Friday, September 30, 2022
HomeTENNISNo forced Vaccination: Djokovic ট্রফি ছেড়ে দেবেন, জোর করে ভ্যাকসিন নেবেন...

No forced Vaccination: Djokovic ট্রফি ছেড়ে দেবেন, জোর করে ভ্যাকসিন নেবেন না জকোভিচ 

No forced Vaccination: Djokovic ট্রফি ছেড়ে দেবেন, জোর করে ভ্যাকসিন নেবেন না জকোভিচ 

সাম‍্যজিৎ ঘোষ, ইন্ডিয়া নিউজ বাংলা: করোনা ভ্যাকসিন নেবেন না! এই অনড় মনোভাব   ফের জানি জানিয়ে দিলেন নোভাক জকোভিচ। তার জন্য ছোট, বড় টুর্নামেন্ট ছেড়ে দিতেও রাজি আছেন তিনি। ফলে আসন্ন ফরাসি ওপেন ও উইম্বলডনেও তিনি নাও খেলতে পারেন। এই দুটি টুর্নামেন্টেই তিনি গতবারের চ্যাম্পিয়ন।  এককথায়, টিকা না নেওয়ার জন্য যে কোনও মূল্য চোকাতেও প্রস্তুত তিনি।

djokovic 1

জোকোভিচকে নিয়ে করোনা ভ্যাকসিন  না নেওয়ার কারণে তৈরি হয়েছিল আইনি জটিলতা। যার জেরে অস্ট্রেলিয়ান ওপেনের কোর্টে নামা হয়নি সার্বিয়ান তারকার। অস্ট্রেলিয়া সরকারের করোনা বিধির নিয়মে সে দেশ ছাড়তে হয়েছিল বিশ্বের এক নম্বর তারকাকে। এরপরই শোনা গিয়েছিল, ভ্যাকসিন না নিলে ফরাসি ওপেনের ক্ষেত্রেও জোকারের জন্য একইরকম সিদ্ধান্ত নিতে পারে ফ্রান্স সরকারও। কিন্তু তারপরও নিজের সিদ্ধান্তে অনড় ২০টি গ্র্যান্ড স্লামজয়ী তারকা। বরং এবার রীতিমতো হুঙ্কার দিয়েই জানিয়ে দিলেন, ভ্যাকসিন নেবেন না। তার জন্য যে কোনও মূল্য চোকাতে রাজি তিনি। ভ্যাকসিন না নেওয়ার কারণে যদি ফরাসি কিংবা উইম্বলডন ওপেনে অংশ না নিতে পারেন, তাহলেও তাঁর কিছু যায় আসে না। পরিষ্কারভাবেই জানিয়েছেন জোকার। তিনি বলে দিয়েছেন, ‘হ্যাঁ, সে মূল্য দিতেও আমি রাজি।’ বিবিসিকে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি এ কথা জানিয়েছেন।

No forced Vaccination: Djokovic

 

কিন্তু প্রশ্ন হল, কেন ভ্যাকসিন নিতে তীব্র আপত্তি টেনিস তারকার? জকোভিচের বক্তব্য, ‘আমার শরীর নিয়ে আমি কী সিদ্ধান্ত নেব, তা আমার একান্ত ব্যক্তিগত ব্যাপার। কোনও টুর্নামেন্ট কিংবা যে কোনও ট্রফি জয়ের থেকেও আমার শরীর আমার কাছে বেশি গুরুত্বপূর্ণ। যতটা ফিট থাকা সম্ভব, ততটাই চেষ্টা করছি।’ তবে সঙ্গে এও স্পষ্ট করে দিয়েছেন, যে তিনি ভ্যাকসিনের বিরোধী নন। কিন্তু ভ্যাকসিন বাধ্যতামূলক করা নিয়েও তাঁর আপত্তি। জোকারের মতে, এটা যে কোনও ব্যক্তির স্বাধীনভাবে ব্যক্তিগত সিদ্ধান্ত হওয়া উচিত। তাঁর কথায়, ‘আমি কখনওই ভ্যাকসিনের বিরোধী নই। ছোটবেলাতে ভ্যাকসিন নিয়েছি। জানি, গোটা বিশ্ব ভ্যাকসিনের মধ্যে দিয়ে মারণ ভাইরাসের সঙ্গে লড়াই চালাচ্ছে। আশা করি, তাতে শীঘ্রই সাফল্যও আসবে।’

ট্রফি ছেড়ে দেবেন, জোর করে ভ্যাকসিন নেবেন না জকোভিচ 

djokovic 2

জকোভিচ অবশ্য অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর পাশে দাঁড়াচ্ছেন, যে তার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়ার দরকার ছিল না। তবে তাঁকে কেউ জোর করে ভ্যাকসিন নিতে বাধ্য করতে পারেন না। এটাই জোর দিয়ে বলেছেন বিশ্বের এক নম্বর তারকা। তাই আপাতত একুশতম গ্র্যান্ড স্ল্যামের লক্ষ্যে তিনি থমকেই আছেন।

তবে ভ্যাকসিনের বিরোধী নন জকোভিচ

তবে কি মেজর চ্যাম্পিয়নশিপের কোর্টে জকোভিচকে দেখা যাবে না? তা জানতে ফ্রান্স কিংবা মার্কিন সরকার কী সিন্ধান্ত নেয়, সেদিকেই তাকিয়ে থাকতে হবে।

Published by Samyajit Ghosh

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular