Monday, September 26, 2022
Homeরাজ্যকলকাতাCPIM in Municipal Election পুরভোট নিয়ে ‘ঘোঁট’ শুরু সিপিআইএমে

CPIM in Municipal Election পুরভোট নিয়ে ‘ঘোঁট’ শুরু সিপিআইএমে

কৌশিক দাস, কলকাতা, ইন্ডিয়া নিউজ বাংলা: CPIM in Municipal Election কলকাতা পুরসভার নির্বাচন দিয়ে শুরু। সেই পথে হেঁটে শিলিগুড়ি, আসানসোল, বিধাননগর, চন্দননগর পুরনিগমের নির্বাচনেও কংগ্রেসের সঙ্গে জোট বাঁধেনি বামফ্রন্ট। রাজ্যের শতাধিক পুরসভার নির্বাচনের দিন ঘোষণার আগেই মালদার ইংরেজবাজারের প্রার্থী তালিকা ঘোষণা করেছে বামেরা। একসময় কংগ্রেসের ঘাঁটি বলে পরিচিত গণি খান চৌধুরীর মাটিতে কংগ্রেসের ‘হাত’ ছাড়ার কথা স্পষ্ট জানিয়ে দিয়েছেন মালদহের সিপিআইএম জেলা সম্পাদক অম্বর মিত্র। কিন্তু এর পুরো উল্টো ছবি দক্ষিণ ২৪ পরগনায়।

দক্ষিণ ২৪ পরগনায় কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে পুরভোটে লড়াইয়ের ঘোষণা CPIM in Municipal Election

CPIM in Municipal Election

দক্ষিণ ২৪ পরগনায় আবার কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে পুরভোটে লড়াইয়ের কথা ঘোষণা করেছে সিপিআইএম। সবমিলিয়ে বলা যেতে পারে কংগ্রেসের হাত ধরার প্রশ্নে রীতিমতো ঘোঁট শুরু হয়েছে রাজ্যের প্রাক্তন শাসকদলের। পুরভোটের দিন ঘোষণার আগেই দক্ষিণ ২৪ পরগনার মহেশতলা ও সোনারপুর-রাজপুর পুরসভার প্রার্থী তালিকা ঘোষণা করেছে বামফ্রন্ট। বারুইপুরে সিপিআইএমের জেলা কার্যালয়ে বসে জেলা সম্পাদক শমীক লাহিড়ী ও সুজন চক্রবর্তী প্রার্থী তালিকা ঘোষণা করেন। তাঁরা সংবাদ মাধ্যমের সামনে স্পষ্ট জানান কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে পুরভোটে লড়াই করবেন।

ঘটনাচক্রে এই দুই নেতা‌ই সিপিআইএমের অন্দরে কংগ্রেসপন্থী বলে পরিচিত। যে জোটপন্থী শিবির ২০১৬ সাল থেকে কংগ্রেসের হাত ধরার প্রশ্নে বারবার সরব হয়েছে তার সামনের সারিতে আছেন এই দু’জন। সিপিআইএমের নতুন রাজ্য সম্পাদক হওয়ার দৌঁড়েও আছেন শমীক লাহিড়ী। সব মিলিয়ে পুরনির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট বাঁধা নিয়ে মোটেও এক অবস্থানে আসতে পারছে না সিপিআইএম। এক এক জেলায় এক একরকম ছবি। আর এই নিয়েই মার্চের মাঝামাঝি কলকাতায় আয়োজিত সিপিআইএমের রাজ্য সম্মেলন উত্তপ্ত হয়ে ওঠার আশঙ্কা করছেন দলের একাংশ। তাঁদের মতে রাজ্য সম্মেলনে জোটপন্থী ও জোট বিরোধী শিবিরের মধ্যে জোর লড়াই বেঁধে যেতে পারে। সেক্ষেত্রে নতুন রাজ্য কমিটি বাছাইয়ের ক্ষেত্রে ভোটাভুটির আশঙ্কা থেকে যাচ্ছে।

আরও পড়ুন : TMC workers protest in Cooch Behar প্রার্থী পরিবর্তনের দাবি, গুঞ্জবাড়িতে টায়ার জ্বালিয়ে বিক্ষোভে সামিল তৃণমূল কর্মী সমর্থকেরা

———–
Published by Subhasish Mandal

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular