Sunday, February 5, 2023
Homeরাজ্য650 more PG seats boost to Health infra চিকিৎসা ক্ষেত্রে বড়...

650 more PG seats boost to Health infra চিকিৎসা ক্ষেত্রে বড় পাওনা, বাংলায় ৬৫০টি অতিরিক্ত স্নাতকোত্তর আসন

কৌশিক দাস, ইন্ডিয় নিউজ বাংলা,কলকাতা:    650 more PG seats boost to Health infra 

পশ্চিমবঙ্গ সরকার মেডিকেল কলেজগুলিতে ৬৫০টি স্নাতকোত্তর আসন যোগ করতে প্রস্তুত, যার ফলে রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো শক্তিশালী হবে।

কেন্দ্র, রাজ্য সরকারের প্রস্তাব মেনে নেওয়ার পর, স্নাতকোত্তর কোর্সের জন্য নতুন সংযোজন থেকে বাংলা জুড়ে ১৭টি মেডিকেল কলেজ উপকৃত হবে।

মমতা বন্দ্যোপাধ্যায়, প্রধানমন্ত্রী মোদিকে প্রস্তাব দিয়ে আসন বৃদ্ধির  আর্জি জানিয়েছিলেন

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, জানুয়ারিতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে রাজ্যে মেডিকেল আসন বাড়ানোর আর্জি জানিয়েছিলেন। কেন্দ্রীয় সরকারের স্পন্সর স্কিমের অধীনে মেডিকেল কলেজে আসন সংযোজন করা হবে।

ডায়মন্ড হারবার মেডিকেল কলেজ, রামপুরহাট মেডিকেল কলেজ, পুরুলিয়া মেডিকেল কলেজ, রায়গঞ্জ এবং কোচবিহার মেডিকেল কলেজ-সহ সারা বাংলার বিভিন্ন নতুন মেডিকেল কলেজে স্নাতকোত্তর মেডিকেল কোর্স চালু করা হবে। রাজ্য সরকার মেডিকেল কলেজগুলিতেও অভিজ্ঞ প্রফেসরদের অন্তর্ভুক্ত করবে।

IMG 20220223 WA0389650 more PG seats boost to Health infra 
মেডিকেল কলেজগুলিতে নতুন স্নাতকোত্তর কোর্স 

স্নাতকোত্তর কোর্সগুলির জন্য একটি নতুন পাঠ্যক্রমও তৈরি করা হচ্ছে, যা রাজ্যের অন্যান্য মেডিকেল কলেজগুলিতে, যেমন কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতাল, কলকাতা ন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতাল, আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতাল, এনআরএস মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং মেদিনীপুর  মেডিকেল কলেজে দেওয়া হবে।

রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতি

কোভিড -১৯ মহামারীর প্রাদুর্ভাবের পরে, রাজ্য সরকার স্বাস্থ্য পরিকাঠামো উন্নত করতে একাধিক পদক্ষেপ নিয়েছে। স্নাতকোত্তর মেডিক্যাল আসনের সংখ্যা বৃদ্ধির ফলে রাজ্যে শুধু চিকিৎসকের সংকটই দূর হবে না, রোগীদের উন্নত চিকিৎসাও নিশ্চিত হবে।

২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বাংলায় এমবিবিএস আসন ৯০০ থেকে বাড়িয়ে প্রায় ৪,০০০ করেছেন।

Published by Samyajit Ghosh

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular