Friday, September 30, 2022
Homeরাজ্যআলিপুরদুয়ারHigher Secondary Examination 2022 in West Bengal ছন্দে ফিরে শুরু হল উচ্চমাধ্যমিক,...

Higher Secondary Examination 2022 in West Bengal ছন্দে ফিরে শুরু হল উচ্চমাধ্যমিক, প্রথমবার হোম সেন্টারে পরীক্ষা দিচ্ছে পরীক্ষার্থীরা

ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা : Higher Secondary Examination 2022 in West Bengal করোনার জেরে ২ বছর পর আজ থেকে ফের শুরু হল উচ্চমাধ্যমিক পরীক্ষা। আজ শনিবার হচ্ছে প্রথম ভাষার পরীক্ষা। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত কঠোর নজরদারিতে চলবে পরীক্ষা। করোনা অতিমারি কাটিয়ে অনেকটাই ছন্দে ফিরে এই প্রথম হোম সেন্টারে হচ্ছে পরীক্ষা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুভেচ্ছা জানিয়েছেন পরীক্ষার্থীদের। এ বছর মোট পরীক্ষার্থী ৭ লক্ষ ৪৫ হাজার ৬৬ জন। এ বছর ছাত্রদের তুলনায় ছাত্রীর সংখ্যা ৭১ হাজার বেশি। মোট ৫৬টি বিষয়ে পরীক্ষা হচ্ছে। মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ৬ হাজার ৬২৭টি।

নদিয়া Higher Secondary Examination 2022 in West Bengal

নিজের স্কুলে পরীক্ষা দেবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা। মমতা ব্যানার্জির এটি একটি অভূতপূর্ব সিদ্ধান্ত। এদিন অন্য স্কুলে এসে পরীক্ষার্থীদের হাতে গোলাপ ফুল এবং কলম তুলে দিয়ে এমনই প্রতিক্রিয়া দিলেন শান্তিপুরের বিধায়ক গোস্বামী। গোটা রাজ্যে আজ থেকে শুরু হয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। দীর্ঘদিন অনলাইনে পরীক্ষা দেওয়ার পর ছাত্রছাত্রীরা এবার অফলাইনে পরীক্ষা দেবে। শুধু তাই নয় নিজের স্কুলে উচ্চমাধ্যমিক পরীক্ষা দিতে পারবে ছাত্রছাত্রীরা এমনই ঘোষণা করে রাজ্যের শিক্ষা দফতর। স্বাভাবিকভাবেই ছাত্র-ছাত্রী এবং অভিভাবকদের মধ্যে একটি বাড়তি সাহস নিয়ে এসেছে এই ঘোষণার ফলে। সকাল থেকেই দেখা গেল ছাত্রছাত্রীরা উৎসাহের সঙ্গে নিজেদের স্কুলে প্রবেশ করছে পরীক্ষা দেওয়ার জন্য। এদিন নদিয়ার শান্তিপুরের বিভিন্ন স্কুলে ঘুরে ছাত্র-ছাত্রীদের আরো সাহস যোগাতে তাঁদের হাতে গোলাপ ফুল এবং কলম তুলে দিলেন শান্তিপুরের বিধায়ক ব্রজোকিশোর গোস্বামী। এরপরই তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন এটা মুখ্যমন্ত্রীর খুব অভূতপূর্ব একটি সিদ্ধান্ত। ছাত্র-ছাত্রীরা নিজের স্কুলটা খুব ভালোভাবে চেনেন। সেই কারণে তাঁরা বাড়তি সাহস পাচ্ছেন পরীক্ষা দিতে। (রিপোর্টার : সুরজিৎ দাস)

আলিপুরদুয়ার Higher Secondary Examination 2022 in West Bengal

আজ থেকে শুরু হল উচ্চ মাধ্যমিক পরীক্ষা । মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন এবছর পরীক্ষার্থীরা নিজেদের বিদ্যালয় পরীক্ষা দিতে পারবে। সেই মর্মে আজ আলিপুরদুয়ারের বিভিন্ন বিদ্যালয় দেখা গেল ছাত্র-ছাত্রীদের উৎসাহের সঙ্গে পরীক্ষা দিতে আসাতে । ছাত্র-ছাত্রীরা খুশি রয়েছেন নিজেদের স্কুলে পরীক্ষা দিতে পেরে । বিভিন্ন স্কুল কর্তৃপক্ষকে দেখা গেল মাক্স স্যানিটাইজার ইত্যাদির ব্যবস্থা করতে। সকাল দশটা থেকে পরীক্ষা শুরু হয়েছে। তার আগে সাড়ে নয়টা থেকে পরীক্ষার্থীরা আসতে শুরু করে দিয়েছেন বিদ্যালয় প্রাঙ্গণে। বিদ্যালয়ের সামনে দেখা গেল পুলিশ প্রশাসনকেও। তারা ছাত্র-ছাত্রীদের চেকিং করেই বিদ্যালয়ে প্রবেশ করতে দিচ্ছেন। (রিপোর্টার : অনিসা পোদ্দার)

মুর্শিদাবাদ Higher Secondary Examination 2022 in West Bengal

শুরু হল উচ্চ মাধ্যমিক পরীক্ষা। বহরমপুরের একটি পরীক্ষা গ্রহণ কেন্দ্রেৱ ছবি। কী বললেন পরীক্ষার্থীরা শুনুন। (রিপোর্টার : রাজীব ঘোষ)

জলপাইগুড়ি  Higher Secondary Examination 2022 in West Bengal

আজ শনিবার থেকে এবছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হল। চলবে ২৭ এপ্রিল পর্যন্ত । অতিমারির প্রকোপে গত বার পরীক্ষা হয়নি। এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষাথীরা হোম সেন্টার অর্থাৎ নিজের নিজের স্কুলেই পরীক্ষা দেবে। এবছর উচ্চমাধ‍্যমিক পরীক্ষায় জলপাইগুড়ি জেলাতে মোট ১৪০টি পরীক্ষা কেন্দ্র রয়েছে। এর মধ্যে ১৯টি প্রধান পরীক্ষা কেন্দ্র। এবছর জেলায় মোট পরীক্ষার্থী ১৬ হাজার ১৬৫ জন। ৬ হাজার ৯২২জন ছাত্র এবং ৯হাজার ২৪৩জন ছাত্রী। উল্লেখ্য জলপাইগুড়ি শহরে মোট ১৭টি স্কুলে পরীক্ষা হচ্ছে। শহর থেকে মোট ১ হাজার ৫০৮ জন পরীক্ষা দিচ্ছে। এর মধ্যে ৭২৫ জন ছাত্র, ছাত্রী ৭৮৩ জন। বিদ্যালয়ে টোকাটুকি রুখতে প্রতিটি পরীক্ষা কেন্দ্র লাগোয়া এলাকায় জারি করা হয়েছে ১৪৪ ধারা‌ এবং পুলিশ মোতায়েন রয়েছে। (রিপোর্টার : সুপ্রিয় বসাক)

মালদা Higher Secondary Examination 2022 in West Bengal

গত দু’বছর ধরে করোনা কারনে বন্ধ ছিল সব শিক্ষা প্রতিষ্ঠান। যার জেরে স্কুল কলেজে পরীক্ষা বন্ধ রয়েছিল। ২০২২-এর মাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে বেশ কয়দিন আগে। আজ শনিবার থেকে শুরু হল এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। সরকারি নির্দেশ মতো সমস্ত পরীক্ষা হচ্ছে হোম সেন্টারে। এদিন হবিবপুর ব্লক তৃণমূল ছাত্র পরিষদ উদ্যোগে শনিবার ছাত্র-ছাত্রীদের সংবর্ধনা ও শুভেচ্ছা বার্তা দেওয়ার হয় তৃণমূল ছাত্র পরিষদের পক্ষ থেকে। হবিবপুর ব্লক তৃণমূল ছাত্র পরিষদ কর্মীরা হবিবপুরে কেন্দপুকুর উচ্চ বিদ্যালয়ের সামনে সকল পরীক্ষার্থীদের হাতে জলের বোতল, পেন, ফুলের তোড়া দিয়ে সংবর্ধনা দিলেন। এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন হবিবপুর ব্লক তৃণমূল ছাত্র পরিষদের সভাপতি রাকেশরঞ্জন রায়, হবিবপুর ব্লক তৃণমূল যুব কংগ্রেসের সভাপতি সৌগত সরকার-সহ অন্যান্য স্থানীয় নেতৃত্ব ও ছাত্র যুব নেতা কর্মীরা। (রিপোর্টার : রণজিৎ দাস)

উত্তর দিনাজপুর Higher Secondary Examination 2022 in West Bengal

উত্তর দিনাজপুর জেলা যুব তৃণমূল কংগ্রেসের উদ্যোগে ইসলামপুর হাই স্কুলের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের শুভেচ্ছা জ্ঞাপন করা হয়। পরীক্ষার্থীরা যাতে ভালোভাবে পরীক্ষা দেয় তার জন্য তাদের শুভ কামনা জানানো হয়। একটি করে জলের বোতল, কলম দেওয়া হয় প্রত্যেক পরীক্ষার্থীকে। করোনা মহামারির কারণে গত বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেসের যুব সভাপতি বলেন, ছাত্র-ছাত্রীদের আগামী ভবিষ্যৎ উজ্জ্বল হোক এই কামনা করি। শহরের বিভিন্ন স্কুল যেমন ইসলামপুর হাইস্কুল, ইসলামপুর মিলনপল্লি হাই স্কুল, গার্লস স্কুল-সহ একাধিক স্কুলে আজ এই কর্মসূচি গ্রহণ করা হয়েছিল। (রিপোর্টার : তন্ময় চক্রবর্তী)

Higher Secondary Examination 2022 in West Bengal

আরও পড়ুন : Murder in Howrah বিড়ি চাওয়াকে কেন্দ্র করে হাওড়ায় পিটিয়ে খুন যুবককে, আহত এক, গ্রেফতার অভিযুক্ত

————
Published by Subhasish Mandal

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular