Friday, December 9, 2022
Homeঅন্যান্যEffective Remedies Of Cornflour: জেনে নিন কর্নফ্লাওয়ারের অভিনব ব্যবহার

Effective Remedies Of Cornflour: জেনে নিন কর্নফ্লাওয়ারের অভিনব ব্যবহার

ইন্ডিয়া নিউজ বাংলা

Effective Remedies Of Cornflour

কলকাতা :যেকোন ধরণের বেকারি খাদ্যদ্রব্য বানানোর জন্যে যে উপাদানটি প্রয়োজন হয় সেটা হলও কর্নফ্লাওয়ার। বহু ব্যবহৃত এই উপাদানটি গ্রহণে কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলেই সকলের কথা বিবেচনা করে বেশীরভাগ বেকারি পণ্য তৈরিতে ব্যবহার করা হয় কর্নফ্লাওয়ার। তবে অনেকেই হয়তো জানেন না, দারুণ এই উপাদানটির বহুবিধ ও চমৎকার সকল ব্যবহার রয়েছে। রান্নাঘরে থাকা এই উপাদানটি শুধুমাত্র বেকারি খাদ্যদ্রব্য তৈরিতেই নয়, ব্যবহার করা যায় ঘরোয়া ছোটখাটো বেশ কিছু কাজেও।

খেলনা জ্বলজ্বল করবে
খেলনা নোংরা হলে, কর্নফ্লাওয়ার সহজেই সেগুলিকে ধুয়ে দেওয়ার কাজ করতে পারে। খেলনার উপরে কিছু কর্নফ্লাওয়ার ছিটিয়ে দিন। পাঁচ মিনিট অপেক্ষা করুন এবং তারপরে একটি ব্রাশ দিয়ে খেলনার ব্রাশ করুন। সমস্ত ময়লা বেরিয়ে আসবে এবং খেলনাটি উজ্জ্বল হবে।

দাগ থেকে পরিত্রাণ পেতে
যদি কার্পেটে কালির দাগ লেগে থাকে তাহলে এক টেবিল চামচ দুধে ভুট্টা অর্থাৎ কর্নফ্লাওয়ার মিশিয়ে পেস্ট তৈরি করে দাগের ওপর লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। পেস্ট শুকিয়ে গেলে স্ক্রাব করে ফেলুন এবং ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে একবার দাগযুক্ত জায়গাটি পরিষ্কার করুন।

পুড়ে যাওয়ার ক্ষেত্রে উপকারী উপাদান
রান্না করার মাঝে অথবা অন্য কোন কাজে অসাবধানতার ফলে ত্বক পুড়ে যায় অনেক সময়। ত্বকে ছোটখাটো পুড়ে যাওয়ার ঘটনায় কর্নফ্লাওয়ার ব্যবহার করতে হবে। দুই টেবিল চামচ কর্নফ্লাওয়ার এবং পরিমাণ মতো জল একসাথে মিশিয়ে ঘন পেষ্ট তৈরি করতে হবে। মিশ্রণের সাথে এক চা চামচ নারিকেল তেল মেশাতে হবে। পোড়া ত্বকের উপরে মিশ্রণ মাখিয়ে ৩০ মিনিট সময়ের জন্য রেখে দিতে হবে। এরপর ঠাণ্ডা জল দিয়ে ত্বক ধুয়ে ফেলতে হবে।

তেলের দাগ অপসারণ
রান্নাঘরের দেয়ালে তেল-ঘির দাগের কারণে পৃষ্ঠটা খুব রুক্ষ হয়ে যায়। এটি পরিষ্কার করতে অনেক সময় এবং সাবান লাগে। কর্নফ্লাওয়ার সহজেই এতে সাহায্য করতে পারে। একটি নরম কাপড়ে কর্নফ্লাওয়ার ছিটিয়ে দাগের উপর আস্তে আস্তে ঘষুন যতক্ষণ না এটি উঠে যায়। বেশি সময় লাগবে না।

ব্ল্যাকহেডস দূর করতে
কর্নফ্লাওয়ারের শোষণ ক্ষমতা এবং মরা চামড়া দূর করার জন্য এক্সফলিয়েশন উপাদান, কর্নফ্লাওয়ারকে প্রাকৃতিকভাবেই ব্ল্যাকহেডস দূর করার একটি চমৎকার উপাদান করে তুলেছে। একটি ডিমের সাদা অংশ এবং এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার একসাথে ভালোভাবে মেশাতে হবে। ঘন পেষ্ট এর মতো তৈরি হলে সেটা মাস্কের মতো পুরো মুখে মাখিয়ে নিতে হবে। ৩০ মিনিট সময় রাখার পর কুসুম গরম জল দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। ত্বকের ব্ল্যাকহেডস দূর হয়ে যাবে।

তৈলাক্ত চুলের জন্য
কর্নফ্লাওয়ারের শোষণ ক্ষমতা ও এক্সফলিয়েশন উপাদানের জন্য তৈলাক্ত চুলের ক্ষেত্রে খুব দারুণ কাজ করে থাকে এটা। মাথার ত্বকে অতিরিক্ত খুশকির সমস্যা দূর করার জন্যে কর্নফ্লাওয়ারের রয়েছে বিশেষ সুখ্যাতি। দুই টেবিল চামচ কর্নফ্লাওয়ার, এক চা চামচ বেকিং সোডা এবং পরিমাণ মতো জল একসাথে মিশিয়ে ঘন পেষ্ট তৈরি করতে হবে। এরপর চুল ভিজিয়ে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত এই পেষ্ট মাখিয়ে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। সবশেষে চুল ভালোভাবে জল দিয়ে ধুয়ে নিতে হবে।

পা ঘামা থেকে মুক্তি পেতে
জুতা-মোজা পরলে পা ঘেমে যায়? মোজা পরার আগে কিছুটা কর্নফ্লাওয়ার পায়ে হালকা করে লাগিয়ে নিন। পা-ঘামার সমস্যা থেকে মুক্তি পাবেন। এ ছাড়া জুতায় দুর্গন্ধ হলে সামান্য কর্নফ্লাওয়ার ছড়িয়ে রাখুন। সারারাত রেখে সকালে ঝেড়ে নিন।

জানালার গ্লাস পরিষ্কার করতে
জানালার গ্লাস পরিষ্কার ও চকচকে করতে কর্নফ্লাওয়ারকে কাজে লাগাতে পারেন। কর্নফ্লাওয়ারের সঙ্গে কিছুটা জল মিশিয়ে কাঁচে লাগিয়ে একটি কাপড় দিয়ে আলতো করে ঘষে নিন। এরপর ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন।
কাঁচে ধুলো জমে ঝাপসা হয়ে গেলে হালকা গরম জলে ২ চামচ কর্নফ্লাওয়ার মিশিয়ে স্প্রে বোতলে ভরে নিন। কাঁচের উপর এই মিশ্রণ স্প্রে করে খবরের কাগজ দিয়ে মুছে নিন। কাঁচ চকচকে হবে।

publish by Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular