Tuesday, December 6, 2022
HomeBUISINESSBrick kilns destroying Mango ইঁট ভাটার বিষাক্ত ধোঁয়ায় নষ্ট হচ্ছে আমের মুকুল,...

Brick kilns destroying Mango ইঁট ভাটার বিষাক্ত ধোঁয়ায় নষ্ট হচ্ছে আমের মুকুল, শঙ্কায় চাষীরা

 

রনজিৎ দাশ, ইন্ডিয়া নিউজ বাংলা, মালদা: Brick kilns destroying Mango 

মালদা জেলায় ইটভাটার ধোঁয়া থেকে নষ্ট হচ্ছে আমের মুকুল। ইটভাটা থেকে তৈরি হওয়া ক্ষতিকারক গ্যাস নষ্ট করছে মুকুল। মুকুল আসার সময় ইটভাটার ধোঁয়ার কারণে ফুল না ফুটে ঝরে যাচ্ছে। কিছু মুকুলে গুটি আসলেও নিয়মিত ইটভাটার ক্ষতিকারক গ্যাস আমের ক্ষতি করবে আশঙ্কা চাষীদের। জেলার প্রতিটি ব্লকেই আম বাগানের মধ্যে একের পর এক ইটভাটা তৈরি হলেও প্রশাসন কোনো পদক্ষেপ গ্রহণ করছে না বলে অভিযোগ জেলার আম চাষিদের।

Screenshot 20220316 213809 WhatsApp
আম বাগানের ভেতরে তৈরি হয়েছে ইনভাটা যা ক্ষতি করছে আমের ফলনকে

জেলায় কিছু ইটভাটা সরকারি আইন মেনে তৈরি হলেও আম বাগানের ভেতরে তৈরি হওয়ায় অধিকাংশ ইটভাটা বেআইনি বলে দাবি জেলার আম চাষিদের। এই মরশুমের ইট পোড়ানো হয়। আবার এই সময়ে জেলার আম বাগান গুলিতে মুকুল ফুটতে শুরু করে।

Screenshot 20220316 213742 WhatsApp
আমের মুকুল এসেছে বিভিন্ন গাছে
Brick kilns destroying Mango

মালদা জেলার ইংরেজবাজার, কালিয়াচক, মানিকচক, রতুয়া ও পুরাতন মালদা সহ প্রায় প্রতিটি ব্লকেই আম বাগানের মধ্যে ইটভাটা দেখা দিচ্ছে অধিক পরিমাণে। নিয়মিত আগুনের ধোঁয়া থেকে বের হচ্ছে ক্ষতিকারক বিভিন্ন গ্যাস। সেই গ্যাস বাগানের মধ্যে ছড়িয়ে মুকুলের ক্ষতি করছে।

Screenshot 20220316 213434 WhatsApp

চলতি মরসুমে জেলায় আমের মুকুল ভাল এসেছে। কিন্তু ইটভাটার ধোঁয়ার কারণে মুকুল থেকে গুটি হচ্ছে না। জেলার আম চাষিরা বলছেন, আবহাওয়া ভাল থাকায় বর্তমানে বাগানগুলোতে মুকুল ফুটতে শুরু করেছে।

Screenshot 20220316 213632 WhatsApp
অসহায় দৃষ্টি আম চাষিদের

অসহায় দৃষ্টি আমচাষীদেরতবে ইটভাটার ধোয়ার জন্য মুকুল কালো কালো হয়ে ঝরে যাচ্ছে। মুকুল থেকে গুটি তৈরি হতে পারছে না।

Screenshot 20220316 213728 WhatsApp
এবার আমের মুকুল ভাল হলেও কত আম হবে তা নিয়ে শঙ্কায় চাষীরা
Brick kilns destroying Mango
জেলার আমবাগান গুলির মধ্যে ইটভাটা তৈরি হওয়ায় নতুন করে সমস্যা দেখা দিয়েছে জেলার আম চাষে। ইটভাটার ধোঁয়ার কারণে মুকুল অবস্থাতেই নষ্ট হয়ে যাচ্ছে আমের ফলন। আবার কিছু কিছু গাছে আম আসলেও সেগুলিতে কালো কালো দাগ পড়ে যাওয়ায় নষ্ট হচ্ছে আম।
Screenshot 20220316 213458 WhatsApp
এভাবেই ইটভাটার কালো ধোঁয়া নষ্ট করছে আমের মুকুল

জেলার আম বাগান গুলির মধ্যে অধিক পরিমাণে ইটভাটা তৈরীর কথা স্বীকার করছেন জেলা প্রশাসনের কর্তারা। ইটভাটার ধোঁয়া থেকে আমের যে ক্ষতি হয় সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

 

Brick kilns destroying Mango 

এমনটা দাবি জেলা উদ্যানপালন দফতরের কর্তাদের। জেলা উদ্যানপালন দফতরের কর্তারা জানান, ইটভাটার ধোঁয়া থেকে সালফার ডাই অক্সাইড নামক ক্ষতিকারক গ্যাস নির্গত হয়। যা আমার পক্ষে খুবই ক্ষতিকর। এই গ্যাসের ফলে আমের গায়ে কালো কালো দাগ পড়ে যায়।

কিন্তু প্রশাসনিক আশ্বাস পেলেও আম চাষিরা কিন্তু আশঙ্কাতেই দিন কাটাচ্ছেন। আগামী দিনে যদি ইটভাটা বেড়ে যায় আমের ফলন হয়তো বন্ধ হয়ে যাবে। বাঙালির সাধের আম তাহলে কি পাওয়া যাবে না এ প্রশ্নই এখন চারিদিকে।

Published by Samyajit Ghosh

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular