Friday, December 9, 2022
HomeখেলাINDIAN CRICKETIPL media rights: E Tenders released আইপিএল সম্প্রচার স্বত্বের ই-টেন্ডার প্রকাশ, দেখুন...

IPL media rights: E Tenders released আইপিএল সম্প্রচার স্বত্বের ই-টেন্ডার প্রকাশ, দেখুন কত আয় হতে পারে বোর্ডের

 

সাম‍্যজিৎ ঘোষ, ইন্ডিয়া নিউজ বাংলা, মুম্বই : IPL media rights: E Tenders released;  ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মিডিয়া রাইটস বা সম্প্রচার স্বত্বর টেন্ডার,  ই টেন্ডার হিসেবে প্রকাশিত হয়েছে। এবার বিস্তৃতভাবে, চারটি বান্ডিল থাকবে এবং নিলাম বা বিডিং, জুনের দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠিত হতে  পারে। আইপিএল গভর্নিং কাউন্সিল (জিসি),  শুক্রবার (২৫ মার্চ) মুম্বাইতে বৈঠকে, এছাড়াও সিদ্ধান্ত নিয়েছে যে একাধিক সম্প্রচারক বা ওটিটি প্ল্যাটফর্মকে একটি কনসোর্টিয়াম গঠন করে একসাথে বিড করার অনুমতি দেওয়া হবে না।

এদিন বোর্ড সচিব জয় শাহ টুইট করে এই ঘোষণা করেন।

IPL media rights: E Tenders released

বোর্ডের একটি সূত্র ব্যাখ্যা করেছে, “প্যাকেজ A হবে টেলিভিশনের স্বত্বাধিকারের জন্য, প্যাকেজ B হবে ডিজিটাল অধিকার, প্যাকেজ C হবে অ-এক্সক্লুসিভ বিশেষ ক্যাটাগরি এবং প্যাকেজ D বিশ্বের বাকিদের জন্য। বেশিরভাগ ক্ষেত্রেই সেই প্যাকগুলি বিক্রয়ের জন্য প্রস্তুত। সূত্র আরও স্পষ্ট করে বলেছে যে অ-এক্সক্লুসিভ প্যাকটি কেবলমাত্র ডিজিটাল অধিকারের জন্য হতে পারে।  ১২ জুন বিডিং হতে পারে।

প্রতিটি প্যাকের একটি ন‍্যূনতম বা ভিত্তি মূল্য থাকবে। কারণ ই-নিলামে, যে পদ্ধতিটি বিডিংয়ের জন্য গৃহীত হবে, তার জন্য একটি সূচনা বিন্দুর প্রয়োজন হবে। তাহলে, বিভিন্ন প্যাকের ভিত্তিমূল্য কত? বিসিসিআই আধিকারিকরা মুখে কুলুপ এঁটেছেন।

bcci

IPL media rights: E Tenders released

টেন্ডারের আমন্ত্রণ (ITT) নথিতে, টেন্ডার বিজ্ঞপ্তি প্রকাশের পরে উপলব্ধ হবে, এতেই জানা  যাবে বলে মনে করা হচ্ছে।
ইন্ডাস্ট্রির অভ্যন্তরীণ ব্যক্তিরা বলছেন যে মিডিয়া স্বত্ব অধিকারের মূল্য, বিশ্বের সর্বাধিক চাওয়া ক্রিকেট সম্প্রচার সম্পত্তি, প্রায় 40,000 কোটি টাকা হতে পারে। কারণ বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) টেলিভিশন চলতি অধিকারের মূল্য  ছাড়িয়ে যাওয়ার আশা করছে। এখনকার মূল্য 20,000 কোটি টাকা। ডিজিটাল রাইটস, যার দাম গত পাঁচ বছরে দ্রুত বেড়েছে, তা না মিললে টিভি রাইটসের দামের কাছাকাছি আসতে পারে। 2017 সালে ডিজিটাল অধিকারের জন্য (ফেসবুক দ্বারা) সবচেয়ে বড় বিড, যখন শেষ বিডিং হয়েছিল, তখন ছিল 3900 কোটি টাকা।

ফলে পূর্বের ঘোষণা মত আগামী 2023 থেকে 2027 সালের চক্রে, মিডিয়া স্বত্ব বিক্রি করে 40 হাজার কোটি টাকা আয় করার কথা ভাবছে বিসিসিআই।

Published by Samyajit Ghosh

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular