Friday, September 30, 2022
HomeউৎসবFlower exhibition at Kolaghat বিশেষ নিবন্ধ : রূপনারায়ণ নদের পাড়ে নৈসর্গিক পরিবেশ,...

Flower exhibition at Kolaghat বিশেষ নিবন্ধ : রূপনারায়ণ নদের পাড়ে নৈসর্গিক পরিবেশ, ফুলের সমারোহে কোলাঘাট

সৌম্য প্রামাণিক, পূর্ব মেদিনীপুর, ইন্ডিয়া নিউজ বাংলা : কোলাঘাট মানেই ফুলের হাট। রাজ্যয়ের মধ্যে ফুল চাষে কোলাঘাটের উল্লেখযোগ্য স্থান রয়েছে। কিন্তু অসময়ে প্রাকৃতিক দূর্যোগ ও মহামারীর গ্রাসে ফুলচাষিরা বিপর্যয় ও অনিশ্চিত ভবিষ্যতের সম্মুখীন। এরমধ্যেও প্রকৃতির অমোঘ নিয়মে ফুল ফুটেছে। পাপড়ি মেলেছে ক্যামেলিয়া, স্নোবল, ডালিয়া, গাঁদা, বৈচিত্র্যময় চন্দ্রমল্লিকা থেকে বাহারি গোলাপ-সহ আরও সব শীত মরসুমের অতিথির দল। কোলাঘাট নতুন বাজার রূপনারায়ণ নদের পাড়ে নৈসর্গিক পরিবেশে গড়ে তোলা হয়েছে ফুলের সমারোহ। সম্প্রচার মূলক পুষ্প প্রদর্শনী। বাড়িতে বসে দেখার আহ্বান।

East Midnapore 1 4

ষোলজন ফুলচাষি-সহ পুষ্পপ্রেমীরা বাড়িতে ও বাগানে পরম যত্নে নানান রকম ফুল ফুটিয়ে প্রায় সাতশোটি টব জমা দিয়েছেন এই পুষ্প প্রদর্শনীতে। ৯ জানুয়ারি রবিবার শীতের ভোরে উদ্বোধনের দিন গোষ্টপদ বেরা, অজিত মাইতি, স্বপন মাজী, ডাঃ শ্যামল আদক, কিশোরী মণ্ডল, শুভেন্দু ভৌমিক-সহ অংশগ্রহণকারী ফুলচাষি ও পুষ্পপ্রেমী মালিদের সংবর্ধনা দিয়ে সম্মানিত করা হয় এদিন।

কোলাঘাটে রূপনারায়ণ নদের পাড়ে নৈসর্গিক পরিবেশ Flower exhibition at Kolaghat

প্রবেশ মুখে প্রদর্শনী প্রাঙ্গনে এবং ফুলের টবে টবে ব্যানার, প্লাকার্ড, ছোট বড় ক্যাপশনের মাধ্যমে তুলে ধরা হয়েছে মহামারী প্রতিরোধে ও সুরক্ষাবিধি মান্যতার নানা বার্তা। স্বাস্থ্যবিধি মান্যতায় প্রচারপত্র, মাস্ক বিতরণ ও সবার হাত স্যানিটাইজারে শোধন করা হচ্ছে। সম্প্রচারমূলক এই পুষ্পপ্রদর্শনী বাড়িতে বসে দেখার আবেদনও করা হয়েছে। তবুও অতি উৎসাহী যাঁরা আসছেন, তাদের জন্য প্রদর্শনী খোলা থাকছে কেবল দুপুর দুটো থেকে বিকাল পাঁচটা পর্যন্ত।

আরও পড়ুন : 3 minors missing in Nadia চাকদায় রহস্যজনকভাবে নিখোঁজ ৩ নাবালিকা, ৫ দিনেও মেলেনি নিখোঁজ

পুষ্পপ্রেমী শ্যামল আদক বলেছেন, ‘কোলাঘাট ফুলের জন্য বিখ্যাত। তাই ফুলচাষিদের উৎসাহ দিতে এবং যাঁরা ফুল ভালোবাসেন তাদের কথা ভেবেই এই আয়োজন। তবে তা যেমন হয়েছে সুরক্ষাবিধির মোড়কে,  তেমনি এই ফুলের সমারোহের মধ্যেই মানুষের উদ্দেশে স্বাস্থবিধি-সহ সচেতনতার বার্তা দেওয়া হয়েছে।

অন্যান্য বছরের মতো এই আয়োজন ঘিরে যে নানারকম অনুষ্ঠান হত, সেগুলি প্রায় সব বাতিল করে সীমিত দর্শক ও সময় ধার্য্য করে কেবল প্রদর্শনী করা হয়েছে বলে আয়োজকরা জানিয়েছেন।

——-
Published by Subhasish Mandal

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular