Friday, December 9, 2022
HomeIPL"Genius" Shane Warne Bid Farewell শেন ওয়ার্নকে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে রাষ্ট্রীয় সম্মান

“Genius” Shane Warne Bid Farewell শেন ওয়ার্নকে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে রাষ্ট্রীয় সম্মান

সাম‍্যজিৎ ঘোষ, ইন্ডিয়া নিউজ বাংলা: Genius” Shane Warne Bid Farewell

শেন ওয়ার্নকে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে দুই ঘন্টার রাষ্ট্রীয় সম্মান দেওয়া হল বুধবার। ৫০,০০০ এরও বেশি বিনামূল্যের টিকিট দেওয়া অতিথি ও ভক্তদের জন্য।

বুধবার মেলবোর্নে একটি রাষ্ট্রীয় সম্মাননা অনুষ্ঠানে শেন ওয়ার্নকে “মন্ত্রমুগ্ধকর” এবং “প্রতিভা” হিসাবে স্মরণ করলেন তাঁর প্রাক্তন সহ খেলোয়াড় ও বন্ধুরা। যেখানে হাজার হাজার দর্শক এবং কিংবদন্তি খেলোয়াড়রা উপস্থিত ছিলেন, যেখানে সঙ্গীত জগতের সুপারস্টার এলটন জন এবং ক্রিস মার্টিন ভিডিও লিঙ্কের মাধ্যমে পারফর্ম করেন।

সুপ্রিয় এই অস্ট্রেলিয়ান ক্রিকেটারের এই মাসে থাইল্যান্ডের একটি বিলাসবহুল রিসোর্টে ৫২ বছর বয়সে রহস্যজনক হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়। তাঁর লক্ষ লক্ষ ভক্তদের পাশাপাশি দেশের প্রধানমন্ত্রী, রক তারকা এবং সহ খেলোয়াড়রা শোকপ্রকাশ করেছেন।

1648636594671 GKV3NN2IL.1 1
ওয়ার্নের স্ত্রী-পুত্র-কন্যা অনুষ্ঠানে

“Genius” Shane Warne Bid Farewell

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ৫০,০০০ এরও বেশি বিনামূল্যের টিকিট দেওয়া হয়। দুই ঘন্টার অনুষ্ঠানে  “স্পিনের রাজা”কে সম্মানিত করা হয়। এই অনুষ্ঠান অস্ট্রেলিয়া জুড়ে ক্রিকেট মাঠে লাইভ দেখানো হয় এবং সারা বিশ্বে দেখা হয়।

ডোনাল্ড ব্র্যাডম্যানের নাতনি গ্রেটা ব্যাটিং শুরু করার পর জাতীয় সঙ্গীত গেয়ে ওঠেন। তার হৃদয় ভগ্ন, বাবা কিথ বলেন, “শেন ছাড়া ভবিষ্যতের দিকে তাকিয়ে থাকা অকল্পনীয়। তবে আমরা এটা জেনে স্বস্তি পাই যে শেন তার ৫২ বছর, পাঁচ মাস এবং ১৯ দিনের জীবনে বেশির ভাগ লোকের দুই জীবনে যতটা হবে তার চেয়ে বেশি প‍্যাক করেছে।”

Screenshot 20220330 231002 Facebook
শেন ওয়ার্নের পুত্র

ওয়ার্নের ছেলে জ্যাকসন বলেছিলেন যে বিখ্যাত MCG যেখানে ওয়ার্ন ইংল্যান্ডের বিরুদ্ধে অ্যাশেজ টেস্টে হ্যাটট্রিক এবং তার ৭০০ তম টেস্ট উইকেট নেওয়া সহ অনেক স্মৃতি তৈরি করেছিলেন সেখানে স্মৃতিসৌধ রাখার জন্য “পুরো বিশ্বে আর কোনও ভাল জায়গা নেই”।

Screenshot 20220330 231721 Google
মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে শেন ওয়ার্ন স্ট্যান্ড

“এটি আমাদের অনেকের জন্য বিশেষ করে আমাদের পরিবারের জন্য খুব বিশেষ,” তিনি বলেছিলেন। মাঠের একটি স্ট্যান্ডের আনুষ্ঠানিকভাবে ওয়ার্নের নামানুসারে পুনঃনামকরণ করা হয়, যিনি অনেকের দৃষ্টিতে অস্ট্রেলিয়ার ক্রীড়া গ্রেটদের দীর্ঘ তালিকায় ব্র্যাডম্যানের পরেই দ্বিতীয়। উপস্থিত কিছু অনুরাগী তাদের ক্রিকেট কিট পরেছিলেন, অন্যরা ভেন্যুটির বাইরে তার মূর্তির সামনে ছবি তোলার সময় আবেগের সাথে ওয়ার্নের টি-শার্ট পরেছিলেন।

মার্ক টেলর, যিনি ওয়ার্নের অধিনায়ক ছিলেন, বলেন যে বিশ্বের মানুষের বিশাল আগ্রহ দেখায় যে “শেন ওয়ার্ন কতটা প্রশংসিত”। টেলর সাংবাদিকদের বলেন, “তাঁর সম্পর্কে যে রুক্ষ হীরার চরিত্র ছিল তা তাকে এমন করে তুলেছে যা লোকেরা দেখতে পছন্দ করে। লোকেরা একটু ভিন্ন কিছু দেখতে পছন্দ করে এবং তারা ওয়ার্নির মধ্যে এটা পেয়েছে,”।

সহকর্মী ও প্রাক্তন অধিনায়ক অ্যালান বর্ডার তাকে “একজন প্রতিভা” বলেছেন। “আমি জানি না অক্সফোর্ড ডিকশনারী কিভাবে প্রতিভাকে সংজ্ঞায়িত করেছে, কিন্তু সে ততটা কাছাকাছি যতটা আমি জিনিয়াসের কাছে ছিলাম, যেভাবে সে তার গেম ডেভেলপ করেছে এবং সবকিছুকে অতিক্রম করেছে,” “তিনি আমাদের স্মৃতির বন্যায় ভাসিয়ে দিয়েছেন এবং এমন কিছু দুর্দান্ত সময় দিয়ে চলে গেছেন।”

“Genius” Shane Warne Bid Farewell

বর্তমান অস্ট্রেলিয়ান টেস্ট অধিনায়ক প্যাট কামিন্স অনলাইনে একটি চলমান শ্রদ্ধাঞ্জলি প্রকাশ করেছেন। ওয়ার্ন সম্পর্কে লেখা একটি মর্মস্পর্শী কবিতা পড়ে যখন একদিনের অধিনায়ক অ্যারন ফিঞ্চ, তার সহকর্মী ভিক্টোরিয়ানের দাতব্য কাজের দিক তুলে ধরেন।পাকিস্তান থেকে ফিঞ্চ বলেছেন, “তার ক্রিকেটীয় ক্ষমতা ছিল এক জিনিস, কিন্তু তার উদার হৃদয় অন্যের জন্য নয়।”

Screenshot 20220330 230532 Facebook
সঙ্গীত তারকা এলটন জন তাঁর একটি বিখ্যাত গান শেন ওয়ার্নকে উৎসর্গ করলেন

“Genius” Shane Warne Bid Farewell

সঙ্গীত তারকা এলটন জন, মার্টিন, রবি উইলিয়ামস এবং এড শিরান সবাই ভিডিও লিঙ্কের মাধ্যমে গান বাজিয়েছেন। “আজ একটি দুঃখের দিন কিন্তু তার উত্তরাধিকার বেঁচে আছে এবং তিনি ভবিষ্যত প্রজন্মের মাধ্যমে বেঁচে থাকবেন। কারণ তিনি মন্ত্রমুগ্ধ, উজ্জ্বল এবং ক্রিকেট খেলতে পছন্দ করতেন এবং জীবনকে ভালোবাসতেন,” জন বলেছিলেন ‘ডোন্ট লেট’ গান গাওয়ার আগে দ্য সান গো ডাউন অন মি’। একটি খালি পায়ে মার্টিন, পিয়ানোতে, কোল্ডপ্লে-এর ‘ইয়েলো’-এর একক অ্যাকোস্টিক উপস্থাপনার আগে ‘ইউলোজি’ পরিবেশন করেছিলেন, একটি অংশ যা তিনি ওয়ার্নের জন্য লিখেছিলেন।

Screenshot 20220330 230739 Facebook
হলিউড তারকা হিউ জ্যাকম্যান স্মৃতিচারণা করেন

হলিউড তারকা হিউ জ্যাকম্যান অন্যদের মধ্যে দূর থেকে উপস্থিত ছিলেন, যেমন ছিলেন গল্ফার গ্রেগ নরম্যান এবং সার্ফিং জায়ান্ট কেলি স্লেটার।

Screenshot 20220330 230715 Facebook
সঙ্গীত তারকা কাইল মিনোগে স্মৃতিচারণ করেন

ব্রায়ান লারা এবং নাসের হুসেনের মতো ক্রিকেটিং গ্রেটরা  প্রাক্তন খেলোয়াড়দের মধ্যে ছিলেন।

220304 shane warne mb 1435 ab8033

লেগ-স্পিনের শিল্পকে পুনরুজ্জীবিত করার কৃতিত্ব , শেন ওয়ার্নের। ওয়ার্ন ১৯৯০ এবং ২০০০ এর দশকে একটি শক্তিশালী অস্ট্রেলিয়ান দলের অংশ হিসাবে ৭০৮ টেস্ট উইকেট নিয়েছিলেন এবং পরে একজন সম্মানিত ধারাভাষ্যকার হয়েছিলেন।

তার স্মৃতিতে রাষ্ট্রীয় সম্মানের আগে, ওয়ার্নের পরিবার, বন্ধুবান্ধব এবং সতীর্থরা ২০ মার্চ একটি ব্যক্তিগত অন্ত্যেষ্টিক্রিয়ায় তাকে শোক জানিয়েছিলেন।

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular