Thursday, December 8, 2022
HomekolkataCyclone Asani ধেয়ে আসছে ঘূর্ণিঝড় অশনি, বাংলায় কতটা প্রভাব পড়বে দেখুন

Cyclone Asani ধেয়ে আসছে ঘূর্ণিঝড় অশনি, বাংলায় কতটা প্রভাব পড়বে দেখুন

 

Cyclone Asani 

কৌশিক দাস, ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা:      ঘূর্ণিঝড় অশনি গভীর নিম্নচাপ থেকে রবিবার রাতে পরিণত হবে ঘূর্ণিঝড়ে। মৌসম ভবন জানিয়েছে সোমবার সকাল থেকেই ঘূর্ণিঝড় অশনি ল্যান্ডফল শুরু করবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। উত্তাল থাকবে সমুদ্র। মৎস্যজীবীদের জন্য ইতিমধ্যেই  নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

andamans
আন্দামান দ্বীপপুঞ্জ

Cyclone Asani ধেয়ে আসছে ঘূর্ণিঝড় অশনি, বাংলায় কতটা প্রভাব পড়বে দেখুন

 

andamans 1

ল্যান্ডফলের পর বৃষ্টিপাত শুরু হবে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে। সোমবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সতর্ক বার্তায় মৌসম ভবন জানিয়েছে সোমবার সকাল থেকেই ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে ঝড় বইবে। ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সময় গতিবেগ হবে ঘণ্টায় ৮০ কিলোমিটার। সতর্ক করা হয়েছে সাধারণ মানুষকে। প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে। মাটির বাড়িতে যারা থাকেন তাদের নিরাপদ আশ্রয়ে চলে যেতে বলা হয়েছে।  ঘূর্ণিঝড় অশনি ক্রমশ উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে উত্তর মায়ানমার ও দক্ষিণ-পূর্ব বাংলাদেশ উপকূলে পৌঁছবে।

cyclone asani

Cyclone Asani

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের আছড়ে পড়ার পর বাংলাদেশ ও মায়ানমারের উত্তর উপকূলের দিকে চলে যাবে অশনি।

মার্চ মাসে বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ প্রথম ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে তিন দেশের উপকূলে আছড়ে পড়বে। উল্লেখ্য এই ঘূর্ণিঝড়ের নাম শ্রীলঙ্কার দেওয়া।

Cyclone Asani  বাংলায় অশনির প্রভাব
প্রসঙ্গত ঘূর্ণিঝড়ে সরাসরি প্রভাব এরাজ্যে না পড়লেও পরোক্ষ প্রভাব পড়বে বলেই আবহবিদেরা জানাচ্ছেন। প্রচুর জলীয় বাষ্প রাজ্যে ঢুকেছে তার জেরেই আগামী কয়েকদিন আরও অস্বস্তি বাড়বে। বৃদ্ধি পাবে তাপমাত্রা। তবে এখনই কোন জেলাতে বৃষ্টির কোন সম্ভাবনা নেই।

Published by Satyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular