Saturday, January 28, 2023
HomeদেশUkraine Indian Students Update : ইউক্রেন থেকে ২১৯পড়ুয়া নিয়ে এয়ার ইন্ডিয়ার বিমান...

Ukraine Indian Students Update : ইউক্রেন থেকে ২১৯পড়ুয়া নিয়ে এয়ার ইন্ডিয়ার বিমান মুম্বই ফিরেছে,আটকে পড়া ভারতীয়দের পোল্যান্ডে নিয়ে যাওয়া হচ্ছে

ইন্ডিয়া নিউজ বাংলা

Ukraine Indian Students Update

ইউক্রেনে রাশিয়ার হামলার তৃতীয় দিনে সেখানে আটকে পড়া ২১৯ ভারতীয় ছাত্রদের নিয়ে এয়ার ইন্ডিয়ার বিমান AI-1943 শনিবার রাতে মুম্বাইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে। বিকালে রুমানিয়ার বুখারেস্ট থেকে বিমানটি যাত্রা করে। তাদের জন্য মুম্বাই বিমানবন্দরে একটি বিশেষ করিডোর তৈরি করা হয়েছে। এদিকে, স্লোভাকিয়ার ভারতীয় দূতাবাস থেকে একটি পরামর্শ জারি করা হয়েছে যাতে বলা হয়েছে যে ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উজোরোড-ভাইসান নেমেকে সীমান্ত থেকে উদ্ধার করা হবে। একই সময়ে, হাঙ্গেরিতে ভারতীয় দূতাবাসও সীমান্ত থেকে প্রবেশের বিষয়ে একটি বিশদ পরামর্শ জারি করেছে। ভারতীয় শিক্ষার্থীরা দ্রুত হাঙ্গেরি ও পোল্যান্ডের সীমান্তে পৌঁছে যাচ্ছে।

ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উজোরোড-ভাইসান নেমেকে সীমান্ত থেকে উদ্ধার করা হবে Ukraine Indian Students Update

হাঙ্গেরিয়ান সীমান্ত থেকে শুধুমাত্র বাস-ভ্যানে প্রবেশ Ukraine Indian Students Update

হাঙ্গেরিতে ভারতীয় দূতাবাস শিক্ষার্থীদের জন্য জারি করা পরামর্শে বলেছে যে হাঙ্গেরির জাহোনি-উজোরোড সীমান্ত থেকে প্রবেশ করা হবে। এ জন্য দূতাবাসের একটি লিয়াজোঁ দলকে ঝাউনিতে পাঠানো হয়েছে, যারা স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করবে। এখান থেকে শিক্ষার্থীদের বুদাপেস্টে নিয়ে আসা হবে। সেখান থেকে ভারতে পাঠানো হবে। দূতাবাস স্পষ্ট করে বলেছে যে উজোরোড সীমান্ত থেকে হাঙ্গেরিতে প্রবেশ শুধুমাত্র বাস ও ভ্যানেই সম্ভব হবে। যারা পায়ে হেঁটে আসছেন তারা প্রবেশ করতে পারবেন না। প্রত্যেককে পাসপোর্ট, রেসিডেন্স পারমিট, কোভিড ভ্যাকসিনেশন সার্টিফিকেট, ছাত্র পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে। দূতাবাস ইউক্রেন থেকে হাঙ্গেরি সীমান্তে আসা ভারতীয় ছাত্রদের ছবি, ভিডিওও প্রকাশ করেছে।

অন্যদিকে, বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন যে ইউক্রেন থেকে সরিয়ে নেওয়া ২১৯ ভারতীয়দের নিয়ে প্রথম ফ্লাইটটি রোমানিয়া থেকে মুম্বাইয়ের উদ্দেশ্যে রওনা হয়েছিল। আমাদের দলগুলো ২৪ ঘন্টা কাজ করছে। আমি ব্যক্তিগতভাবে এটি পর্যবেক্ষণ করছি। একই সময়ে, রোমানিয়ায় ভারতীয় রাষ্ট্রদূত রাহুল শ্রীবাস্তব প্লেনের ভেতরের একটি ভিডিও প্রকাশ করেন। তিনি বলেন- ইউক্রেনে আটকে পড়া প্রতিটি মানুষকে ভারতে ফিরিয়ে আনতে ভারত সরকার দিনরাত কাজ করছে। শেষ মানুষটিকে উদ্ধার না করা পর্যন্ত আমাদের এই মিশন থামবে না। ২৬শে ফেব্রুয়ারী এই দিনটিকে আপনারা সকলেই আপনাদের জীবনে চিরদিন মনে রাখুক।

Ukraine Indian Students Update

এখানে পোল্যান্ডে ভারতীয় রাষ্ট্রদূত নাগমা মল্লিক বলেন, দূতাবাস তিনটি দল গঠন করেছে। এই দলগুলি ভারতীয়দের পশ্চিম ইউক্রেন থেকে বেরিয়ে আসতে সাহায্য করবে। আটকে পড়া ভারতীয়দের পোল্যান্ডে নিয়ে যাওয়া হবে, সেখান থেকে তাদের ভারতে পাঠানোর ব্যবস্থা করা হবে। ইউক্রেনের ভারতীয় দূতাবাস সেখানে আটকে পড়া ভারতীয়দের একটি পরামর্শ জারি করেছে- সীমান্তে নিয়োজিত ভারতীয় কর্মকর্তাদের সাথে সমন্বয় ছাড়া সীমান্তের দিকে যাবেন না। পশ্চিমের শহরগুলিতে খাবার এবং পানীয় সহ, আপনি যেখানে আছেন সেখানে থাকাই ভাল। সমন্বয় ছাড়া সীমান্তে পৌঁছালে সমস্যা হতে পারে। পূর্বাঞ্চলে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাড়ির ভিতরে বা যেখানে আপনি আশ্রয় নিয়েছেন সেখানেই থাকুন। ইতিমধ্যে, আমরা ইউক্রেনের বিভিন্ন শহর থেকে সীমান্তবর্তী দেশগুলিতে যাওয়া ভারতীয় শিক্ষার্থীদের সাথে কথা বলেছি।

ইউক্রেনে আটকে পড়া শিক্ষার্থীদের পোল্যান্ড ও রোমানিয়া সীমান্তে বিমানে করে নিয়ে যাওয়া হচ্ছে। শনিবার সকালে বাসটি ৫২ জন শিক্ষার্থীকে নিয়ে পোল্যান্ডের উদ্দেশ্যে ছেড়ে যায়। সুরাটের এক ছাত্র অভিষেক নানপারিয়া ভাস্করকে বলেন – বাস চলতে শুরু করলেই ছাত্ররা ‘ভারত মাতা কি জয়’ স্লোগান দিতে থাকে। তাদের সবাইকে আগামীকাল পোল্যান্ড থেকে ভারতে আনা হবে।

Ukraine Indian Students Update

আর ও পড়ুন Control Room at Nabanna রাজ্যের বাসিন্দাদের দ্রুত ও নিরাপদে ফিরিয়ে আনতে তৎপর নবান্ন, খোলা হয়েছে কন্ট্রোল রুম

Publish by…Monirul Hossain

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular