Friday, September 30, 2022
HomeখেলাINDIAN CRICKETICC chair: Ganguly vs Jay Shah আইসিসি চেয়ারম্যান পদে এই লড়াই দেখা...

ICC chair: Ganguly vs Jay Shah আইসিসি চেয়ারম্যান পদে এই লড়াই দেখা যাবে সৌরভ গাঙ্গুলি বনাম জয় শাহ এর

সাম‍্যজিৎ ঘোষ, ইন্ডিয়া নিউজ বাংলা:ICC chair: Ganguly vs Jay Shah   আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের চেয়ারম্যান পদে এবার এই দুই ভারতীয়র লড়াই দেখা যেতে পারে বলে জানা যাচ্ছে সূত্র মারফত।  আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (ICC) বর্তমান চেয়ারম্যান গ্রেগ বার্কলে তার মেয়াদ বাড়াতে চান না। তিনি ২০২০ সাল থেকে আইসিসির চেয়ারম্যান আছেন। এখন এই পদের জন্য সৌরভ গাঙ্গুলির সামনে সুযোগ এসেছে। সৌরভ গাঙ্গুলি বর্তমানে বিসিসিআই (BCCI) এর সভাপতি।

sourav jay shahjpeg
আইসিসির শীর্ষপদের লড়াইয়ে সৌরভ গাঙ্গুলি ও জয় শাহ

তবে একটি সূত্রে দাবি করা হয়েছে যে সৌরভ গাঙ্গুলি এবং জয় শাহ উভয়েই নাকি আইসিসির চেয়ারম্যান হতে চান। ফলে আইসিসির চেয়ারম্যান পদে মুখোমুখি হতে পারেন সৌরভ গাঙ্গুলী ও জয় শাহ । তাদের মধ্যে কেউ যদি আইসিসির চেয়ারম্যান হন, তাহলে তিনি হবেন পঞ্চম ভারতীয় যিনি এই পদে বসবেন। আইসিসি চেয়ারম্যানের মেয়াদ দুই বছর এবং  ছয় বছরের বেশি বাড়ানো যাবে না।

ICC chair: Ganguly vs Jay Shah

icc

এখন পর্যন্ত চার ভারতীয় আইসিসির চেয়ারম্যান হয়েছেন। জগমোহন ডালমিয়া প্রথম ভারতীয় যিনি সভাপতি পদে বসেছিলেন। তার মেয়াদ ছিল (1997-2000) পর্যন্ত। শরদ পাওয়ার (Sharad Pawar) (2010-2012), এন শ্রীনিবাসন (N Srinivasan) (2014-2015) এবং শশাঙ্ক মনোহর (2015-2020) এই পদে বসেছেন। বর্তমান আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কেল তার মেয়াদ বাড়াতে চান না। তিনি নিউজিল্যান্ডের অকল্যান্ডে পেশায় একজন আইনজীবী। সেই কারণেই তিনি এই পদে তাঁর মেয়াদ বাড়াতে চান না। ২০২২ সালের নভেম্বরে চেয়ারম্যান পদের নির্বাচন হতে পারে। ২০২৩ সালে বিশ্বকাপ ভারতে অনুষ্ঠিত হবে। এই চক্রে আইসিসিতে চেয়ারম্যান পদে ভারতেরই বসার কথা। একই সঙ্গে আইসিসিতে আধিপত্য আরও বাড়াতে চায় বিসিসিআই।

Published by Samyajit Ghosh

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular