Saturday, January 28, 2023
HomeখেলাIndia host IOC meet আন্তর্জাতিক অলিম্পিক কমিটির অধিবেশন ভারতে

India host IOC meet আন্তর্জাতিক অলিম্পিক কমিটির অধিবেশন ভারতে

ইন্ডিয়া নিউজ বাংলা: India host IOC meet   ২০২৩ সালে ১৪০ তম আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (IOC Session 2023) অধিবেশন মুম্বইতে  আয়োজন করবে ভারত । প্রায় ৪০ বছর পর এই অধিবেশন ভারতে হতে চলেছে। এর আগে ১৯৮৩ সালে নয়াদিল্লিতে এই অধিবেশনের আয়োজন করা হয়েছিল।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির অধিবেশন হল সদস্যদের সাধারণ সভা। এটি আন্তর্জাতিক অলিম্পিক কমিটির নীতি নির্ধারণ করে এবং এর সিদ্ধান্তই চূড়ান্ত। একটি সাধারণ অধিবেশন বছরে একবার অনুষ্ঠিত হয়। এই অধিবেশন সভাপতি দ্বারা বা কমপক্ষে এক-তৃতীয়াংশ সদস্যের লিখিত অনুরোধে ডাকা যেতে পারে।
আন্তর্জাতিক অলিম্পিক কমিটির মোট ১০১ জন সদস্য রয়েছে, যাদের ভোটাধিকার রয়েছে। উপরন্তু ৪৬ জন সম্মানিত সদস্য রয়েছে, যাদের ভোট দেওয়ার অধিকার নেই। সদস্যদের ছাড়াও ৫০ টিরও বেশি আন্তর্জাতিক ক্রীড়া ফেডারেশনের সিনিয়র প্রতিনিধিরা (প্রেসিডেন্ট এবং সেক্রেটারি-জেনারেল) আইওসি অধিবেশনে যোগ দেন।

শনিবার শীতকালীন অলিম্পিকের ফাঁকে বেজিংয়ে অনুষ্ঠিত বিডে ভারত এই অধিবেশন আয়োজনের দায়িত্ব পায়। বিনা প্রতিদ্বন্দ্বিতায় অধিবেশনের আয়োজক হওয়ার অধিকার পায় ভারত।

ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের (Indian Olympic Association) সদস্য নীতা আম্বানি, ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি নরিন্দর বাত্রা, কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ সিং ঠাকুর এবং ২০০৮ অলিম্পিকে স্বর্ণপদক জয়ী অভিনব বিন্দ্রাকে নিয়ে গঠিত ভারতীয় প্রতিনিধি দলটি বেজিংয়ে ১৩৯ তম আইওসি অধিবেশনে ভারতের হয়ে উপস্থাপনা করেন।

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular