Tuesday, October 4, 2022
HomeদেশFOODFocus: North Bengal Agriculture development কৃষির উন্নয়নে উত্তরবঙ্গে বাড়তি নজর

Focus: North Bengal Agriculture development কৃষির উন্নয়নে উত্তরবঙ্গে বাড়তি নজর

North Bengal Agriculture development  কৃষির উন্নয়নে উত্তরবঙ্গে বাড়তি নজর

কৌশিক দাস, ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা:  উত্তরবঙ্গের সবজি ফলনে ভবিষ্যতে কোন সমস্যা না হয় তার জন্য একগুচ্ছ কর্মসূচিগুলো রাজ্যের কৃষি দপ্তর। ইতিমধ্যেই উত্তরবঙ্গের সবকটি জেলায় সংশ্লিষ্ট বিডিও এবং এসডিও’র মাধ্যমে কৃষকদের মধ্যে উন্নত মানের বীজ বন্টন সহ ঋণদানের প্রক্রিয়া শুরু করেছে রাজ্য সরকার। চলতি বছরে ফসলের উৎপাদন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করতে প্রত্যেক কৃষকদের নিয়ে বিশেষ কৃষি প্রশিক্ষণ শিবির সংঘটিত করেছে রাজ্যের কৃষি দপ্তর।

রাজ্য সরকার উত্তরবঙ্গের কৃষি দফতর সার্বিক উন্নয়নে তিনশো কোটি টাকা খরচ করবে

সব মিলিয়ে দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের আপাতত কঠিন জলবায়ুতে সবজি এবং ধান ও ফসলের উৎপাদনের স্বাভাবিক মান বজায় রাখতে তৎপর হয়েছে রাজ্যের কৃষি দফতর। তাই রাজ্য সরকার উত্তরবঙ্গের কৃষি দফতর সার্বিক উন্নয়নে তিনশো কোটি টাকা খরচ করবে। নতুন কৃষি পরিকাঠামো উন্নয়ন তহবিলের মাধ্যমে উত্তরবঙ্গের আট জেলার কৃষি ও কৃষকের উন্নয়নে আগামী সাত বছরে এই টাকা খরচ করা হবে বলে কৃষি দফতর সূত্রে জানা গিয়েছে।

এই প্রকল্পে কোনও সিকিউরিটি মানি ছাড়াই বিভিন্ন ক্ষুদ্র সমবায় সমিতি, স্বনির্ভর গোষ্ঠী এবং মার্কেটিং কো অপারেটিভগুলি বার্ষিক তিন শতাংশ সুদে সহজ শর্তে ঋণ নিতে পারবে। এছাড়াও কৃষকরা ব্যক্তিগতভাবে ঋণের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

জৈব সার তৈরি, কোল্ড চেইন এর মাধ্যমে সবজি সংরক্ষণ, খাদ্যশস্য এবং মশলার প্রক্রিয়াকরণও এই তহবিলের অর্থে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এইজন্যে সব জেলার কৃষি আধিকারিকদের চিঠি দিয়ে জানানো হয়েছে।

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular