Saturday, October 8, 2022
HomeFootballEx footballer Chibu Eze no more ময়দানে শোকের ছায়া, চলে গেলেন...

Ex footballer Chibu Eze no more ময়দানে শোকের ছায়া, চলে গেলেন প্রাক্তন ফুটবলার চিবুজোর

সাম‍্যজিৎ ঘোষ,কলকাতা, ইন্ডিয়া নিউজ বাংলা :  Ex footballer Chibu Eze no more  বাংলার ফুটবল জগতে আবার একটি খারাপ খবর। এবার না ফেরার দেশে চলে গেলেন ইস্টবেঙ্গল, মোহনবাগান, মহমেডান ক্লাবের প্রাক্তন নাইজেরিয়ান ফুটবলার চিবুজোর। পুরো নাম চিবু এজে নোয়কানমা। কিন্তু বাংলার ফুটবল মহলে চিবুজোর নামে খ‍্যাত হয়ে যান। ৮ ও ৯য়ের দশকে কলকাতা ফুটবলে বেশ কিছু নাইজেরিয়ার ফুটবলার খেলতে আসেন। তাদের মধ্যে চিবুজোর প্রতিভার দিক দিয়ে চিমা, এমেকাদের থেকে পিছিয়ে থাকলেও ইচ্ছাশক্তি দিয়ে মন জয় করে নিয়েছিলেন।  ইচ্ছাশক্তি একজন ফুটবলারকে কতটা পাল্টে দিতে পারে তার প্রকৃষ্ট উদাহরণ নাইজেরিয়ান ফুটবলার চিবুজোর। চিবুজোর ১৯৯১ সালে পিএসভি আইন্দহোভেনের কাছে ৪-১ হারের  একমাত্র আইএফএ-র গোলটি করেছিলেন।  সেই গোলটি প্রমাণ করে দেয় ইচ্ছাশক্তি থাকলে অনেক কিছু করা যায়।

FB IMG 1649413857368
পিএসভি আইন্ডহোভেনের বিরুদ্ধে চিবুজোর

চিমাদের তুলনায় তার দিকে প্রচারের আলো কম ছিল। কিন্তু তিন বড় ক্লাবে দাপিয়ে খেলেছেন এই নাইজেরীয় ফুটবলার। সদাহাস্যময় ছিলেন এবং সবার প্রিয় ছিলেন চিবু। এদিন তার প্রিয় বন্ধু আরেক নাইজিরিয় বিশ্বকাপার এমেকা ইউজুগোর ফেসবুক পোস্টে জানা যায়  সকালে মর্নিং ওয়াক থেকে ফিরে হঠাৎ করেই হৃদরোগে আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে যান চিবুজোর। ফুটবল ছেড়ে দেওয়ার পর তিনি চার্চের ফাদার হয়েছিলেন এবং শান্তির বার্তা দিতেন সকলকে।

Screenshot 20220408 152225 Facebook
এমেকার ফেসবুক পোস্ট যেখানে জানা যায় এই দুঃসংবাদ

Ex footballer Chibu Eze no more

 চিবুজোর যখন ইস্টবেঙ্গলের হয়ে মাঠে নামেন ১৯৮৬ সালে  তখন সবাই খুব হাসাহাসি করত ওকে নিয়ে।  অসাধারণ গতিতে এক অদ্ভুত ভঙ্গিতে দুই হাত ওপরে তুলে দৌড়তেন। প্রথমদিকে সাধারণ মানের খেলোয়াড় মনে হত। অথচ এই চিবুজোর পরবর্তী কালে অর্থাৎ ১৯৮৮ সালে মহামেডানে প্রয়াত অমল দত্তের কোচিংএ নিষ্ঠা  ও কঠোর পরিশ্রমে নিজেকে পরিমার্জিত ‌ করে তোলেন। অসাধারণ খেলতে শুরু করেন। এরপর এমেকা, ক্রিস্টোফারের সাথে জুটি বেঁধে ১৯৯০-১৯৯১ সালে মহামেডানের হয়ে দূর্দান্ত পারফর্ম করেছিলেন। সাব্বির আলির কোচিংয়ে  মহমেডান ট্রফি জয়ও করে। আর সেই জন‍্যই ১৯৯২ সালে যখন কৃশানু-বিকাশ জুটি ইস্টবেঙ্গল ছেড়ে মোহনবাগানে চলে যাওয়ার পর তখন প্রয়াত স্বপন বল দুঃসাহসিক অভিযান করে রাতের অন্ধকারে মহামেডানের গোপন ডেরা থেকে চিবুজোর-ক্রিস্টোফার জুটিকে তুলে এনে সই করান।  চিবুজোর ইস্টবেঙ্গল, মোহনবাগান, মহামেডান, চার্চিল ব্রাদার্স, টালিগঞ্জ অগ্রগামীর হয়েও খেলেছিলেন….

ভারতের পড়তে এসেছিলেন পাঞ্জাব  ইউনিভার্সিটিতে। তারপরে খেলার জগতে মিশে যান। খেলা ছাড়ার পর  হয়ে যান চার্চের ফাদার।

FB IMG 1649413869613
বল দখলের লড়াইয়ে চিবুজোর

অনেকেই সমাজ মাধ্যমে হৃদয়বিদারক পোস্ট করেছেন

“না ফেরার দেশে ভালো থাকবেন চিবুজোর ??”ময়দানি জুটি অনেক আগেই ভেঙে গেছিলো l ক্রিস্টোফার বহু বছর আগেই চলে গেছিলেন চিরশান্তির দেশে l আজ চলে গেলেন চিবুজোর l
ময়দানের ফুটবল ইতিহাসে এদের নাম লেখা হয়ে থাকবে l এরাই কৈশোরের ভালোবাসা ছিলেন l বিদায় Chibu Eze Nwakanma ??
May your soul rest in peace.”

FB IMG 1649410946555

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular