Tuesday, March 21, 2023
HomeদেশShare Market : আন্তর্জাতিক শেয়ার মার্কেটে রের্কড পতন, বিনিয়োগকারীদের...

Share Market : আন্তর্জাতিক শেয়ার মার্কেটে রের্কড পতন, বিনিয়োগকারীদের 10.5 লক্ষ কোটি টাকা উধাও

ইন্ডিয়া নিউজ বাংলা

নতুন দিল্লি : মার্কিন যুক্তরাষ্ট্রে সুদের হার বাড়ানোর সম্ভাবনার কারণে পূর্বাভাসের সঙ্গে সঙ্গে বিশ্বজুড়ে শেয়ার মার্কেটের পতন অব্যাহত রয়েছে ।সপ্তাহের প্রথম ব্যবসার দিনে, বোম্বে স্টক এক্সচেঞ্জের সেনসেক্স 1,545 পয়েন্ট কমে 57,491 এ বন্ধ হয়েছে।

বিনিয়োগকারীরা একদিনে 10.5 লক্ষ কোটি টাকা হারিয়েছ

একই সময়ে, জাতীয় স্টক এক্সচেঞ্জের নিফটিও 2.66% কমেছে এবং এটি 468 পয়েন্ট নীচে নেমে 17,149 এ বন্ধ হয়েছে। এই বিরাট পতনের কারণে বিনিয়োগকারীরা একদিনে 10.5 লক্ষ কোটি টাকা হারিয়েছ। শুক্রবার মার্কেট ক্যাপ ছিল 270 লক্ষ কোটি টাকা, যা সোমবার 260.44 লক্ষ কোটি টাকায় নেমে এসেছে। একই সময়ে, মার্কেট ক্যাপ এক সপ্তাহে 21 লক্ষ কোটি টাকা কমেছে। গত সোমবার তা ছিল 280 লক্ষ কোটি টাকা।

একই সঙ্গে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা শেয়ারবাজারেও আতঙ্ক বাড়াচ্ছে। দুই দেশে যুদ্ধ পরিস্থিতি দেখে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন দুই দেশে তার দূতাবাস খালি করার নির্দেশ দিয়েছেন। শুধু তাই নয়, আমেরিকা ইউক্রেন ও রাশিয়ায় কর্মরত তাদের কর্মকর্তাদের যত তাড়াতাড়ি সম্ভব তাদের পরিবারের সাথে দেশে ফিরে যেতে বলেছে। এ কারণে আজ সারা বিশ্বের শেয়ারবাজারে ধস নামে।

share32

সবচেয়ে বড় পতন ছিল নিফটি রিয়েলটিতে

আজ সেনসেক্সের সমস্ত শেয়ার লাল চিহ্নে বন্ধ হয়েছে। অন্যদিকে, নিফটির সমস্ত সেক্টরাল সূচক পতনের সাথে বন্ধ হয়েছে। সবচেয়ে বড় পতন ছিল নিফটি রিয়েলটিতে এবং এটি 5.90 শতাংশের স্লিপেজ দিয়ে বন্ধ হয়েছে। নিফটি ব্যাঙ্ক 1.67 শতাংশ হারিয়েছে।

টাটা স্টিল, উইপ্রো এবং টাইটান আজ 5 শতাংশের বেশি কমেছে। ইনফোসিস, আইটিসি, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, এইচডিএফসি ব্যাঙ্ক এবং এইচডিএফসি 2-2% এর বেশি হারিয়েছে। এসবিআই, মারুতি, টিসিএস এবং হিন্দুস্তান ইউনিলিভারের শেয়ার 1.5-1.5% এর বেশি পড়ে গেছে।

5 দিনে সেনসেক্স 3800 পয়েন্ট ভেঙেছে

পুঁজিবাজারে দরপতন চলছে টানা ৫ দিন। আজ সেনসেক্স 1,545 পয়েন্ট কমেছে। এর আগে গত মঙ্গলবার ৫৫৪ পয়েন্ট, বুধবার ৬৫৬, বৃহস্পতিবার ৬৩৪ এবং শুক্রবার ৪২৭ পয়েন্ট কমেছে।

নতুন কোম্পানির শেয়ারের ব্যাপক পতন

স্টক মার্কেটে, 2021 সালের শেষের দিকে আসা নতুন কোম্পানি Nykaa, Zomato, Policybazaar এবং Paytm-এর শেয়ার ব্যাপকভাবে পড়ে গেছে। Paytm-এর শেয়ারের দাম অর্ধেকেরও বেশি কমেছে এবং প্রতিদিন সর্বনিম্ন স্তরে নামছে৷

share downs

আজও, Paytm-এর শেয়ার 881 টা কার সর্বনিম্ন স্তর ছুঁয়েছে। একই সময়ে পিবি ফিনটেকের শেয়ারের দাম কমেছে ৫ শতাংশ। এটি তার সর্বকালের সর্বোচ্চ থেকে 45 শতাংশ কমেছে। অন্যদিকে জোমাটো, নাইকা এবং পলিসি বাজারের মতো কোম্পানির শেয়ারও ক্রমাগত পতন হচ্ছে। আজ সোমবারের লেনদেনে Zomato এর স্টক 19 শতাংশ পর্যন্ত কমেছে।

আর ও পড়ুন : Polstrat-NewsX Pre-Poll Survey 2: চার রাজ্যে কে এগিয়ে থাকবে? প্রধান সমস্যা কি?

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular