Tuesday, October 4, 2022
HomeখেলাSurajit Sengupta Passed Away ক্রীড়াক্ষেত্রে নক্ষত্র পতন, প্রয়াত প্রাক্তন ফুটবলার সুরজিৎ সেনগুপ্ত

Surajit Sengupta Passed Away ক্রীড়াক্ষেত্রে নক্ষত্র পতন, প্রয়াত প্রাক্তন ফুটবলার সুরজিৎ সেনগুপ্ত

শুভাশিস মণ্ডল, কলকাতা, ইন্ডিয়া নিউজ বাংলা : Surajit Sengupta Passed Away ক্রীড়াক্ষেত্রে নক্ষত্র পতন। প্রয়াত হলেন প্রাক্তন ফুটবলার সুরজিৎ সেনগুপ্ত। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭১ বছর। বৃহস্পতিবার দুপুরে ১.৫৪ মিনিটে কলকাতার এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন এই বর্ষীয়ান ফুটবলার। গত ২৩ জানুয়ারি থেকে করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। এরপর ক্রমশ শারীরিক অবস্থার অবনতি হওয়ায় কোমায় চলে গিয়েছিলেন তিন প্রধানে খেলা এই প্রাক্তন ফুটবলার। সুরজিৎ সেনগুপ্তর প্রয়াণে শোকবার্তা পাঠিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সুরজিতের প্রয়াণে শোকস্তব্ধ বাংলার ক্রীড়ামহল। তাঁর মৃত্যুতে অর্ধনমিত তিন প্রধানের পতাকা। শেষশ্রদ্ধা জানাতে সন্ধে ৭-৮টা পর্যন্ত গল্ফ গ্রিনের উদয় সদনে রাখা থাকবে তাঁর মরদেহ।

শেষশ্রদ্ধা জানাতে সন্ধে ৭-৮টা পর্যন্ত গল্ফ গ্রিনের উদয় সদনে রাখা থাকবে মরদেহ Surajit Sengupta Passed Away

ভারতীয় ফুটবলের অন্যতম সেরা উইঙ্গার ছিলেন সুরজিৎ সেনগুপ্ত। কলকাতা ময়দানে তাঁর প্রথম পা সাতের দশকের শুরুতে খিদিরপুর ক্লাবের জার্সি গায়ে। ১৯৭৩ সালে মোহনবাগানে যোগদান। প্রথম বড় ক্লাব হিসেবে সুরজিৎ সেনগুপ্ত সবুজ মেরুনে কাটানোর পর ১৯৭৪ সালে সই করেন লাল হলুদে। রীতিমতো হাইজ্যাক করে সুরজিৎ সেনগুপ্তকে সই করিয়েছিল ইস্টবেঙ্গল। ১৯৭৫ সালে আইএফএ শিল্ড ফাইনালে মোহনবাগানকে ৫ গোলে পর্যুদস্ত করে ইস্টবেঙ্গল। সুরজিৎ সেনগুপ্ত প্রথম গোলটি করে এগিয়ে দেয় লাল হলুদকে। ইস্টবেঙ্গলের অধিনায়ক হন ১৯৭৮-৭৯ সালে। তাঁর অধিনায়কত্বে ১৯৭৮ সালে ডুরান্ড কাপ জেতে ইস্টবেঙ্গল। টানা ৬ বছর ইস্টবেঙ্গলে থাকার পর ফের সবুজ মেরুনে ফেরেন ১৯৮০-তে। ১৯৭৪ সাল থেকে ১৯৭৯ পর্যন্ত জাতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করেন সুরজিৎ।

সুরজিৎ সেনগুপ্ত প্রয়াণে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোকবার্তায় মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ‘নক্ষত্র ফুটবলার সুরজিৎ সেনগুপ্তের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৭০ বছর। দেশের অন্যতম সেরা উইঙ্গার সুরজিৎ সেনগুপ্ত দুই প্রধান ক্লাব ইস্টবেঙ্গল ও মোহনবাগানে খেলেছেন। ১৯৭৮-৭৯ সালে তিনি ইস্টবেঙ্গলের অধিনায়কের দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭৪ ও ১৯৭৮ সালে এশিয়ান গেমসে ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন। তাঁর জনপ্রিয়তা ছিল অতুলনীয়। পশ্চিমবঙ্গ সরকার ২০১৩ সালে তাঁকে ‘বাংলার গৌরব’ সম্মানে ভূষিত করে। তাঁর প্রয়াণে ক্রীড়া জগতের অপূরণীয় ক্ষতি হল। ব্যক্তিগত ভাবে আমি তাঁকে সুভদ্র মানুষ হিসেবে জানতাম। আমি সুরজিৎ সেনগুপ্তে’র পরিবার-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’

Surajit Sengupta Passed Away

আরও পড়ুন : IPL Auction: Day 2  নিলামে গুজরাট দলে বাংলার ঋদ্ধিমান, রাহুল নামের জয়জয়কার, দল পেলেন না অনেক নামী তারকা

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular