Thursday, September 29, 2022
HomeখেলাINDIAN CRICKETBengal cricket victim again বঞ্চনার নাম ঋদ্ধিমান, বাংলা ক্রিকেটে বঞ্চনার ক্লাবে ঢুকে...

Bengal cricket victim again বঞ্চনার নাম ঋদ্ধিমান, বাংলা ক্রিকেটে বঞ্চনার ক্লাবে ঢুকে পড়লেন

Saha out: Bengal cricket victim again  বঞ্চনার নাম ঋদ্ধিমান, বাংলা ক্রিকেটে বঞ্চনার ক্লাবে ঢুকে পড়লেন

সাম‍্যজিৎ ঘোষ, ইন্ডিয়া নিউজ, বাংলা:   বাংলা ক্রিকেটের ফের বড় ধাক্কা । ভারতীয় ক্রিকেটের ইতিহাসে বাংলা ক্রিকেটারদের বঞ্চনার ইতিহাস সবাই জানেন,  তা একটি উপন্যাসের সমান হতেই পারে।  সুঁটে ব্যানার্জি থেকে শুরু করে পঙ্কজ রায়, অম্বর রায় এমনকি সৌরভ গাঙ্গুলি সবার ক্ষেত্রেই জুটেছে বঞ্চনা। আরো অনেক নাম রয়েছে।

সুঁটে ব্যানার্জি থেকে শুরু করে পঙ্কজ রায়, অম্বর রায় এমনকি সৌরভ গাঙ্গুলির কপালে জুটেছে বঞ্চনা

এবার বঞ্চনার ক্লাবে নবতম নাম ঋদ্ধিমান সাহা

সেদিনও নিউজিল্যান্ডের বিপক্ষে চোট সহ্য করেও অসাধারণ ব্যাটিং করেছেন। তারপরেও এই ধাক্কা। এবার বয়সকে শিখন্ডী করে ঋদ্ধিমান সাহাকে দল থেকে বাদ দেওয়ার বার্তা দিয়েছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

এবার বঞ্চনার ক্লাবে নবতম নাম ঋদ্ধিমান সাহা। ক্রিকেটমহলে ঋদ্ধিমান সাহাকে এক নম্বর উইকেটকিপার হিসেবে ধরা হয়। কিন্তু সেটাই সত্যি নয়! ঋদ্ধিমানকে শুরু থেকেই টেস্ট উইকেট কিপার হিসেবেই দেখা হয়েছে। একদিনের ক্রিকেট , টি-টোয়েন্টিতে কখনোই দাবিদার হয়ে উঠতে পারেননি।  অথচ আইপিএলে তিনি দিব্যি খেলেছেন, করেছেন শতরানও । টেস্ট ক্রিকেটে এরপর সামান্য ব্যর্থতায় পিছিয়ে দেয়।  অথচ তার জায়গায় যিনি এসেছেন তার ব্যর্থতা নির্বাচকদের চোখে পড়ে না। সেদিনও নিউজিল্যান্ডের বিপক্ষে চোট সহ্য করেও অসাধারণ ব্যাটিং করেছেন। তারপরেও এই ধাক্কা। এবার বয়সকে শিখন্ডী করে ঋদ্ধিমান সাহাকে দল থেকে বাদ দেওয়ার বার্তা দিয়েছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

images 32

Saha out: Bengal cricket victim again

রিপোর্ট অনুযায়ী, জাতীয় দলের টিম ম্যানেজমেন্ট তরফ থেকে ঋদ্ধিমানকে বলা হয়েছে, আসন্ন শ্রীলঙ্কা টেস্ট সিরিজে তাকে দলে রাখার কথা ভাবা হচ্ছে না।

images 35

আর সেই কারণে আসন্ন রঞ্জি ট্রফি থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ঋদ্ধি।
যা বোঝা যাচ্ছে, জাতীয় নির্বাচক ও ভারতীয় টিম ম্যানেজমেন্ট ভবিষ্যতের জন্য ৩৭ বছর বয়সী ঋদ্ধিমানকে ধরছেন না। ইতিমধ্যেই ঋষভ পন্থ প্রথম পছন্দের উইকেটকিপার হিসেবে উঠে এসেছেন, এবং সম্প্রতি ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজে গ্লাভস হাতে ভালো কাজ করেছেন কেএস ভরত।
এই নিয়ে এক সূত্র সর্বভারতীয় এক সংবাদ সংস্থাকে বলেছেন, “ঋদ্ধিমানকে টিম ম্যানেজমেন্টের কিছু গুরুত্বপূর্ণ ব্যক্তির মাধ্যমে বলা হয়েছে যে তাকে সরিয়ে এবার ঋষভ পন্থের জন্য নতুন ব্যাক আপ তৈরি করতে চাইছে।”

ঋদ্ধিমানকে টিম ম্যানেজমেন্টের কিছু গুরুত্বপূর্ণ ব্যক্তির মাধ্যমে বলা হয়েছে যে তাকে সরিয়ে এবার ঋষভ পন্থের জন্য নতুন ব্যাক আপ তৈরি করতে চাইছে।”

“ওনাকে বোঝানো হয়েছে যে ওনাকে শ্রীলঙ্কা টেস্টে নির্বাচিত করা হবে না এবং এটাই সময় কেএস ভরতকে সিনিয়র দলে সুযোগ পাওয়ার।

ঋদ্ধিমান ইতিমধ্যেই ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের সভাপতি অভিষেক ডালমিয়া ও যুগ্ম সচিব স্নেহাশিস গাঙ্গুলিকে জানিয়ে দিয়েছেন যে ব্যক্তিগত কারণের জেরে তিনি এই মরশুমে রঞ্জি ট্রফি খেলবেন না।”
এদিকে বাংলা দলের জন্য দুই উইকেটকিপার হিসেবে অভিষেক পোড়েল ও শাকির হাবিব গান্ধীকে বেছে নিয়েছে বেঙ্গল নির্বাচন কমিটি।
এই নিয়ে বাংলা টিম ম্যানেজমেন্টের এক সূত্র জানিয়েছেন, “নির্বাচকদের বৈঠকের সময়ে শুভময় সচিব ও আহ্বায়ক স্নেহাশিস গাঙ্গুলিকে জিজ্ঞেস করেন ঋদ্ধির থাকা নিয়ে। ওরা বলেছে যে ঋদ্ধি জানিয়ে দিয়েছেন যে তাকে যেন এই মরশুমের রঞ্জি ট্রফির জন্য বাংলা দলে না ভাবা হয়। বিষয়টি বেশ অবাক করার মত।”

images 33

এ বিষয়ে সৌরভ গাঙ্গুলি কি করেন সেদিকেও তাকিয়ে রয়েছে বাংলা ক্রিকেটমহল

বাংলা ক্রিকেটের প্রাক্তনরা ক্ষুব্ধ এবং আশ্চর্য হয়ে যাচ্ছেন এই সিদ্ধান্তে। শিখর ধাওয়ানের বয়স হয়ে গেলেও এখনও একদিন ক্রিকেট খেলছেন তাহলে ঋদ্ধির বেলায় ফিটনেস যখন রয়েছে, কেন বাদ দেওয়া হবে প্রশ্ন বাংলার প্রাক্তনদের! ঋদ্ধিমানের সাম্প্রতিক পারফরম্যান্সের পরেও সামান্যটুকু সম্মান দিতে পারলোনা ভারতীয় ক্রিকেট? প্রশ্ন এখানেই। এ বিষয়ে সৌরভ গাঙ্গুলি কি করেন সেদিকেও তাকিয়ে রয়েছে বাংলা ক্রিকেটমহল।

বাংলা ক্রিকেটারদের সেই বঞ্চনার কাহিনী আবারো দেখা যাচ্ছে ভারতীয় ক্রিকেটে। ঋদ্ধিমানের লড়াই ভুলে যাবে ভারতীয় ক্রিকেট। বঞ্চনার লড়াইটাই বড় হয়ে থাকবে।

Published by Samyajit Ghosh

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular