Thursday, December 8, 2022
Homeঅন্যান্যTips to boost your child's confidence; সন্তানের আত্মবিশ্বাস বাড়ানোর টিপস

Tips to boost your child’s confidence; সন্তানের আত্মবিশ্বাস বাড়ানোর টিপস

ইন্ডিয়া নিউজ বাংলা

Tips to boost your child’s confidence

কলকাতা; বলা হয়ে থাকে যে, অভিভাবকত্ব মানে শুধু সন্তানের জন্ম দেওয়া এবং তাকে লালন-পালন করা নয়, একটি সামাজিক দায়িত্বও পালন করা। শিশুদের ভালো লালন-পালনও একটি সুন্দর সমাজের ভিত্তি। আপনি ছোটবেলায় বাচ্চাদের যা শেখান তা তাদের মনে ছাপিয়ে যায়। বেড়ে ওঠা, শৈশবের অভিজ্ঞতা এবং লালন-পালনও তাদের ব্যক্তিত্বের জন্য দায়ী। আপনি হয়তো লক্ষ্য করেছেন যে কিছু লোকের মেধাবী হওয়া সত্ত্বেও আত্মবিশ্বাসের অভাব রয়েছে। বকা-ঝকা নয়, বরং শিশুর ভবিষ্যত গঠন, সুখ, সুস্থতা ও সফলতা নিশ্চিত করতে ছোটবেলা থেকেই আত্মবিশ্বাস বাড়ানোর প্রচেষ্টা চালানো উচিত।আত্মবিশ্বাসী শিশুরা জীবনের যে কোনো সমস্যা সহজে খাপ খাওয়াতে পারে ও সে অনুযায়ী সিদ্ধান্ত নিতে পারে। এছাড়াও যে কোন চ্যালেঞ্জ গ্রহণে তারা পিছ পা হয় না। শিশুরা নিজেদের মূল্য ও মান সম্পর্কে অবগত থাকলে তারা আরও বেশি নিজেদের বিকশিত করতে পারে।

 

বাচ্চাদের নিয়ে মজা করবেন না

যত বড় বা ছোট হোক না কেন, সেটা নির্ভর করে দৃষ্টিভঙ্গির পাশাপাশি বয়সের ওপর। উদাহরণস্বরূপ, বিছানা থেকে লাফ দেওয়া, ফুটবলে লাথি মারা ছোট হতে পারে, তবে একটি শিশুর জন্য এই জিনিসগুলি অনেক কিছু বোঝায়। শিশুর ছোটখাটো বিষয় নিয়ে কখনোই ঠাট্টা করা উচিত নয়।

DkK1UrPXgAALIwX

 

অন্যের সন্তানের সাথে আপনার সন্তানের তুলনা করবেন না Tips to boost your child’s confidence

অনেক অভিভাবক তাদের সন্তানদেরকে আশেপাশের অন্য মানুষ বা শিশুদের সাথে তুলনা করেন, যা সম্পূর্ণ ভুল। এমনটা করলে শিশুর খারাপ লাগে, যা তারা বাবা-মাকেও বোঝাতে পারে না। প্রতিটি শিশুই সুন্দর। প্রত্যেকেরই আলাদা আলাদা অভ্যাস থাকে তবে শৈশবের একটি সাধারণ অভ্যাস হল যে শিশুরা যখন অন্য শিশুদের ভাল কথা বলে তখন তারা এটিকে হৃদয় দিয়ে নেয়। এমন পরিস্থিতিতে বাচ্চাদের অন্য বাচ্চাদের সাথে খিটখিটে হওয়ার বা হীনমন্যতা বোধ করার সম্ভাবনা বেশি থাকে, তাই বাচ্চাদের তুলনা করা এড়িয়ে চলুন।

 

সব কিছুতেই দোষ খোঁজা

শিশুদের জন্য শৈশবে কোনো কাজ করার চেয়ে নির্দিষ্ট কিছু কাজ করা বেশি গুরুত্বপূর্ণ। এটি করলে শিশুর শক্তি সঠিক পথে চলে যায়। উদাহরণ স্বরূপ, আপনার শিশু যদি ছবি আঁকতে থাকে, তাহলে তার চিত্রকর্মে ত্রুটি-বিচ্যুতি খোঁজার পরিবর্তে তার চিত্রকর্মের ভালো জিনিসগুলোর প্রশংসা করুন।

 

অন্যের সামনে শিশুদের নিন্দা

অনেক অভিভাবক তাদের সন্তানদের সম্পর্কে অন্য লোকেদের বা প্রতিবেশীদের কাছে অভিযোগ করেন। কখনও কখনও বাবা-মায়েরা তামাশা বা শুধু পরচর্চার উদ্দেশ্যে এটি করেন, তবে এই জিনিসগুলি শিশুর মনে আটকে যায় এবং তার আত্মবিশ্বাস ডুবে যেতে শুরু করে।

আরও পড়ুন; Use Of Microwave Oven : রান্না এবং গরম করার পাশাপাশি মাইক্রোওয়েভের অন্যান্য ব্যবহার

ছোট ছোট বিষয়ে শিশুদের মারধর করা

ছোটবেলায় করা কোনো ভুলই শিশুদের বোঝানোর মতো বড় নয়। প্রতিটি ছোট জিনিসের জন্য বাচ্চাদের হত্যা করা তাদের নিরাপদ বোধ করে না। তারা সবসময় মনে করে যে তারা খারাপ এবং তাদের বাবা-মা তাদের একেবারেই পছন্দ করেন না। একই সাথে তাদের নিরাপত্তা বোধ এতটাই বেড়ে যায় যে তারা ভয় পেয়ে যায়।

 

নতুন কিছু করতে উৎসাহ দিন Tips to boost your child’s confidence

সব শিশুরই কোনো না কোনো দক্ষতা থাকতে পারে। সে যে বিষয়ে ভালো তার প্রতি আরও শ্রম ও শক্তি বিনিয়োগের পাশাপাশি নতুন কিছু করতে বা শিখতে উৎসাহ দিন। নতুন কিছু শেখা শিশুর মাঝে আত্মপ্রত্যয় আরও বাড়াতে এবং আত্মবিশ্বাসী হতে সহায়তা করবে।

1606340719 5fbed06f6b282 praise

লক্ষ্য নির্দিষ্ট করা

শিশুকে ছোট ও বাস্তবিক লক্ষ নির্বাচনে সাহায্য করুন। লক্ষ্যপূরণে তাকে উৎসাহ দিন। এতে সে তার সর্বোচ্চ চেষ্টা করবে এবং পরে আরও ভালো করার উপায় খুঁজে বের করতে পারবে।

 

শিশুর সমস্যা তাকেই খুঁজে বের করতে দিন

সব বাবা-মা তার সন্তানকে সমস্যা থেকে আগলে রাখতে চান। তবে মাঝে মধ্য শিশুকেই তার সমস্যা খুঁজে বের করতে ও তা সমাধান করতে দিন। এটা তাদের আত্মনির্ভরশীল করতে ও নিজের প্রতি বিশ্বাস বাড়াতেও সহযোগিতা করবে।

 

সন্তানের পছন্দকে প্রাধান্য দিন

আপনি বাচ্চাকে বাজারে নিয়ে গেলে সেখানে আপনি আপনার নিজের পছন্দটিকে আপনার সন্তানের উপর চাপিয়ে না দিয়ে তার পছন্দটিকে গুরুত দিন ।  আপনি তাকে পছন্দ করতে সাহায্য করতে পারেন  তবে তার পছন্দটিকে প্রাধান্য দিন।  এটি আপনার সন্তানের মধ্যে একটি নিজস্বতা তৈরি করবে এছাড়াও আপনার পরামর্শ তাঁর জীবনে সিদ্ধান্ত গ্রহণে সহায়ক হবে।

images 5

শিশুকে হুমকি না দিয়ে বোঝান

আপনার শিশু যদি ভুল করে তবে প্রথমে তাদের বোঝানোর চেষ্টা করুন।  কারণ অতিরিক্ত শাসন একটি শিশুকে ক্রুদ্ধ এবং একগুঁয়ে করতে পারে।  যেকোন আপনার সন্তান কোন ভুল করবে তখন আপনি তাকে বোঝাবেন দেখবেন সে তখন নিজ থেকে ভুল থেকে শিক্ষা নেবে।

Tips to boost your child’s confidence

আরও পড়ুন; Daily Beauty Tips; ত্বককে মসৃণ, সুন্দর, টানটান ও সতেজ রাখার রহস্য

আরও পড়ুন; Feeling tired all the time? Here are some tips; দৈনন্দিন জীবনে সব সময় ক্লান্ত লাগে? রইল টিপস

Publish by Abanti Roy

 

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular