Tuesday, October 4, 2022
HomeCourtHigh Court shameful chaos একি লজ্জা ! হাইকোর্টের ভেতরেই এইসব করলেন আইনজীবীরা 

High Court shameful chaos একি লজ্জা ! হাইকোর্টের ভেতরেই এইসব করলেন আইনজীবীরা 

কৌশিক দাস, কলকাতা ইন্ডিয়া নিউজ, বাংলা: High Court shameful chaos কলকাতা হাইকোর্টে নজিরবিহীন ঘটনা। মঙ্গলবার হাইকোর্টের ১১ এবং ১২ নম্বর কোর্টের সামনে আইনজীবীদের মধ্যে হাতাহাতি ঘিরে হুলুস্থুল। তৃণমূল, বিজেপি এবং কংগ্রেস সমর্থক আইনজীবীরা মারামারিতে জড়িয়ে পড়েন। কয়েকজন আইনজীবী পুলিসের সাহায্য চান। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এজলাসে ডেকে আনেন রেজিস্ট্রার জেনারেলকে। তিনি কিছু নির্দেশও দেন তাঁকে। পরে তিনি বলেন, হাইকোর্টের মধ্যে এমন ঘটনা মেনে নেওয়া হবে না। প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে। বার অ্যাসোসিয়েশনের আইনজীবী কল্লোল বসু বলেন, বারের বৈঠক নিয়ে আদালতের কিছু করার নেই। তবে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আদালত হস্তক্ষেপ করতেই পারে। কিছুক্ষণ পর প্রধান বিচারপতি এজলাস ছেড়ে উঠে যান।

Screenshot 20220412 172140 WhatsApp
হাতাহাতিতে জড়িয়ে পড়েন আইনজীবীরা

আদালত সূত্রের খবর, এদিন বার অ্যাসোসিয়েশনের বৈঠক ঘিরে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। বারের সভাপতি প্রবীণ আইনজীবী অরুণাভ ঘোষ বলেন, অ্যাসোসিয়েশনের সাধারণ সভা বাতিল করা হল। উপযুক্ত পরিবেশ না থাকায় বৈঠক বাতিল। তাই বৈঠকে কোনও সিদ্ধান্ত গৃহীত হয়নি। পরে কংগ্রেস সমর্থিত আইনজীবীরা পাল্টা বলেন, বারের বৈঠকে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সূত্রের খবর, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে প্রস্তাব এনে তাঁর এজলাস বয়কটের সিদ্ধান্ত গ্রহণের জন্যই বার অ্যাসোসিয়েশনের বৈঠক ডাকা হয়েছিল। অ্যাসোসিয়েশনের একাংশ এর আগে প্রধান বিচারপতির কাছেও বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে অভিযোগ জানিয়ে চিঠি দেন। স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ দুর্নীতি মামলায় তাঁর কিছু নির্দেশ নিয়েই আপত্তি তৃণমূলপন্থী আইনজীবীদের। এসএসসির ওই মামলার শুনানি চলাকালীন বিচারপতি গঙ্গোপাধ্যায় ঠাট্টার ছলে সেই চিঠির প্রসঙ্গ তোলেন সম্প্রতি।

Screenshot 20220412 172156 WhatsApp
চরম বিশৃঙ্খলা দেখা দেয় এই মারামারিতে

এদিকে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে এসএসসি দুর্নীতির শুনানি চলছে। সেখানে তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে এদিন তলব করে আদালত। আইনজীবীদের হাতাহাতির সঙ্গে এই নির্দেশের সম্পর্ক থাকতে পারে।

এদিন বার অ্যাসোসিয়েশনের বৈঠকে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস বয়কট নিয়েই গোলমালের সূত্রপাত। বৈঠকে দুপক্ষের মধ্যে বচসা ও হাতাহাতি হয়। তার মধ্যেই সভাপতি বৈঠক বাতিলের কথা ঘোষণা করে। পরে তৃণমূল, বিজেপি এবং কংগ্রেস সমর্থক আইনজীবীরা ফের ১১ এবং ১২ নম্বর কোর্টের সামনে মারামারিতে জড়িয়ে পড়ে।

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular