Friday, October 7, 2022
HomekolkataBengal to get  Neighbourhood Healthcare পাড়ায়-পাড়ায় স্বাস্থ্যকেন্দ্র , হাতের নাগালে উন্নত চিকিৎসা...

Bengal to get  Neighbourhood Healthcare পাড়ায়-পাড়ায় স্বাস্থ্যকেন্দ্র , হাতের নাগালে উন্নত চিকিৎসা পরিষেবা 

Bengal to get  Neighbourhood Healthcare পাড়ায়-পাড়ায় স্বাস্থ্যকেন্দ্র , হাতের নাগালে উন্নত  চিকিৎসা পরিষেবা 

কৌশিক দাস, ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা:  পাড়ায় পাড়ায় শিক্ষালয়ের পর এবার পাড়ায়-পাড়ায় স্বাস্থ্যকেন্দ্র। হাতের নাগালে উন্নত মানের চিকিৎসা পরিষেবা দিতে নয়া উদ্যোগ রাজ্য সরকারের।

স্বাস্থ্য পরিষেবাকে হাতের নাগালের মধ্যে এনে দিচ্ছে রাজ্য সরকার। এলাকায় উন্নত মানের চিকিৎসা পরিষেবা পেতে পাড়ায়-পাড়ায় তৈরি হবে স্বাস্থ্য কেন্দ্র ( পাড়ায়-পাড়ায় স্বাস্থ্যকেন্দ্র )। সৌজন্যে সুডা, কলকাতা পুরসভা এবং স্বাস্থ্যভবন।

images 30

পাড়ায়-পাড়ায় স্বাস্থ্যকেন্দ্রে অগ্রাধিকার দেওয়া হবে, গর্ভবতী মহিলা, যারা শয্যাশায়ী তাঁদের এবং শিশুদের।

এই রাজসূয় প্রকল্পকে সফল করতে তারা কোমর বেঁধে নেমেছে। সূত্রে পাওয়া খবরে জানা গিয়েছে, পাড়ায়-পাড়ায় স্বাস্থ্যকেন্দ্রে অগ্রাধিকার দেওয়া হবে, গর্ভবতী মহিলা, যারা শয্যাশায়ী তাঁদের এবং শিশুদের।
স্বাস্থ্য ও পুরসভা সূত্রে পাওয়া খবরে জানা গিয়েছে, সুডা (স্টেট আরবান ডেভেলপমেন্ট অথরিটি)।

ইতিমধ্যে ৩২৪টি এলাকা চিহ্নিত করেছে সুডা। পুরসভা চিহ্নিত করেছে ৫৯টি এলাকা। স্বাস্থ্য ভবনের তথ্য বলছে চলতি আর্থিক বছরে শহরে এমন ৭৬টি পলিক্লিনিক তৈরির কাজ প্রায় সম্পূর্ণ।

images 31

Bengal to get  Neighbourhood Healthcare

পাড়ায়-পাড়ায় স্বাস্থ্যকেন্দ্রতে সপ্তাহে তিনদিন মেডিসিন, স্ত্রী ও শিশুরোগ বিশেষজ্ঞ এবং চক্ষুরোগ বিশেষজ্ঞ উপস্থিত থাকবেন। সুস্বাস্থ্য কেন্দ্র থেকেই পাওয়া যাবে ওষুধ এবং একেবারে বিনামূল্যে

পাড়ায়-পাড়ায় স্বাস্থ্যকেন্দ্রতে সপ্তাহে তিনদিন মেডিসিন, স্ত্রী ও শিশুরোগ বিশেষজ্ঞ এবং চক্ষুরোগ বিশেষজ্ঞ উপস্থিত থাকবেন। সুস্বাস্থ্য কেন্দ্র থেকেই পাওয়া যাবে ওষুধ এবং একেবারে বিনামূল্যে।

যাদের ক্ষেত্রে রক্তপরীক্ষা, ডিজিটাল-এক্সরে, ইসিজি রেনাল বা লিভারের পরীক্ষার প্রয়োজন হবে, তারা এলাকার পলিক্লিনিকে পরীক্ষা করাতে পারবেন।

images 29

পাড়ায়-পাড়ায় স্বাস্থ্যকেন্দ্র , হাতের নাগালে উন্নত  চিকিৎসা পরিষেবা 

এর জন্য ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকার প্রয়োজন হবে না। সুস্বাস্থ্য কেন্দ্রেই মিলবে এই পরিষেবা। কলকাতা, আসানসোল এবং নিমতায় তিনটি নতুন হাসপাতাল তৈরির কাজ প্রায় শেষের মুখে। মূলত সরকারি হাসপাতালের কাজ কমাতেই রাজ্য সরকারের এই পদক্ষেপ।

কলকাতায় শুরু হচ্ছে সুস্বাস্থ্য কেন্দ্র বা হেল্থ ওয়েলনেস সেন্টার

কলকাতার মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ক্রমশ রোগীর ভিড় বাড়ছে। আবার এর মধ্যে একটা অংশ আছেন যাঁদের বেসরকারি স্বাস্থ্য পরিষেবা নেওয়ার আর্থিক ক্ষমতা নেই। কিন্তু উন্নত চিকিৎসা পরিষেবার সুযোগও তাঁদের পেতে হবে। এই সব কিছুকে মাথায় রেখে খাস কলকাতায় শুরু হচ্ছে সুস্বাস্থ্য কেন্দ্র বা হেল্থ ওয়েলনেস সেন্টার।
রাজ্য স্বাস্থ্য অধিকর্তা চিকিৎসক অজয় চক্রবর্তী জানান, ‘‌গ্রামের নাগরিকদের কাছে অত্যন্ত জনপ্রিয় সুস্বাস্থ্য কেন্দ্র। অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ পেয়ে সুস্থ হয়েছেন অগণিত মানুষ। এবার সেই মডেল কলকাতা মহানগরীতেও চালু করা হবে।’‌

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular