Tuesday, December 6, 2022
HomeFootballChampions League draw চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল ড্র: চেলসি বনাম রিয়াল...

Champions League draw চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল ড্র: চেলসি বনাম রিয়াল মাদ্রিদ; ম্যানচেস্টার সিটির মুখোমুখি অ্যাটলেটিকো মাদ্রিদ

 

Champions League draw
সাম‍্যজিৎ ঘোষ, ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা:  উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে গতবারের চ্যাম্পিয়ন চেলসি, রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে খেলবে, যার ড্র শুক্রবার ঘোষণা করা হয়।

শুক্রবার চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের সূচী প্রকাশ হয়েছে। ১৩ বারের বিজয়ী রিয়াল মাদ্রিদের বিপক্ষে মালিকানার সমস্যায় পড়া চেলসি খেলবে আর ম্যানচেস্টার সিটি অ্যাটলেটিকো মাদ্রিদের মুখোমুখি হবে। লিভারপুল বেনফিকার মুখোমুখি হবে।  বায়ার্ন মিউনিখ স্প্যানিশ দল ভিলারিয়ালের বিপক্ষে মুখোমুখি হবে।

real vs chelsea
কোয়ার্টার ফাইনালে মুখোমুখি চেলসি ও রিয়াল মাদ্রিদ
Champions League draw  চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল ড্র: চেলসি বনাম রিয়াল মাদ্রিদ; ম্যানচেস্টার সিটির মুখোমুখি অ্যাটলেটিকো মাদ্রিদ

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পরিপ্রেক্ষিতে ব্রিটিশ সরকার রাশিয়ার মালিক রোমান আব্রামোভিচকে নিষেধাজ্ঞার আওতায় রাখার পর স্ট্যামফোর্ড ব্রিজ ক্লাবে অশান্তি সত্ত্বেও চেলসি ইউরোপে তাদের শিরোপা রক্ষার আশা করছে।

এই সপ্তাহে একটি খবরে জানা গিয়েছিল  যে আব্রামোভিচের উপর ইইউ-য়ের নিষেধাজ্ঞার কারণে চেলসিকে তাদের পরবর্তী চ্যাম্পিয়ন্স লিগ ঘরের ম্যাচটি বন্ধ দরজার পিছনে খেলতে হতে পারে যা তাদের টিকিট বিক্রি করতে বাধা দেবে।

chelsea abramovich
আব্রামোভিচের মালিকানা সমস্যায় চেলসি
Champions League draw

গতবার পোর্তোতে ফাইনালে পেপ গার্দিওলার সিটিকে পরাজিত করার পর এবং আব্রামোভিচের মালিকানাধীনে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি তোলার পথে গত মরসুমে সেমিফাইনালে চেলসি মাদ্রিদকে হারিয়েছে — যারা এখন ব্লুজের প্রাক্তন কোচ কার্লো আনচেলত্তির প্রশিক্ষনাধীন।

লিভারপুল তুলনায় সহজ প্রতিপক্ষ পেয়েছে। ২০১৯ সালের ইউরোপীয় চ্যাম্পিয়ন যারা এখনও এই মরসুমে চারটি ট্রফি জয়ের জন্য প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে,  দুইবারের ইউরোপীয় কাপ বিজয়ী বেনফিকাকে  পেয়ে নিশ্চয়ই উত্তেজিত হবে।

ভিলারিয়াল গত মরসুমের ইউরোপা লিগ জিতেছে এবং জুভেন্টাসকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে। বুধবার তুরিনে ইতালীয়দের ৩-০ গোলে হারিয়ে মোট ৪-১ গোলে হারায় স্প্যানিশ দল।

stade de france
প্যারিসের স্টেড ডি ফ্রান্স যেখানে ফাইনাল হবে
Champions League draw

চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল এপ্রিলের শেষের দিকে এবং মে মাসের শুরুতে খেলা হবে, ফাইনাল ২৮ মে প্যারিসের স্টেড ডি ফ্রান্সে অনুষ্ঠিত হবে।

ইউক্রেনে রাশিয়ার সামরিক পদক্ষেপের কারণে রাশিয়ার শহর সেন্ট পিটার্সবার্গ থেকে উয়েফা ম্যাচটি  সরিয়ে নেয়।  আগে ম্যাচটি প্রাথমিকভাবে রাশিয়ার শহর সেন্ট পিটার্সবার্গে খেলার কথা ছিল।

st Petersburg uefajpeg
রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়াম থেকে ফাইনাল সরিয়ে আনা হয়েছে

এটি তৃতীয় বছর যে UEFA কোভিড -19 মহামারীর কারণে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে স্থানান্তরিত করেছে।   ২০২০ সংস্করণটি ইস্তাম্বুল থেকে লিসবনে এবং তারপরে আবার গত বছর তুর্কি শহর থেকে পোর্তোতে পরিবর্তন করা হয়েছে।

ফরাসি রাজধানীর উত্তরে সেন্ট-ডেনিসের ৮০,০০০ ধারণক্ষমতার স্টেড ডি ফ্রান্স, এর আগে দুবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল আয়োজন করেছে। ২০০০ সালে যখন রিয়াল মাদ্রিদ ভ্যালেন্সিয়াকে হারায় এবং ২০০৬ সালে বার্সেলোনা আর্সেনালকে পরাজিত করে।

 Champions League draw

 কোয়ার্টার ফাইনাল সুচি

চেলসি (ENG) বনাম রিয়াল মাদ্রিদ (ESP)

ম্যানচেস্টার সিটি (ENG) বনাম অ্যাটলেটিকো মাদ্রিদ (ESP)

ভিলারিয়াল (ESP) বনাম বায়ার্ন মিউনিখ (GER)

বেনফিকা (POR) বনাম লিভারপুল (ENG)

সেমিফাইনাল

ম্যানচেস্টার সিটি বা অ্যাটলেটিকো মাদ্রিদ বনাম চেলসি বা রিয়াল মাদ্রিদ

বেনফিকা বা লিভারপুল বনাম ভিলারিয়াল বা বায়ার্ন মিউনিখ

– কোয়ার্টার ফাইনালের প্রথম লেগ ৫ এবং ৬ এপ্রিল, দ্বিতীয় লেগ ১২ এবং ১৩ এপ্রিল

– সেমিফাইনালের প্রথম লেগ ২৬ এবং ২৭ এপ্রিল, দ্বিতীয় লেগ ৩ এবং ৪ মে খেলা হবে

ফাইনাল ২৮ মে শনিবার প্যারিসের স্ট্যাডে ডি ফ্রান্সে ফাইনাল খেলা হবে

Published by Samyajit Ghosh

 

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular