Tuesday, December 6, 2022
HomeখেলাINDIAN CRICKETIPL 2022: Dhoni steps down as Captain  চেন্নাইয়ের নেতৃত্ব ছাড়লেন ধোনি, অবসরের...

IPL 2022: Dhoni steps down as Captain  চেন্নাইয়ের নেতৃত্ব ছাড়লেন ধোনি, অবসরের জল্পনা উস্কে দিলেন

IPL 2022: Dhoni steps down as Captain 

সাম‍্যজিৎ ঘোষ, ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা: আইপিএল ২০২২ এ, এমএস ধোনিকে চেন্নাই সুপার কিংস দলের অধিনায়ক হিসেবে আর দেখা যাবে না। হলুদ দলের জার্সিতে ২০০৮ সাল থেকেই নেতৃত্ব ছিলেন তিনি। এবার নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন। তা দিয়ে দিলেন আরেক সতীর্থ রবীন্দ্র জাদেজাকে।

আগামী মরসুমে অবসরের জল্পনা

আর এই নেতৃত্ব ছাড়া নিয়ে নতুন জল্পনা তাহলে কি আগামী মৌসুমে অবসর নিয়ে নেবেন ধনী প্রশ্নই ঘুরপাক খাচ্ছে।

dhoni

ধোনি অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার হাতে অধিনায়কত্ব হস্তান্তর করেছেন এবং এই মরসুম থেকে তিনি আর এই ফ্র্যাঞ্চাইজির নেতৃত্ব দেবেন না। অধিনায়ক হিসাবে একটি যুগের অবসান ঘটল। টেস্ট এবং একদিনের দল থেকেও এই ভাবেই তিনি নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছিলেন। মনে করা হচ্ছে ফ্র্যাঞ্চাইজি নেতৃত্ব বদল যাতে সুষ্ঠুভাবে হয় সে কারণেই তিনি এবার সরে গেলেন।

IPL 2022: Dhoni steps down as Captain 

তবে জাদেজাও এই দলের বহুদিন খেলছেন ধ্বনির সঙ্গে। মনে করা হচ্ছে যোগ্য উত্তরাধিকারকেই দিয়ে গেলেন দলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য। জাদেজা বহু বছর ধরে সিএসকে-তে রয়েছেন এবং এখন দলের নেতৃত্ব দেওয়ার অতিরিক্ত দায়িত্ব রয়েছে।

এক ঝলকে চেন্নাই দলের অধিনায়ক ধোনি রেকর্ড

ধোনি ২০৪  টি ম্যাচে সিএসকে-এর অধিনায়কত্ব করেছেন, যার মধ্যে তিনি ৫৯.৬০ জয়ের শতাংশ সহ ১২১  ম্যাচ জিতেছেন। ৮২টি খেলায় তিনি স্বীকার করেন এবং একটি ম্যাচ শেষ হয়নি।

– চারটি ট্রফি জিতে তিনি সর্বাধিক সংখ্যক আইপিএল শিরোপা সহ অধিনায়কের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। মুম্বাই ইন্ডিয়ান্সের রোহিত শর্মা রেকর্ড ৫ বার লিগ জিতেছেন।

IPL 2022: Dhoni steps down as Captain

dhoni 1

ধোনির অধীনে সিএসকে, চারবার শিরোপা জিতেছে কিন্তু তারা তিনবার রানার্স আপ হয়েছে, যা  যে তারা কতবার ফাইনালে উঠেছে। ভুলে গেলে চলবে না, ধোনি এখন বিলুপ্ত আইপিএল চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাও দুইবার জিতেছিলেন, যথাক্রমে ২০১০ এবং ২০১৪  সালে।

– ধোনি ২২০টি আইপিএল ম্যাচ খেলেছেন, এবং  শুধুমাত্র একবার (২০১৭) মরসুমে ছিল যখন তিনি দলকে নেতৃত্ব দেননি (রাইজিং পুনে সুপারজায়েন্টস)। কলকাতা নাইট রাইডার্স বনাম আইপিএল ২০২১ ফাইনালে তিনি যখন সিএসকে-এর অধিনায়কত্বের জন্য মাঠে নামেন, তখন তিনি ৩০০টি-টোয়েন্টি ম্যাচ পূর্ণ করেন, প্রথম অধিনায়ক যিনি এই ল্যান্ডমার্কে পৌঁছান।

– ৪০ বছর বয়সে, ধোনি সিএসকে-এর হয়ে র্থ শিরোপা জেতার ফলে আইপিএল এ সবচেয়ে বয়স্ক অধিনায়ক (বয়স অনুসারে) হয়ে উঠেছেন।

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular