Monday, September 26, 2022
Homeরাজ্যউত্তর ২৪ পরগণাArsenic Free Drinking Water Supply উত্তর ২৪ পরগনার সমস্ত ব্লকে আর্সেনিকমুক্ত পানীয়...

Arsenic Free Drinking Water Supply উত্তর ২৪ পরগনার সমস্ত ব্লকে আর্সেনিকমুক্ত পানীয় জল সরবরাহের লক্ষ্যে রাজ্য সরকার

কৌশিক দাস, কলকাতা, ইন্ডিয়া নিউজ বাংলা: Arsenic Free Drinking Water Supply আর্সেনিকপ্রবণ উত্তর ২৪ পরগনা জেলায় সমস্ত ব্লকে আর্সেনিকমুক্ত পানীয় জল সরবরাহের লক্ষ্যে রাজ্য সরকার ৪ হাজার কোটি টাকা মূল্যের ৪টি জলপ্রকল্প নির্মাণের কাজ শুরু করেছে। ইতিমধ্যে ২টি প্রকল্পের কাজ প্রায় শেষের মুখে, বাকি ২টি প্রকল্পের কাজ জোরকদমে চলছে বলে প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে।

24 20121115
প্রতীকী ছবি

উত্তর ২৪ পরগনা জেলার ২২ ব্লকের মধ্যে ২১টি ব্লক আর্সেনিকপ্রবণ। এই জেলায় পানীয় জলের সমস্যা দূর করতে বিশেষজ্ঞরা ভূপৃষ্ঠের জল বা নদীর জলকে পানীয় জল হিসেবে ব্যবহারের পরামর্শ দিয়েছেন। সেই পরামর্শ মেনে রাজ্য সরকারের আর্থিক সাহায্যে উত্তর ২৪ পরগনা জেলা পরিষদের জনস্বাস্থ্য ও পরিবেশ দফতর এই জল প্রকল্পগুলি নির্মাণের কাজ শুরু করেছে। Arsenic Free Drinking Water Supply

AMRIT drinking water purification unit using nanomaterials connected to a hand pump
প্রতীকী ছবি

চারটি প্রকল্প হচ্ছে যথাক্রমে কলকাতা, নৈহাটি, চাকদা এবং শ্যামনগরে। কলকাতা কেন্দ্র থেকে সরবরাহ করা পানীয় জল পৌঁছবে রাজারহাট, ভাঙড়, হাড়োয়ার বিস্তীর্ণ অংশে। নৈহাটি প্রকল্প থেকে হাবড়া, গাইঘাটা, দেগঙ্গা, আমডাঙা এলাকায় জল সরবরাহ করা হবে। চাকদার প্রকল্পটি থেকে বাগদা, বনগাঁয় সরবরাহ করা হবে জল। শ্যামনগর কেন্দ্র থেকে স্বরূপনগর, বাদুড়িয়া, বসিরহাট, হাসনাবাদ-সহ বিস্তীর্ণ এলাকায় পানীয় জল সরবরাহ করা হবে।

Arsiron
প্রতীকী ছবি

Arsenic Free Drinking Water Supply

আরও পড়ুন : Hawker Controversy at South 24 Parganas আইএসএফ করায় বাজার থেকে দোকান উচ্ছেদ তৃণমূলের

————
Published by Subhasish Mandal

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular