Thursday, December 8, 2022
HomeFootballItaly out of World Cup, Portugal win, Bale magic for Wales বিশ্বকাপে...

Italy out of World Cup, Portugal win, Bale magic for Wales বিশ্বকাপে নেই ইতালি, যোগ্যতার এক পা দুরে রোনাল্ডোরা, অবিশ্বাস্য গোলে জেতালেন বেল

সাম‍্যজিৎ ঘোষ, ইন্ডিয়া নিউজ বাংলা: Italy out of World Cup, Portugal win, Bale magic for Wales

আরও একবার বিশ্বকাপে দেখা যাবেনা ইতালিকে। ২০২২ এর বিশ্বকাপের যোগ্যতা পেতে প্লে-অফ ম্যাচে জিততে হত আজুরীদের। কিন্তু ঘরের মাঠে তিন বছর পর প্রথম হেরে বিশ্বকাপে ফিরে আসার স্বপ্নভঙ্গ হল রবার্তো মানচিনির ছেলেদের। মাত্র এক বছর আগেই ইউরোপ চ্যাম্পিয়ন হয়ে অনেক স্বপ্ন দেখিয়েছিল নীল জার্সিধারীরা।  কিন্তু বিশ্বকাপের যোগ্যতা হোঁচট খেতে খেতে হয়েছিল। ফলে প্লে অফ খেলা।  উত্তর মেসিডোনিয়ার মতো দলকে হারানো সম্ভব এটা ধরেই নেওয়া গিয়েছিল চার বারের বিশ্বচ্যাম্পিয়নদের।  কিন্তু গোটা ম্যাচে গোল করতে না পারলে ম্যাচ জেতা সম্ভব নয়। স্ট্রাইকাররা ব্যর্থ। উল্টোদিকে অতিরিক্ত সময়ে গোল করে অবিশ্বাস্য স্বপ্নপূরণ করল উত্তর মেসিডোনিয়া। যুদ্ধবিধ্বস্ত একটি দেশ থেকে ভেঙে তৈরি হওয়া উত্তর মেসিডোনিয়া এখন বিশ্বকাপের যোগ্যতা পাওয়ার স্বপ্ন দেখছে। তাদের সামনে এবার পর্তুগাল। ড্রেসিংরুমে অবিশ্বাস্য স্বপ্নপূরণের আনন্দে মেতে উঠল উত্তর মেসিডোনিয়া ফুটবলাররা।

Screenshot 20220325 200350 Twitter
উত্তর মেসিডোনিয়া গ্যালারি তখন উচ্ছ্বাসে মাতোয়ারা, টুইটার

২০১৪ সালের পর বিশ্বকাপে নেই চার বারের বিশ্বচ্যাম্পিয়নরা। গোটা ফুটবল বিশ্বের কাছে আশ্চর্য ইতালির মতো দেশ কিভাবে বিশ্বকাপে নেই। তবে এটাও ঠিক যে ক্লাব ফুটবলেও ইদানিং ইতালির ক্লাবগুলোর সাফল্য তেমন নেই। ইউরোপে বড় সাফল্য নেই গত ১০ বছর। স্ট্রাইকাররা তেমন কিছু সাফল্য দেখাতে পারছেন না দেশের জার্সি গায়ে। ফলে ইতালিয়া ফুটবলে সামরিক খরা দেখা দিয়েছে বর্তমানে। রবার্তো মানচিনি দায়িত্ব নেওয়ার পর গত ইউরো কাপের চ্যাম্পিয়ন হয় ইতালি।  নতুন স্বপ্ন দেখা শুরু হয়। কিন্তু সে স্বপ্নভঙ্গ হয়ে গেল বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার পর।

Screenshot 20220325 200508 Twitter
ইউরো কাপ জেতা হলেও বিশ্বকাপের যোগ্যতা পেতে ব্যর্থ মানচিনি, টুইটার
Screenshot 20220325 195728 Twitter 1
স্বপ্নভঙ্গের হতাশা ইতালির, টুইটার
Italy out of World Cup, Portugal win, Bale magic for Wales
পর্তুগাল তুরস্কে হারিয়ে প্লে অফ ফাইনালে

ক্রিস্টিয়ানো রোনালদোর সামনে ফের সুযোগ বিশ্বকাপের যোগ্যতা পাওয়ার সেমিফাইনালে তুরস্ককে হারিয়ে ফাইনালে যোগ্যতা পেল পর্তুগাল প্রথমার্ধে 2020 যায় পর্তুগাল ওটাভিও এবং দিওগো জটা এগিয়ে যান দলকে। দ্বিতীয়ার্ধে দারুণভাবে ফিরে আসে তুরস্ক একটি গোল পরিশোধ করে দেয় তার পরামর্শ দুর্ভাগ্যক্রমে একটি পেনাল্টি নষ্ট করে কিন্তু এর পর অতিরিক্ত সময় পর্তুগালের হয়ে আরও একটি গোল করে জয় নিশ্চিত করেন রাফায়েল লিয়া। ম্যাচে জয়ের জন্য প্রথম থেকেই আক্রমণে ঝাঁপায় রোনাল্ডোরা। রোনাল্ডোর নেতৃত্বেই আক্রমণ রচিত হতে থাকে পর্তুগালের। তারপরে গোল।

প্লে অফ ফাইনালে এবার পর্তুগালের মুখোমুখি ইতালিকে হারানো উত্তর মেসিডোনিয়া।

Italy out of World Cup, Portugal progress, Bale magic for Wales 
গ্যারেথ বেলের অবিশ্বাস্য গোলে জয় ওয়েলসের

অন্যদিকে আরো একটি সেমিফাইনাল ম্যাচে ওয়েলস ২-০ গোলে হারিয়ে দেয় অস্ট্রিয়াকে। আর এই ম্যাচে দুটি দুরন্ত গোল করেন অধিনায়ক গ্যারেথ বেল। কেন তিনি বিশ্বের অন্যতম সেরা ফুটবলার আরো একবার দেখিয়ে দিলেন দেশের জার্সি গায়ে। দুটি গোলই করলেন অবিশ্বাস্য ভঙ্গিতে।  প্রথমটি ছিল অনবদ্য ফ্রি কিক থেকে। তারপর পেনাল্টি বক্সের থেকে নেওয়া দুরন্ত গোলে যেন আরও একবার বুঝিয়ে দিলেন তিনি শেষ হয়ে যাননি। তার সৌজন্যেই আরো একবার বিশ্বকাপ খেলার স্বপ্ন দেখছে ওয়েলস।

বিশ্বকাপের যোগ্যতা পেতে এখন ওয়েলসের সামনে সুইডেন।

Published by Samyajit Ghosh

(সব ছবি সৌজন্যে টুইটার)

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular