Wednesday, February 1, 2023
HomeNationalWhy Indians go to Ukraine জীবন বা মৃত্যুর ডাক, জানুন কেন...

Why Indians go to Ukraine জীবন বা মৃত্যুর ডাক, জানুন কেন ভারতীয় মেডিক‍্যাল ছাত্ররা এখনও ইউক্রেনে 

 

সাম‍্যজিৎ ঘোষ, ইন্ডিয়া নিউজ বাংলা:  Why Indians go to Ukraine  জীবন বা মৃত্যুর ডাক, জানুন কেন বহু ভারতীয় মেডিক‍্যাল ছাত্র এখনও ইউক্রেনে 

শেষ পর্যন্ত যুদ্ধ লেগেই গেছে ইউক্রেনে। বেশ কিছুদিন হুমকি দেওয়ার পর রাশিয়া, ইউক্রেন  আক্রমণ করার পরেই প্রশ্নের মুখে ভারতীয়দের ভবিষ্যৎ। সবচেয়ে বেশি যাদের নিয়ে উদ্বেগ তারা হল ভারত থেকে সেদেশে পড়াশোনা করতে যাওয়া বহু ভারতীয় ছাত্র। এই ছাত্র-ছাত্রীরাই এখনকার আটকে পড়েছেন ইউক্রেনের রাজধানী কিভ এবং তার আশেপাশে শহরগুলিতে।

ind in ukraine
ইউক্রেন থেকে ফেরার অপেক্ষায় ভারতীয়রা

এদিকে কিয়েভে ভারতীয় দূতাবাস আজ আরও কটি উপদেষ্টা বিজ্ঞপ্তি জারি করেছে।  ইউক্রেন থেকে হাজার হাজার ছাত্রকে যত তাড়াতাড়ি সম্ভব চলে যেতে বলেছে।

 Why Indians go to Ukraine ইউক্রেন থেকে ফেরার অনেক সমস্যা

একদিকে ভারতীয় অভিভাবকরা উদ্বিগ্ন , কিন্তু অন‍্যদিকে শিক্ষার্থীরা অপেক্ষা করছিলেন এবং পরিস্থিতি দেখছিলেন।  বাস্তবিক ভাবে দেখলে চটজলদি ইউক্রেন থেকে ভারতে ফেরা অতটা সহজ নয়। এছাড়াও, শুধুমাত্র কয়েকটি ফ্লাইট যাতায়াত করে ভারত ও ইউক্রেনের মধ্যে, আর এই বিমান ভ্রমণও ব্যয়বহুল । ভারত ও ইউক্রেনের মধ্যে যাতায়াতের খরচ একটা সেমিস্টারের অর্ধেক খরচে অথবা সমান খরচ হতে পারে ।

Why Indians go to Ukraine  ইউক্রেনে ভারতীয় মেডিক‍্যাল ছাত্ররা

ইউক্রেনে বিদেশী শিক্ষার্থীদের প্রায় এক-চতুর্থাংশ ভারতীয়।  বর্তমানে তার মধ্যে প্রায় ১৮০০০ রয়েছে । এর তিন-চতুর্থাংশ ইউক্রেনের মেডিক‍্যাল স্কুলে রয়েছে।

কেন ভারতের ছাত্ররা ইউক্রেন পড়াশোনা করতে যায়?

প্রশ্ন হল, কেন ইউক্রেনে এত ছাত্ররা পড়তে চায়,কারণ ভারতে সরকারী কলেজে আসন যথেষ্ট নয়। অথবা ভারতের বেসরকারি প্রতিষ্ঠানে উচ্চ ফি জোগাড় করতে পারেন না অনেকেই। আর তাই ইউক্রেনীয় মেডিক‍্যাল কলেজগুলি একটি আশীর্বাদ হয়ে উঠেছে। কোর্সগুলি সস্তা এবং কোর্সের মানও অনেক উন্নত।

ukraine med college
ইউক্রেনে খারকিভ মেডিক‍্যাল কলেজ

তবে এখন এই পরিস্থিতিতে অনেক শিক্ষার্থী চলে যেতে প্রস্তুত। এয়ার এরাবিয়া, ফ্লাই দুবাই এবং কাতার এয়ারওয়েজের সকলেই ভারতের সঙ্গে ফ্লাইট রয়েছে। তাছাড়াও এয়ার ইন্ডিয়া এই শিক্ষার্থীদের বাড়িতে ফিরিয়ে আনার জন্য আগামী চার দিনে বিশেষ বিমানের ব্যবস্থা করেছে।

বিমানের সংখ্যা যথেষ্ট নয়

তবে কয়েক হাজার শিক্ষার্থীকে ফিরিয়ে আনার জন্য মুষ্টিমেয় ফ্লাইট যথেষ্ট হবে না। তার ওপর এগুলি কারও কারও জন্য খুব ব্যয়বহুলও। যদিও ভারত সরকার চেষ্টা করছে এই সংকটে বিশেষ বিমান চালানোর।

ভারতে ফিরলে কেরিয়ার সংকট

বিপদ অন্যদিকেও রয়েছে।  কিছু শিক্ষার্থীকে বলা হয়েছে যে তারা চলে গেলে তাদের ডিগ্রি ঝুঁকির মধ্যে রয়েছে। তাদের শিক্ষায় ক্ষতি হবে তারা নিজের ঝুঁকিতে দেশে ফিরতে পারে।

“ইউক্রেনের ইভানো ফ্রাঙ্কিভস্ক ন্যাশনাল মেডিক্যাল ইউনিভার্সিটির তৃতীয় বর্ষের মেডিক‍্যাল ছাত্র হর্ষ গোয়েল, “ইউক্রেনের পরিস্থিতি সত্ত্বেও, কিছু বিশ্ববিদ্যালয় বিদেশী শিক্ষার্থীদের দেশ ছাড়ার অনুমতি দিতে অস্বীকার করছে”

“স্কুলগুলো বলছে, ‘আপনি একজন মেডিক‍্যাল স্টুডেন্ট, আপনার পড়াশোনায় মনোযোগ দেওয়া উচিত, এবং আমরা যদি অনলাইন ক্লাস বেছে নিই, তাহলে আপনার পড়াশোনার সঙ্গে মানিয়ে নিতে সমস্যা হবে”

ইউক্রেনের ইভানো ফ্রাঙ্কিভস্ক ন্যাশনাল মেডিক্যাল ইউনিভার্সিটির তৃতীয় বর্ষের মেডিকেল ছাত্র হর্ষ গোয়েল, “ইউক্রেনের পরিস্থিতি সত্ত্বেও, কিছু বিশ্ববিদ্যালয় বিদেশী শিক্ষার্থীদের দেশ ছাড়ার অনুমতি দিতে অস্বীকার করছে, পাশাপাশি তাদের অনলাইনে ক্লাস নেওয়ার ক্ষমতাও অস্বীকার করছে।” বেশ কছু সংবাদ মাধ্যমে তারা জানিয়েছে । “স্কুলগুলো বলছে, ‘আপনি একজন মেডিকেল স্টুডেন্ট, আপনার পড়াশোনায় মনোযোগ দেওয়া উচিত, এবং আমরা যদি অনলাইন ক্লাস বেছে নিই, তাহলে আপনার পড়াশোনার সঙ্গে মানিয়ে নিতে সমস্যা হবে।'” ফলে শাঁড়াশির চাপের মত অবস্থা এই ভারতীয় ছাত্রদের। দেশে ফিরতে গেলে তাদের প্রচর খরচ করতে হবে। অন্যদিকে মেডিকেল স্কুলগুলি  তাদের হুঁশিয়ারি দিয়েছে কেরিয়ার সংকটে পড়বে।

ind med ukraine

ভারতের শিক্ষার সংকট, তাই দূর দেশে শিক্ষার্থীরা

ভারত যেখানে আত্মনির্ভর হওয়ার চেষ্টা করছে সেখানে শিক্ষার ক্ষেত্রে এই সংকট প্রশ্নের মুখে ঠেলে দিচ্ছে সরকারি প্রকল্পকে।  যেখানে দেশের শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থীরা সুবিধা নিতে পারেননা, সেখানে তাদের বিদেশে গিয়ে শিক্ষা নিতে হয়। এইরকম প্রতিবছরই বহু লক্ষ ছাত্র ছাত্রী বিদেশে পাড়ি দেন শিক্ষার জন্য। উন্নত শিক্ষা র জন্য। বহু বছর ধরেই এই রীতি চলে আসছে। একসময়ে যেখানে ভারতে পড়তে আসার জন্য বহু বিদেশি এদেশে আসতো, এখন শুধুমাত্র শিক্ষা নয় চাকরির ক্ষেত্রে ও  উন্নতমানের জীবনযাত্রার লক্ষ্যে বহু ভারতীয় বিদেশে পাড়ি দেন।  আর রাজনৈতিক পরিস্থিতিতে সেখানে জীবন-মৃত্যুর সংকটে পড়তে হয়। এখন রাজনৈতিক ও সামরিক সংকটের সামনে দাঁড়িয়ে ইউক্রেনে থাকা ভারতীয় ছাত্রদের জীবন এবং কেরিয়ারও এখন সংকটে।

indians in ukraine
দেশে ফিরতে গেলেও বিপুল খরচ

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular