন্য প্রবেশিকা পরীক্ষার মডিউল এবং UPSC, আইন এবং বিশেষ প্রযুক্তিগত সুযোগ রয়েছে।

আজ একটি ভার্চুয়াল অনুষ্ঠানে RILM চেয়ারম্যান কমল সাঙ্ঘভি এবং ITV নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা কার্তিকেয় শর্মার মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

এডুটেক ফর এ কজ: ১০০,০০০ শহীদ পরিবারের জন্য প্রথম বিনামূল্যে ক্লাসরুম শিক্ষার প্ল্যাটফর্ম চালু করা হবে ROTARY INDIA LITERACY MISSION FIRST IN CLASS SIGN MoU

সশস্ত্র ও পুলিশ বাহিনীর শহীদদের পরিবারকে ১,০০,০০০ ট্যাবলেট পিসি বিতরণ করা হবে

কোভিড যোদ্ধা এবং EWS  এই প্রকল্পে অন্তর্ভুক্ত করা হবে

রোটারি ইন্ডিয়া লিটারেসি মিশন এবং ফার্স্ট ইন ক্লাস এডুটেক প্ল্যাটফর্মের মধ্যে মউ স্বাক্ষরিত হয়েছে

ই-লার্নিং এবং লাইভ টিচিং মডিউল বিনামূল্যে প্রদান করা হবে

ভারত এবং বিশ্বের বৃহত্তম বেসরকারী বিনামূল্যে ই-লার্নিং উদ্যোগ

প্ল্যাটফর্মটি হিন্দি, ইংরেজি, তামিল, কন্নড়, পাঞ্জাবি, বাংলা এবং অন্যান্য 6টি আঞ্চলিক ভাষায় উপলব্ধ হবে

“সরকার ডিজিটাল শিক্ষার প্রচার করতে আগ্রহী। এই প্রেক্ষাপটে, ই-লার্নিং উপাদান প্রদানের জন্য RILM-এর ইতিমধ্যেই NCERT-এর সাথে একটি সমঝোতা স্মারক রয়েছে৷ এই নতুন বছরে, বৃত্তিমূলক প্রশিক্ষণে জনসাধারণের অগ্রাধিকারের সাথে সামঞ্জস্য রেখে, আরআইএলএম-এর সাথে যৌথভাবে প্রথম শ্রেণীর হবে। উচ্চ শ্রেণীর জন্য বৃত্তিমূলক শিক্ষার জন্য বিষয় তৈরি করুন”, মউ স্বাক্ষরের সময় RILM সভাপতি কমল সাংঘভি বলেছেন।

edu

“পাঠ্যক্রমটি সিবিএসই এনসিইআরটি সিলেবাসের সাথে সামঞ্জস্য রেখে দেশের সেরা শিক্ষাবিদদের দ্বারা কাঠামোগত এবং কিউরেট করা হয়েছে। গুরুত্বপূর্ণভাবে, অন্তর্ভুক্তি এবং মাতৃভাষা শিক্ষা নিশ্চিত করতে এটি হিন্দি, ইংরেজি এবং বেশ কয়েকটি আঞ্চলিক ভাষায় দেওয়া হচ্ছে। এই সবই হল শিক্ষার্থীদের সামগ্রিক শিক্ষা থেকে উপকৃত হওয়ার জন্য সাম্প্রতিক শিক্ষাগত প্রযুক্তি ব্যবহার করে বিষয়বস্তু তৈরি করার জন্য বছরের পর বছর গবেষণা এবং কঠোর পরিশ্রমের ফল”, বলেন কার্তিকেয় শর্মা, প্রতিষ্ঠাতা, ITV নেটওয়ার্ক।

এটা আমাদের শহীদদের সালাম জানানোর উপায়  ROTARY INDIA LITERACY MISSION FIRST IN CLASS SIGN MoU

“ক্লাসে প্রথম এই দৃষ্টিভঙ্গি নিয়ে শুরু হয়েছে যে প্রতিটি শিশু অনন্য এবং শেখার এবং চিন্তা করার সমান সুযোগের দাবিদার। আমাদের পাঠ্যক্রম নতুন ডিজিটাল শেখার প্রযুক্তির উপর ব্যাপক গবেষণার ফলাফল। আমাদের অত্যন্ত অভিজ্ঞ শিক্ষকরা শিক্ষার্থীদের দৃষ্টিভঙ্গিকে অগ্রাধিকার দেওয়ার জন্য পাঠ্যক্রমটি যত্ন সহকারে তৈরি করেছেন।

digi 300x169 1

আমরা প্রথম থেকেই বিশ্বাস করি যে শহীদ এবং সশস্ত্র বাহিনী এবং করোনা যোদ্ধাদের সন্তানদের প্রতি আমাদের কর্তব্য রয়েছে। ভারতের শহরগুলির ছাত্ররা ছাড়াও, যারা জাতির জন্য আত্মত্যাগ করেছে তাদের পরিবারকে আমাদের সাহায্য করা দরকার। উজ্জ্বল ভবিষ্যতের জন্য”, বললেন মিসেস ঐশ্বরিয়া শর্মা, প্রতিষ্ঠাতা, ফাস্ট ইন ক্লাস। রোটারি ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট শেখর মেহতা এবং সিনিয়র রোটারিয়ান এ.এস. ভেঙ্কটেশ, বিবেক টাঙ্কা এবং ড. মহেশ কোটবাগী সমঝোতা স্মারক স্বাক্ষরের সময় উপস্থিত ছিলেন।

“স্বাধীনতার ৭৫তম বছরে আমাদের শহীদদের অভিবাদন জানানোর এটাই সেরা পথ। যারা তাদের জীবন উৎসর্গ করেছেন তাদের ঋণ পরিশোধ করার কোনো উপায় না থাকলেও এটাই আমাদের শ্রদ্ধাঞ্জলি। বিশ্বমানের অডিও-ভিজ্যুয়াল কন্টেন্ট প্রদানকারী হাজার হাজার স্কুলে পৌঁছানোর জন্য আমরা ১০ বছরেরও বেশি সময় ধরে ভারতে ই-লার্নিং-এ কাজ করছি,” শেখর মেহতা, সভাপতি, রোটারি ইন্টারন্যাশনালের সভাপতি, মউ স্বাক্ষর করার সময় বলেছেন৷

সাংসদ এবং রোটারিয়ান বিবেক টাঙ্কা বলেছেন, “আজ যা করা হচ্ছে তা বিশ্ব মনে রাখবে। এই সমঝোতা স্মারকটি রোটারি এবং কর্পোরেট বিশ্বকে বোঝানোর একটি সমন্বিত প্রচেষ্টা যে আমরা এক লাখ যোগ্য শিশুকে শিক্ষিত করতে প্রস্তুত।”

এএস ভেঙ্কটেশ, একজন IIT-M এবং IIM-A প্রাক্তন ছাত্র এবং রোটারি ইন্টারন্যাশনাল ডিরেক্টর বলেছেন, “এটি একটি গুরুত্বপূর্ণ সমঝোতা স্মারক যা আগামী বছরগুলিতে ভারতকে যেভাবে পরিবর্তন করতে চলেছে”।

ডাঃ মহেশ কোটবাগী, পরিচালক, রোটারি ইন্টারন্যাশনাল বলেছেন, “শহীদ শিশুদের বিনামূল্যে ই-লার্নিং সুবিধা উৎসর্গ করা আমাদের ভারতীয় দর্শন প্রদর্শনের একটি দুর্দান্ত উপায়।”

ফার্স্ট ইন ক্লাস ভারতের সবচেয়ে নিবিড়, বৈচিত্র্যময় এবং বিষয়বস্তু সমৃদ্ধ এডুটেক প্ল্যাটফর্মগুলির মধ্যে অন্যতম হিসাবে দ্রুত হাজির হচ্ছে যা ভারতের জনসাধারণকে স্থানীয় ভাষায় সাশ্রয়ী মূল্যের শিক্ষাগত সমাধান প্রদানের জন্য কাজ করবে। এটি ভারতে এবং বিদেশের সেরা শিক্ষার বিষয়।

ROTARY INDIA LITERACY MISSION FIRST IN CLASS SIGN MoU

আর ও পড়ুন Special report on illegal mining of Shree Cement শ্রী সিমেন্টের স্বেচ্ছাচারিতায় মানুষের শ্বাস নিতে ও কষ্ট হচ্ছে

Publish By Monirul Hossain

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular