Monday, September 26, 2022
HomeদেশShree cement scam : আরাবল্লী পাহাড়ে লাগাতার বিস্ফোরণ, বিপর্যস্ত আজমীরের...

Shree cement scam : আরাবল্লী পাহাড়ে লাগাতার বিস্ফোরণ, বিপর্যস্ত আজমীরের মাসুদার হাজার হাজার বাসিন্দাদের জীবন

ইন্ডিয়া নিউজ বাংলা

আজমির :রাজস্থানের আজমির জেলার মাসুদায় অবস্থিত আরাবল্লী পাহাড়ে চলছে অবৈধ খনন এবং সেখানে বিস্ফোরণের কারণে আশেপাশের মানুষের জীবনযাপন কঠিন হয়ে পড়েছে। ইন্ডিয়া নিউজ গত মাসের ২৯শে জানুয়ারী জনসাধারণের উদ্বেগের এই খবরটি খুব গুরুত্বসহকারে প্রকাশ করেছিল। ইন্ডিয়া নিউজ এই খবর সম্প্রচারের মাধ্যমে আরাবল্লীর পাহাড়ে যে ভাবে অবৈধ খনন চলছে তা দেখিয়ে আমরা সরকারী প্রশাসনকে জাগানোর চেষ্টা করেছি। scam 5

ইন্ডিয়া নিউজের খবরের জের, অভিযোগ প্রমাণিত হলে কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থার আশ্বাস  Shree cement scam

আমরা আপনাদের ইন্ডিয়া নিউজের ক্যামেরায় আমরা তুলে ধরি কিভাবে সাধারণ মানুষের জীবন নিয়ে ছেলেখেলা চলছে।এবং লাগাতার এই বিষয়টি তুলে ধরার উদ্দ্যেশ্যে রির্পোট দেখানো হচ্ছে। এবং এই আমাদের খবরের জেরে ইতিমধ্যেই সরকারী প্রশাসন কিছুটা হলেও নড়েচড়ে বসেছে। তবে এ বিষয়ে এখনো কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।ইন্ডিয়া নিউজ তুলে ধরেছে যে আরাবল্লী পাহাড়ে অবিরাম বিস্ফোরণ ঘটানোর কারণে আশেপাশের বাসিন্দাদের বাড়িতে ইতিমধ্যেই বিশাল ফাটল দেখা দিয়েছে।

scam 1

শুধু তাই নয় বিস্ফোরণের কারণে ফুসফুসের রোগে আক্রান্ত হচ্ছেন মাসুদা এলাকার বহু মানুষ। এ কাজে যুক্ত শ্রী সিমেন্ট কোম্পানি মানুষের জীবন নরকে পরিণত করেছে। আরাবলির এই পাহাড়টি সুরক্ষিত রাখার জন্য সুপ্রিম কোর্ট খনন নিষিদ্ধ করেছে,। কিন্তু তা সত্ত্বেও শ্রী সিমেন্ট এখানে নির্বিচারে অবৈধ খনন করছে। এই খননের কারণে পাহাড়, পরিবেশ ও আশেপাশে বসবাসকারী মানুষের জীবন বিপর্যস্ত হচ্ছে।

scam 3

 

এ বিষয়টি জেলা প্রশাসনের সামনে বহুবার তোলা হলেও কর্মকর্তারা কানে তুলো গুজে বসে আছে, কোন কিছুই ডুকছে না। এখানকার খনিগুলো এতই গভীর যে আশেপাশের এলাকায় কূপ খনন করলে জল আর আসবে না। মানুষের মধ্যে এতটাই আতঙ্ক বিরাজ করছে যে যখনই খনির জন্য বিস্ফোরণ হয়, তখনই তারা ঘর থেকে বেরিয়ে পড়ে। তাদের আশঙ্কা যে কোন পাথর তাদের আঘাত করলে তাদের মৃত্যু হতে পারে।

scam 5 1

 

মানুষ শ্বাসযন্ত্রের রোগে আক্রান্ত  Shree cement scam

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ পাহাড়ে বিস্ফোরণের কারণে মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। তিনি বলেন, কোম্পানি স্বেচ্ছাচারিতা করে। সরকারি কর্মকর্তারাও স্বেচ্ছাচারিতা করছেন। আমাদের অভিযোগ কেউ শোনে না।এখানকার বাসিন্দারা সিলিকোসিস নামক শ্বাসকষ্টজনিত রোগে ভুগছেন। ক্রমাগত খননের ফলে ধুলাবালি জমে ফসলের গায়ে, এতে কৃষিও নষ্ট হয়ে যাচ্ছে। জলস্তর নিচে নেমে যাওয়ায় পানীয় জলের সমস্যাও দেখা দিয়েছে।

scam 4

তদন্তের নির্দেশ দিয়েছেন এসডিএম  Shree cement scam

ইন্ডিয়া নিউজের খবরের জেরে মাসুদের এসডিএম প্রিয়াঙ্কা বদগুজার তদন্ত করে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন। তিনি বলেন, স্থানীয় লোকজন ও প্রধানের কাছ থেকে একটি অভিযোগপত্র পাওয়া গেছে, যাতে বলা হয়েছে, নিয়ম লঙ্ঘন করে শ্রী সিমেন্টের মাধ্যমে অবৈধভাবে খনন করা হচ্ছে।প্রিয়াঙ্কা বলেন, অভিযোগের পর তহসিলদারসহ আমি ব্যক্তিগতভাবে গিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। এরপর খনির প্রকৌশলী ও তহসিলদারকে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তিনি জানান নিয়ম লঙ্ঘন করলে শ্রী সিমেন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আর ও পড়ুন : 20 Years Ago Dead Person Filed Nomination : জীবিত ব্যক্তি অথচ সরকারি নথিতে মৃত থাকায়, প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করল নির্বাচন কমিশন

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular