Saturday, October 8, 2022
HomeMunicipal PollsAshok Bhattacharya: end of left era পরাজিত হয়ে কেঁদে ফেললেন অশোক...

Ashok Bhattacharya: end of left era পরাজিত হয়ে কেঁদে ফেললেন অশোক ভট্টাচার্য

Ashok Bhattacharya: end of left era  পরাজিত হয়ে কেঁদে ফেললেন অশোক ভট্টাচার্য

কৌশিক দাস, ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা: নির্বাচনে পরাজিত হয়ে কাঁদলেন অশোক ভট্টাচার্য। সদ্যপ্রয়াত স্ত্রীর কথা মনে করেই চোখে জল অশোকের। কার্যত সবুজ ঝড়ে ধসে গেল লাল দুর্গের পিলার! আর অক্ষুণ্ণ রইল না বর্ষীয়ান নেতার মুখের হাসি। কেবলমাত্র চোখের জলই রইলো এই প্রবীণ নেতার। এবারের পুর নির্বাচনে পরাজিত হলেন শিলিগুড়ির প্রাক্তন মেয়র অশোক ভট্টাচার্য। ছয় নম্বর ওয়ার্ডের তৃণমূল প্রার্থী এম ডি আলম খানের কাছে কয়েকশো ভোটের ব্যবধানে পরাজিত হয়েছেন তিনি। আর এই ওয়ার্ডের বিজেপি প্রার্থী নূর আলম দু’জনের থেকে অনেকটাই পেছনে থমকে গিয়েছেন।

images 61
রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা প্রাক্তন মেয়র অশোক ভট্টাচার্য এবারে শিলিগুড়ি পুরনির্বাচনে বামেদের প্রধান ভরসা ছিলেন। স্ত্রী বিয়োগে মর্মাহত বর্ষীয়ান বাম নেতা প্রথমদিকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে সম্মত না হলেও পরে দলের কথাতেই রাজি হয়েছিলেন।

ashok bhattacharya 1

শিলিগুড়ি পুর ২০ নম্বর ওয়ার্ডের বাসিন্দা অশোক ভট্টাচার্য ছয় নম্বর ওয়ার্ড থেকেই প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তাঁর বিপরীতে ছিলেন তৃণমূলের এম ডি আলম খান এবং বিজেপির নূর আলম। গত বিধানসভা নির্বাচনে পরাজয়ের ধাক্কা কাটিয়ে এবারে জয়ের ব্যাপারে অনেকটাই আশাবাদী ছিলেন বর্ষীয়ান বাম নেতা। নির্বাচনের দিন সকাল থেকে দলীয় কর্মীদের সঙ্গে সশরীরে ৬ নম্বর ওয়ার্ডের বিভিন্ন বুথ ঘিরে ভোট তদারকিতে ব্যস্ত ছিলেন তিনি। তারপর ২০ নম্বর ওয়ার্ডে নিজের ভোটদানের পর জয়ের ব্যাপারে আশার কথাও জানিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত আশা অসম্পূর্ণই রয়ে গেল। পরাজয়ের মুখই দেখতে হল প্রবীণ নেতাকে। তুলনামূলক কম ভোটের ব্যবধানে হলেও তৃণমূল প্রার্থী এম ডি আলম খানের কাছে পরাজিত হলেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী। তিনি কেবল একা নন, সমগ্র শিলিগুড়ি পুর ভোটে বামেদের অবস্থা বিপর্যস্ত বলে জানালেন অশোক ভট্টাচার্য। তাঁর কথায়, “এখনও পর্যন্ত আমাদের ফলাফল খুবই বিপর্যয়কর। আমাদের যে আশা ছিল, সেটা ভুল।”

Ashok Bhattacharya: end of left era পরাজিত হয়ে কেঁদে ফেললেন অশোক ভট্টাচার্য

শিলিগুড়ির বাম দুর্গের অন্যতম স্তম্ভ হল অশোক ভট্টাচার্য। ২০১৬-তে যখন রাজ্যজুড়ে সবুজ ঝড় উঠেছিল, তখনও শিলিগুড়িতে লাল পতাকা উড়েছিল মূলত অশোক ভট্টাচার্যের হাত ধরে। কিন্তু, পরবর্তীতে সবুজ ঝড়ে ধীরে-ধীরে ধসে পড়ে একের পর এক লাল দুর্গ। তারপর গত বিধানসভা নির্বাচনেও লাল দুর্গ টিকিয়ে রাখার আশায় বয়সের ভার ভুলেও অশোক ভট্টাচার্যকে নির্বাচনী ময়দানে নামিয়েছিল দল। গুরু-শিষ্যের লড়াই দেখেছিল শিলিগুড়িবাসী। অশোক ভট্টাচার্যের প্রতিদ্বন্দ্বী হয়েছিলেন তাঁর একদা ছায়াসঙ্গী, রাজনৈতিক শিষ্য শঙ্কর ঘোষ। সিপিআইএম থেকে দলবদল করে তৃণমূলের প্রার্থী হয়েছিলেন তিনি। সেই ভোটেও শেষ পর্যন্ত শিষ্যের কাছে হার মানতে হয়েছিল প্রবীণ সিপিআইএম নেতাকে। তারপরই নির্বাচনী ময়দান থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নেন অশোক ভট্টাচার্য। কিন্তু দলীয় নেতৃত্বের কথাতেই শেষ পর্যন্ত বাম কর্মী-সমর্থকদের উজ্জীবিত করতে পুনরায় পুরভোটের ময়দানে নামেন তিনি। কিন্তু বামেদের আশা সফল হল না। কার্যত ধসেই গেল লাল দুর্গ।

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular