Friday, October 7, 2022
Homeরাজ্যপশ্চিম বর্ধমানDeucha Pachami Coal Block ‘কোনওভাবেই কয়লা খনি হতে দেব না’, দেউচা পাচামি...

Deucha Pachami Coal Block ‘কোনওভাবেই কয়লা খনি হতে দেব না’, দেউচা পাচামি বিরোধী মিছিল পৌঁছল পানাগড়ে

কৌশিক বসু, দুর্গাপুর, ইন্ডিয়া নিউজ বাংলা : Deucha Pachami Coal Block দেউচা পাচামি কয়লা খনি’র বিরুদ্ধে গত ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া পদযাত্রা শুক্রবার দুপুরে এসে পৌঁছল পানাগড় বাজারে। দেউচা পাচামিতে খোলামুখ কয়লা খনি এবং আদিবাসী সম্প্রদায় ও সংখ্যালঘু মানুষদের উচ্ছেদের প্রতিবাদেই এই পদযাত্রা। শুক্রবার দুপুরে পানাগড় বাজারের রণডিহা মোড়ে পৌঁছাতে সেখানে পদযাত্রাকে স্বাগত জানান পশ্চিম বর্ধমান জেলার বাম কর্মী-সমর্থকরা। এদিন পদযাত্রা পানাগড় বাজারের দার্জিলিং মোড়ে পৌঁছাতে সেখানে একটি পথসভায় যোগ দেওয়ার পর সেখান থেকে ফের বীরভূমের উদ্দেশে রওনা দেবে বলে জানা গেছে।

এদিনের পদযাত্রায় উপস্থিত ছিলেন রাজনীতি বিরোধী মঞ্চের কনভেনার জয়রাজ ভট্টাচার্য, বীরভূমের প্রাক্তন সিপিআইএম সাংসদ রামচন্দ্র ডোম, পশ্চিম বর্ধমান জেলা সিপিআইএমের সম্পাদক মণ্ডলীর সদস্য পঙ্কজ রায় সরকার, বীরেশ্বর মণ্ডল, অলোক ভট্টাচার্য-সহ কাঁকসা ব্লকের বাম কর্মী-সমর্থকেরা।

দেউচা পাচামিতে খোলামুখ কয়লা খনির বিরুদ্ধে পদযাত্রা Deucha Pachami Coal Block

জয়রাজ ভট্টাচার্য জানান, সরকার একটা জনবিরোধী প্রকল্প নিয়েছে। সেটি হল দেউচা পাচামিতে খোলামুখ কয়লাখনির। এই খোলামুখ কয়লাখনি পরিবেশের, বাস্তুর এবং মানুষের জনজীবনে অনেক ক্ষতি আনতে পারে। এই খোলামুখ কয়লা খনির জন্য সেখানকার স্থানীয় আদিবাসী সম্প্রদায়ের মানুষদের তাঁদের জমি থেকে উৎখাত করে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এই বিষয়গুলি-সহ একাধিক দাবি নিয়ে গত ১৫ ফেব্রুয়ারি থেকে কলকাতা থেকে মিছিল শুরু করে পানাগড় হয়ে ২১ তারিখে পৌঁছবে বীরভূমের পাঁচামিতে। সেখানে ২১ ফেব্রুয়ারি ভাষা দিবস উদযাপন করা হবে।

Deucha Pachami Coal Block

আরও পড়ুন : Bike Robbers arrested চাঁচলে দুই আন্তঃরাজ্য বাইক পাচারকারী গ্রেফতার

———–
Published by Subhasish Mandal

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular