Friday, October 7, 2022
HomeFootballWorld Cup 2022: Last cup of hope for Messi, Ronaldo 'শেষ বিশ্বকাপে'...

World Cup 2022: Last cup of hope for Messi, Ronaldo ‘শেষ বিশ্বকাপে’ প্রতিপক্ষ জানার অপেক্ষায় মেসি-রোনালডো

 

সাম‍্যজিৎ ঘোষ, ইন্ডিয়া নিউজ বাংলা:World Cup 2022: Last cup of hope for Messi,Ronaldo  একজনের বয়স ৩৭, অন্য জনের বয়স ৩৪। ফুটবল বিশ্বকে গত দেড় দশক  রাঙিয়ে দিয়েছে এই দুই কিংবদন্তি। ৩৭ বছরের ক্রিশ্চিয়ানো রোনালডো এবং ৩৪ বছরের লিওনেল মেসি।
রোনালডো বা মেসি, কেউই আন্তর্জাতিক ফুটবলে বুটজোড়া তুলে রাখার ইঙ্গিত দেননি।  কিন্তু দুজনের বয়সের কারণেই সবার ভাবনা আটকে গেছে এক জায়গায়; ডিসেম্বরে কাতার বিশ্বকাপই হয়তো হতে যাচ্ছে তাদের শেষ বৈশ্বিক আসর। শেষের এই যাত্রার প্রথম ধাপে তাদের প্রতিপক্ষ কারা, জানা যাবে শুক্রবার।

কাতারে এবারের বিশ্বকাপ আগামী ২১ নভেম্বর শুরু হয়ে শেষ হবে ১৮ ডিসেম্বর। দোহায় শুক্রবার সন্ধ্যায় শুরু কাতার বিশ্বকাপ আসরের ড্র।

বিশ্বকাপের ড্রয়ের এই ক্ষণ কী দুই মহাতারকার বিদায়ের রাগিণী বেজে ওঠার শুরু?

messi ronaldo

ক্লাব ক্যারিয়ারে দুজনেই পেয়েছেন মুঠোভরে। জিতেছেন প্রচুর শিরোপা। ব্যক্তিগত অর্জনেও দুজনের  প্রাপ্তির  পাত্র পরিপূর্ণ।

messi ronaldo 2

World Cup 2022: Last cup of hope for Messi,Ronaldo ‘শেষ বিশ্বকাপে’ প্রতিপক্ষ জানার অপেক্ষায় মেসি-রোনালডো

মহাদেশীয় প্রতিযোগিতায়ও পেয়েছেন সাফল্য। রোনালডো ২০১৬ ইউরো কাপ জিতেছেন,  মেসি ২০২১ এ কোপা আমেরিকা জিতেছেন। কিন্তু ফুটবলের সবচেয়ে বড় প্রতিযোগিতা বিশ্বকাপে এখনও দুজনর প্রাপ্তি শূন্য। প্রাপ্তির খাতা বদলে ফেলতে পারেননি আজও।  সময়ই হয়তো বলে দেবে সেই শেষ হাসি হাসতে পারবেন কিনা।

messi ronaldo 1

বিশ্বকাপে এই নিয়ে পঞ্চমবারের মতো  অংশ নিচ্ছেন দুজনে। প্রতিযোগিতার ইতিহাসে কেউ ছয়টি আসরে খেলেননি। রোনালডো ও মেসির পরের বিশ্বকাপে খেলার সম্ভাবনা দেখেন না অনেকে। পর্তুগিজ তারকার বর্তমান বয়স ৩৭ বছর, আর্জেন্টাইন তারকার ৩৪। চার বছর পর দুজনের বিশ্বকাপের মঞ্চে দেখার সম্ভাবনা তাই ক্ষীণ। দেশের মাটিতে বিশ্বকাপের যোগ্যতা অর্জন ম্যাচের পর মেসি যদিও ইঙ্গিত দিয়েছেন কাতারের পরে কতদিন দেশের জার্সি গায়ে খেলবেন তা তিনি জানেন না।

এ পর্যন্ত চারটি বিশ্বকাপ খেলে একবারই শিরোপার খুব কাছাকাছি এসেছিলেন মেসি। কিন্তু ২০১৪ সালের রিও দে জেনেইরোর ফাইনালে জার্মানির কাছে ১-০ গোলে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল।

quatar wc

রোনালডো সবচেয়ে কাছাকাছি এসেছিলেন ২০০৬ সালে জার্মানির বিশ্বকাপে। সেবার সেমি-ফাইনালে ফরাসিদের কাছে হেরে থেমেছিল পর্তুগালের পথচলা।

মেসি বা রোনালডো, দুজনের কেউই ইঙ্গিত দেননি ষষ্ঠ বিশ্বকাপে খেলার, কিংবা অবসরের কথাও বলেননি কেউ। কিন্তু বয়সের কারণে দুজনের কাতারের আসরেই ‘শেষ সুযোগ’ দেখছেন অনেকে।

world cup 310322 01
কাতার বিশ্বকাপের ড্র শুক্রবার

ফিফা র‌্যাঙ্কিং অনুযায়ী, পর্তুগাল ও আর্জেন্টিনা শীর্ষ বাছাইয়ের দলগুলোর মধ্যে থাকবে। এক নম্বর পটে জায়গা পাবে তারা, তাতে তাদের জায়গা হবে ভিন্ন ভিন্ন গ্রুপে। সেক্ষেত্রে গ্রুপপর্বে মুখোমুখি হবে না আর্জেন্টিনা-পর্তুগাল, মেসি-রোনালডো।

World Cup 2022: Last cup of hope for Messi,Ronaldo

বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স ও পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল বাজিকরদের কাছে ফেভারিট; চার বছর আগের আসরে সেমি-ফাইনাল খেলা ইংল্যান্ডের পক্ষেও বাজি ধরার লোক থাকবে বেশ। গতবছর ইউরো কাপের ফাইনালে উঠেও ইংল্যান্ডের দর উপরের দিকেই থাকবে।

ইউরো চ্যাম্পিয়ন ইতালি বাছাইয়ের যোগ্যতা চৌকাঠ পার হতে পারেনি এবার।  ইউরোপের দলগুলোর মধ্যে ফ্রান্স, বেলজিয়াম, স্পেন ও জার্মানি থাকবে অন্যতম দাবিদার।

৩২ দলের মধ্যে আয়োজক দেশ কাতার সহ ২৯ দল নিশ্চিত হয়ে গেছে। শুক্রবারের ড্রয়ে যে তিনটি স্লট খালি থাকবে, সেগুলো নির্ধারিত হবে দুটি  আন্তঃমহাদেশীয় প্লে-অফের জয়ী এবং ইউরোপিয়ান প্লে-অফের জয়ী দল দিয়ে।

তবে একটা কথা ঠিক মেসি এবং রোনালডো একই যুগে খেলছেন এটাই একটা ভাগ্যের ব্যাপার। এই অভিজ্ঞতা অনেক ফুটবলার এবং বিশেষজ্ঞ তারিয়ে উপভোগ করতে বলেছেন। কারণ এরা গত দেড় দশক ধরে ফুটবল বিশ্বকে রাঙিয়ে দিয়েছে। এরা অবসরে চলে গেলে কতটা শূন্যতা থাকবে বিশ্ব ফুটবলের তা নিয়ে অনেকেই চিন্তিত।

messi ronaldo 3

Published by Samyajit Ghosh

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular