Thursday, December 8, 2022
HomeBUISINESSBengal Eco Friendly Transport  পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে বৈদ্যুতিক ও সিএনজি গাড়ির ব্যবহারে...

Bengal Eco Friendly Transport  পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে বৈদ্যুতিক ও সিএনজি গাড়ির ব্যবহারে উৎসাহ রাজ্য সরকারের

 

কৌশিক দাস, ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা: পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে বৈদ্যুতিক ও সিএনজি চালিত গাড়ির ব্যবহারে উৎসাহ দিতে চায় রাজ্য সরকার। তাই আগামী দুবছরের জন্য ব্যাটারি চালিত দুচাকা ও চার চাকার গাড়ির রেজিস্ট্রেশন ফি ও রোড ট্যাক্স মুকুব করার প্রস্তাব করা হয়েছে রাজ্য বাজেটে।

উল্লেখ্য গত কয়েক বছর ধরে কেন্দ্রীয় সরকার  এই বিষয়ে উদ্যোগ নিয়েছে। বিদ্যুৎ চালিত গাড়ির উপর কর মকুব ও উৎপাদনে উৎসাহ দেওয়ার  প্রস্তাব দিয়েছে।

electric vehicles

Bengal Eco Friendly Transport  পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে বৈদ্যুতিক ও সিএনজি চালিত গাড়ির ব্যবহারে উৎসাহ  রাজ্য সরকারের

পাশাপাশি, এবারের রাজ‍্য বাজেটে পেট্রল ও ডিজেলের উপর নির্ভরশীলতা কমাতে সিএনজি গাড়ি চালকদের জন্য স্বস্তির বার্তা দেওয়া হয়েছে। কার্বন ফুটপ্রিন্ট ও পেট্রল-ডিজেলের উপর নির্ভরতা কম করতে সিএনজি চালিত যানবাহনের উপরও ২০২২-২৩ আর্থিক বর্ষ থেকে দু বছরের জন্য রেজিস্ট্রেশন ফি ও রোড ট্যাক্স মুকুব করার প্রস্তাব দেওয়া হয়েছে।

chandrima

Bengal Eco Friendly Transport

নিঃসন্দেহে এর ফলে সিএনজি চালিত গাড়ি ও ব্যাটারি চালিত এবং ইলেকট্রিক গাড়ির মালিকেরা লাভবান হবেন। পাশাপাশি এই পরিবেশ বান্ধব গাড়িগুলির প্রতি সাধারণ মানুষের ঝোঁক বাড়বে। কারণে, একদিকে যেমন ছাড় পাওয়া যাচ্ছে, তেমনই অন্যদিকে বাড়ছে পেট্রল ডিজেলের দাম। অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের বাজেট পেশ করার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “কেন্দ্র এরপরেই পেট্রল-ডিজেলের দাম বৃদ্ধি করবে।”

cng

Published by Samyajit Ghosh

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular