Friday, December 9, 2022
HomeTENNISAsh Barty shock retire at 25  ২৫ এ অবসর অ্যাশ বার্টির, অবাক...

Ash Barty shock retire at 25  ২৫ এ অবসর অ্যাশ বার্টির, অবাক টেনিস বিশ্ব, জল্পনা এবার গল্ফে নামবেন

 

Ash Barty shock retire at 25  ২৫ এ অবসর অ্যাশ বার্টির, অবাক টেনিস বিশ্ব,  জল্পনা এবার গল্ফে নামবেন

সাম‍্যজিৎ ঘোষ,ইন্ডিয়া নিউজ বাংলা: অস্ট্রেলিয়ার টেনিস গ্রেট এবং বর্তমান বিশ্বের এক নম্বর অ্যাশ বার্টি মাত্র ২৫ বছর বয়সে টেনিস থেকে অবসর নেওয়ার ঘোষণা করলেন। তিনি বলেছেন, “এখনই সময় এসেছে আমার দূরে সরে যাওয়ার এবং অন্য স্বপ্নগুলি তাড়া করার এবং র‍্যাকেট নামিয়ে রাখার।”

বার্টির সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা একটি ভিডিওতে দেখা যাচ্ছে একজন আবেগপ্রবণ বার্টি, তার ভাল বন্ধু এবং প্রাক্তন ডাবলস পার্টনার কেসি ডেলাকোয়াকে বলেছেন, “আমি কীভাবে এই ঘোষণা করতে যাচ্ছি সে সম্পর্কে আমি পুরোপুরি নিশ্চিত ছিলাম না।”

তিনি বলেছিলেন: “এটা বলা কঠিন … আমি খুব খুশি এবং আমি প্রস্তুত। আমি এই মুহুর্তে আমার হৃদয়ের থেকে এই বার্তা পাচ্ছি। একজন ব্যক্তি হিসাবে এটা  ঠিক সিদ্ধান্ত জানি।”

ash barty
অবসর ঘোষণা করেন সোশ্যাল মিডিয়ায় তার বন্ধু ও প্রাক্তন ডাবলস পার্টনার এর শোয়ে
Ash Barty shock retire at 25  ২৫ এ অবসর অ্যাশ বার্টির, অবাক টেনিস বিশ্ব,  জল্পনা এবার গল্ফে নামবেন

বার্টি হলেন বর্তমান বিশ্বের এক নম্বর মহিলা সিঙ্গলস খেলোয়াড়। তিনি, সহকর্মী আদিবাসী মহিলা ইভোন গোলগং কাওলির পরে, ডব্লিউটিএ র‌্যাঙ্কিং যুগে এই মর্যাদা অর্জনকারী দ্বিতীয় অস্ট্রেলিয়ান।

উল্লেখ্য ১৯৮২ সালে এই ভাবে চমকে দিয়ে মাত্র ২৬ বছর বয়সে অবসর নিয়েছিলেন কিংবদন্তি বিয়র্ন বর্গ।

বার্টি-র কেরিয়ার

বার্টি তিনটি গ্র্যান্ড স্ল্যাম সিঙ্গলস শিরোপা জিতেছেন। ২০১৯ সালে ফ্রেঞ্চ ওপেনে তার প্রথম ট্রফি জয়ের চমক ছিল। ২০২১ সালে উইম্বলডন এবং এই বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেন জয়ী হন বার্টি।

ash barty jpeg

বিগত তিনটি ক্যালেন্ডার বছরে বিশ্বের এক নম্বর র‌্যাঙ্কিং প্লেয়ার হিসেবে শেষ করেছেন। এটি একটি অসাধারণ কৃতিত্ব যা সমস্ত কোর্টের সারফেস জুড়ে তার ধারাবাহিকতা প্রতিফলিত করে। সেই রেকর্ডটি তাকে ক্রিস এভার্ট, মার্টিনা নাভরাতিলোভা, স্টেফি গ্রাফ এবং সেরেনা উইলিয়ামসের সম্মানিত  সরণিতে রেখেছে।

তিনি কোকো ভান্দেওয়েঘের সাথে মহিলাদের ডাবলসে ২০১৮ ইউএস ওপেনও জিতেছেন। ব্যক্তিগত র‌্যাঙ্কিংয়ে ডাবলসে বিশ্বের পঞ্চম স্থানে পৌঁছেছেন। ২০২১ সালে, তিনি টোকিও অলিম্পিকে মিশ্র ডাবলসে ব্রোঞ্জ পদক  জয়ী হন সহকর্মী অস্ট্রেলিয়ান জন পিয়ার্সের সঙ্গে জুটি তে ।

অবসরের ঘোষণার অনেকদিন ধরেই গুঞ্জন ছিল

উইম্বলডন জয়ী হওয়ার পরেই তিনি বলেছিলেন তার আবেগের বহিঃপ্রকাশ এবং তার যে ভীষণ চাপ। “উইম্বলডন জেতার পর এটি সম্ভবত আমার জীবনের সবচেয়ে অদ্ভুত অনুভূতি ছিল। আমার কি করা উচিত নিশ্চিত ছিল না, আমি কি করব বুঝতে পারছিলাম না।”বার্টির সিদ্ধান্ত টেনিস বিশ্বে শকওয়েভ পাঠিয়েছে, তবে অনেকেই মনে করছেন এটা অবশ্যম্ভাবী ছিল।

ash barty Wimbledon
উইম্বলডন জয়ের পর

Ash Barty shock retire at 25

অ্যাশ বার্টি, ২০১৪ সালের শেষের দিকে ক্রিকেট শুরু করেছিলেন।  অস্ট্রেলিয়ায় মহিলাদের বিগ বাশ লীগে (WBBL) খেলেছিলেন। তারপর ফিরে আসেন টেনিসে।

তার প্রত্যাবর্তনের পর থেকেই আসে অসাধারণ সাফল্য, তার তিনটি গ্র্যান্ড স্ল্যাম শিরোপা এবং বিশ্বের এক নম্বর র‌্যাঙ্কিং।

গত বছর, বার্টি উইম্বলডনে জয়লাভ করেছিল। এই জয় একটি স্বপ্ন যা অনেক তরুণ টেনিস খেলোয়াড়ের সাথে বেড়ে ওঠে, কিন্তু এটি শুধুমাত্র নির্বাচিত কয়েকজনের দ্বারা বাস্তবায়িত হয়।

20220323 201814
অস্ট্রেলিয়া ওপেন জয়ের পর

অল ইংল্যান্ড ক্লাবে তার জয়ের পরপরই সিনসিনাটিতে বার্টির মন্তব্যগুলি সম্ভবত এখন অনেক বেশি প্রাসঙ্গিক যা সে সময় মনে হয়েছিল। (অবসরের ভাবনা)

সাত মাস পরে ডেলাকোয়ার সাথে কথা বলার সময়, বার্টি স্বীকার করেছিলেন যে উইম্বলডন জেতার আবেগের অতিরিক্ত চাপ ছিল প্রচুর।

Ash Barty shock retire at 25

বার্টি অবসর নেওয়ার পর টেনিস বিশ্ব কুর্নিশ জানিয়েছে, শুভেচ্ছা জানিয়েছে । তার প্রাক্তন প্রতিদ্বন্দ্বী ক‍্যারোলিনা প্লিসকোভা,  সিমোনা হালেপ ছাড়াও অ্যান্ডি মারে  সহ অন‍্য খেলোয়াড়রা তাকে শুভেচ্ছা জানিয়েছেন।

বার্টি তার সহকর্মী টেনিস খেলোয়াড়দের কাছ থেকে অনেক অভিনন্দন পেয়ে উল্লেখ করেছেন যে,  গলফ তার ভবিষ্যতের বিষয়ে একটি সূত্র দিতে পারে – সম্ভবত অভিজাত স্তরে।

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular