Thursday, December 8, 2022
HomeBadmintonAll England Open: Lakshya Sen sets history  লক্ষ্য সেন অল ইংল্যান্ড ওপেনের...

All England Open: Lakshya Sen sets history  লক্ষ্য সেন অল ইংল্যান্ড ওপেনের ফাইনালে প্রকাশ পাড়ুকোন, সাইনা নেহওয়ালের সঙ্গে এই বিরল তালিকায় যোগ  

All England Open: Lakshya Sen sets history
সাম‍্যজিৎ  ঘোষ, ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা:  অল ইংল্যান্ড ওপেনের সেমিফাইনালে লক্ষ্য সেন বর্তমান চ্যাম্পিয়ন লি জি জিয়াকে হারিয়ে এই টুর্নামেন্টের পুরুষ সিঙ্গলসে ফাইনালে প্রবেশ করেছেন। আর এই জয়ের পথে তিনি ইতিহাসে ঢুকে পড়লেন। লক্ষ্য সেন ভারতের ব্যাডমিন্টন ইতিহাসের পঞ্চম ভারতীয় (৪র্থ পুরুষ) শাটলার যিনি ঐতিহাসিক কৃতিত্ব অর্জন করেছেন। রবিবার তৃতীয় ভারতীয় হিসেবে টুর্নামেন্টে চ্যাম্পিয়ন   হওয়ার দিকে তাকিয়ে থাকবেন সেন।
lakshya sen
নতুন নজিরের সামনে উঠতি তারকা লক্ষ্য সেন
All England Open: Lakshya Sen sets history
২০ বছর বয়সী লক্ষ্য সেন তার দ্রুত অগ্রগতি অব্যাহত রেখে চলতি টুর্নামেন্টে ফাইনালে পৌঁছে  অল ইংল্যান্ড ওপেন চ্যাম্পিয়নশিপ জয়ের থেকে এক পা দুরে।
সেমি-ফাইনালে মালয়েশিয়ার গতবারের চ্যাম্পিয়ন লি জি জিয়াকে পরাজিত করে রবিবারের ফাইনালে জায়গা করে নেন।
সেন প্রথম গেমটি ২১-১৩ এ বড় ব্যবধানে  জিতে ম্যাচে শক্তিশালী সূচনা করেছিলেন। তবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পাল্টা প্রত্যাবর্তন করে  ২১-১২ স্কোরলাইনে দ্বিতীয় সেটটি ছিনিয়ে নেয়। সেন তৃতীয় এবং নির্ণায়ক সেটে তার স্নায়ু ধরে রাখেন এবং ২১-১৯-এ রোমাঞ্চকর সেট জিতে  ফাইনালে তার স্থান নিশ্চিত করেন।
padukone
১৯৮০ সালের অল ইংল্যান্ড চ্যাম্পিয়ন প্রকাশ পাড়ুকোন

 

All England Open: Lakshya Sen sets history
তার এই ঐতিহাসিক কৃতিত্বের গুণে, লক্ষ‍্য সেন অল-ইংল্যান্ড ওপেনের ফাইনালে পৌঁছানো পঞ্চম ভারতীয় (চতুর্থ পুরুষ) হয়েছেন। তিনি যোগ দিয়েছেন প্রকাশ নাথ, প্রকাশ পাড়ুকোন,পুল্লেলা গোপীচাঁদ, এবং সাইনা নেহওয়ালদের বিরল তালিকায়। ভারতীয়দের এই মর্যাদাপূর্ণ আসরের ফাইনালে একমাত্র মহিলা খেলোয়াড় নেহওয়াল।
gopichand
২০০১ সালের চ্যাম্পিয়ন গোপীচাঁদ
অল-ইংল্যান্ড ওপেনের ফাইনালে ওঠা  ভারতীয়দের তালিকা-
১৯৪৭: প্রকাশ নাথ (রানার আপ)
১৯৮০: প্রকাশ পাড়ুকোন (চ্যাম্পিয়ন)
১৯৮১: প্রকাশ পাড়ুকোন (রানার আপ)
২০০১: পুল্লেলা গোপীচাঁদ (চ্যাম্পিয়ন)
২০১৫: সাইনা নেহওয়াল (রানার আপ)
All England Open: Lakshya Sen sets history
prakash nath
১৯৪৭ সালে প্রথম ভারতীয় প্রকাশ নাথ ফাইনালে উঠেছিলেন
রবিবার লক্ষ‍্য সেন তৃতীয় ভারতীয় হিসেবে টুর্নামেন্ট জেতার লক্ষ্যে থাকবেন। প্রকাশ পাড়ুকোন (1980) এবং গোপীচাঁদ (2001) একমাত্র ভারতীয় হিসেবে অল-ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপে ট্রফি জিতেছেন। প্রকাশ পাড়ুকোন অবশ্য একমাত্র ভারতীয় খেলোয়াড়  দুবার অল ইংল্যান্ড ফাইনাল খেলেছেন।
saina
সাইনা নেওয়াল একমাত্র ভারতীয় মহিলা শাটলার ফাইনাল খেলেছেন
২০১২ সালের অলিম্পিক ব্রোঞ্জ পদক জয়ী সাইনা একটি ফাইনালে উঠেছিলেন। যিনি টুর্নামেন্টে এ পর্যন্ত প্রথম এবং একমাত্র ভারতীয় মহিলা ছিলেন। ফাইনালে স্প্যানিশ তারকা ক্যারোলিনা মারিনের কাছে হেরে যান তিনি।
Published by Samyajit Ghosh
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular