Thursday, September 29, 2022
HomeখেলাINDIAN CRICKETWhen Gavaskar replied to insult 'আমরা শুধু লতাজিকে চিনি', গাভাস্কার পাকিস্তানে...

When Gavaskar replied to insult ‘আমরা শুধু লতাজিকে চিনি’, গাভাস্কার পাকিস্তানে অপমানের জবাব দিয়েছিলেন

When Gavaskar replied to insult  ‘আমরা শুধু লতাজিকে চিনি’, গাভাস্কার পাকিস্তানে অপমানের জবাব দিয়েছিলেন 

ইন্ডিয়া নিউজ বাংলা:  পাক সফরে গিয়ে চরম অপমানের সামনে পড়েছিলেন সুনীল গাভাস্কর। একটি চমকপ্রদ কাহিনী ছিল সেটি।  প্রখ্যাত পাক গায়িকা নূরজাহান তাঁকে না চেনার ভান করেছিলেন। আর সেদিন বিশ্বক্রিকেটের লিটল মাস্টার সেই অপমানের জবাব দিতে পেরেছিলেন কারণ, ভারতে ছিলেন লতা মঙ্গেশকর নামে এক গায়িকা। কী ঘটেছিল?

কী ঘটেছিল?

ঘটনাটি ১৯৮২ সালের। সুনীল গাভাস্কারের নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল, পাকিস্তানে একটি প্রদর্শনী ম্যাচ খেলতে গিয়েছিল। সন্ধ্যায় লাহোরে সেই উপলক্ষ্যে একটি বিরাট পার্টি দেওয়া হয়েছিল। সুনীল গাভাস্কার-সহ ভারতীয় দলের সব ক্রিকেটাররা সেই পার্টিতে উপস্থিত ছিলেন। পাকিস্তান ফিল্ম ইন্ডাস্ট্রির সব বড় নামেরা সেই পার্টিতে এসেছিলেন। ভারতীয় দলের ম্যানেজার ছিলেন বরোদার মহারাজা ফতেহ সিং রাও গায়কোয়াড । তিনি ক্রিকেটারদের সঙ্গে পাক সেলেবদের পরিচয় করিয়ে দিচ্ছিলেন।

কিন্তু, সেই মহিলা গাভাস্কারের পরিচয় পেয়ে বলেছিলেন, ‘না…আমরা শুধু ইমরান এবং জাহির আব্বাসকে চিনি।’

হঠাৎই ওই হাই প্রোফাইল পার্টিতে প্রবেশ এক মহিলার। তাঁর শারীরিক ভাষা এবং ভাবভঙ্গি দেখেই তিনি বুঝতে পেরেছিলেন সেই মহিলা আর কেউ নন, কিংবদন্তী পাক গায়িকা নূরজাহান। ফতেহসিং রাও গায়কোয়াড তাঁর সঙ্গেও দলের ক্রিকেটারদের পরিচয় করিয়ে দেন। প্রথমেই ছিলেন গাভাস্কার। তাঁকে দেখিয়ে ফতেহসিং সেই মহিলাকে বলেছিলেন, ‘ইনি ভারতের অধিনায়ক এবং জনপ্রিয় ক্রিকেটার সুনীল গাভাস্কার।’ সুনীল গাভাস্কারও তাঁকে নমস্কার করেন। কিন্তু, সেই মহিলা গাভাস্কারের পরিচয় পেয়ে বলেছিলেন, ‘না…আমরা শুধু ইমরান এবং জাহির আব্বাসকে চিনি।’
এবার ছিল সেই মহিলার সঙ্গে গাভাস্কারের পরিচয় করিয়ে দেওয়ার পালা। ফতেহসিংহ রাও গায়কোয়াড সুনীল গাভাস্কারকে বলেন, ‘ইনি হলেন মল্লিকা-এ-তরান্নুম, নূরজাহান। আপনি নিশ্চয়ই ওঁকে চিনতে পেরেছেন।’ এবার ছিল জনপ্রিয় পাক গায়িকা নূরজাহানকে গাভাস্কারের জবাব দেওয়ার পালা। তৎক্ষণাৎ নূরজাহানকে উদ্দেশ্য করে গাভাস্কর বলেছিলেন, ‘না তো। আমরা শুধু লতা মঙ্গেশকরকে চিনি।’

When Gavaskar replied to insult  ‘আমরা শুধু লতাজি কে চিনি’, গাভাস্কার পাকিস্তানে অপমানের জবাব দিয়েছিলেন 

images 43

” নূরজাহানকে উদ্দেশ্য করে গাভাস্কর বলেছিলেন, না তো। আমরা শুধু লতা মঙ্গেশকরকে চিনি।”

ঘটনাটি এর বেশ কয়েক বছর পরে, মুম্বইয়ে লতা মঙ্গেশকরের এক সংবর্ধনা সভায় জানিয়েছিলেন গাভাস্কর। তখন তিনি খেলা ছেড়ে দিয়েছেন। মঞ্চে উপস্থিত ছিলেন স্বয়ং লতা। গাভাস্করের ওই কাহিনী শুনে আবেগে চোখে জল এসে গিয়েছিল লতা মঙ্গেশকরের। শাড়ির আঁচল দিয়ে তাঁকে চোখের জল মুছতে দেখা গিয়েছিল।

এভাবেই গাভাস্কার অবজ্ঞার জবাব সপাটে তার ব্যাটিং এর মতই স্ট্রেট ড্রাইভ করে দিয়েছিলেন।

আর ও পড়ুন  Davis Cup 2022 Fan Lounge : ডেভিস কাপ ফ্যান লাউঞ্জ প্রথমবারের জন্য প্রস্তুত

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular