Friday, October 7, 2022
Homeরাজ্যHome Remedies for Yellow Teeth হলুদ দাঁত ঝকঝকে সাদা করার ঘরোয়া উপায়

Home Remedies for Yellow Teeth হলুদ দাঁত ঝকঝকে সাদা করার ঘরোয়া উপায়

শালু রাজপুত, ইন্ডিয়া নিউজ বাংলা, Home Remedies for Yellow Teeth ঝকঝকে সাদা পরিষ্কার দাঁত যে কোনো মানুষের মুখশ্রী বদলে দেয়। অন্যদিকে যতই সুন্দর মুখের আদল হোক না কেন নোংরা অপরিষ্কার দাঁত মানুষের ব্যক্তিত্বে একটা নেতিবাচক প্রভাব ফেলে।বর্তমান সময়ে মানুষ নিজের প্রসাধন এবং রূপচর্চার ক্ষেত্রে অর্থ ব্যয় করতেল বিন্দুমাত্র কার্পণ্য করে না। অনেক সময় প্রতিদিন ভালো করে দাঁত পরিষ্কার করলেও দাঁত হলুদ থেকে যায়। তাই আর নিজেকে অবহেলা নয় দাঁতের রঙ স্বাভাবিকের থেকে সামান্যতম পরিবর্তন হলেই সেদিকে বিশেষ যত্ন নিতে হবে। আপনিও যদি আপনার হলুদ দাঁত নিয়ে সমস্যায় থাকেন, তাহলে ডেন্টিস্টের কাছে গিয়ে ব্যয়বহুল চিকিৎসা না করে এই ঘরোয়া প্রতিকারগুলো ব্যবহার করে দেখুন। তাহলে আর অপরিচ্ছন্ন দাঁত বা মুখে গন্ধধ, এইরকম সমস্যায় অন্যের সামনে আপনাকে অস্বস্তিকর অবস্থায় পড়তে হবে না।

বেকিং সোডা ব্যবহার

bengali recipes

বেকিং সোডার প্রাকৃতিক পরিষ্কার এবং সাদা করার বৈশিষ্ট্য রয়েছে। এই কারণেই বেকিং সোডা টুথপেস্টেরও একটি গুরুত্বপূর্ণ উপাদান। আপনি যদি বাড়িতে আপনার দাঁত উজ্জ্বল করতে চান, তাহলে ২ থেকে ৩ চা চামচ জলে ১ চা চামচ বেকিং সোডা মিশিয়ে এই মিশ্রণ দিয়ে দাঁত ব্রাশ করুন। বেকিং সোডা মুখে ক্ষারীয় পরিবেশ তৈরি করে যা ব্যাকটেরিয়া দূরে রাখতে সাহায্য করে।

সরিষার তেল ও হলুদের ব্যবহার

InShot 20220210 1512004612সরিষার তেল ও হলুদে প্রদাহরোধী গুণ রয়েছে। যার কারণে প্রদাহ ও অনেক জীবাণু, খারাপ ব্যাকটেরিয়াও দূর হয়। এ জন্য সরিষার তেলে এক চামচ হলুদ মিশিয়ে পেস্টটি আঙুলের সাহায্যে দাঁতে আলতোভাবে ঘষে নিন। নিয়মিত সরিষার তেল ও হলুদ ব্যবহারে দাঁতের হলদে ভাব কয়েকদিনের মধ্যেই সম্পূর্ণ দূর হয়ে যায়।

তেল ব্যবহার করুন

InShot 20220210 1516045222

দাঁত সুস্থ ও মজবুত রাখতে তেলের ব্যবহার প্রাচীন ভারতে খুবই জনপ্রিয় ছিল। এতে করে মুখের সব ব্যাকটেরিয়া বেরিয়ে আসে। এর জন্য আপনাকে এক চামচ নারকেল বা তিলের তেল দিয়ে ভালো করে ধুয়ে ফেলতে হবে।

আপেল সিডার ভিনেগার

1602164770আপেল সিডার ভিনেগারের pH আপনার দাঁতের দাগ দূর করতে পারে, যা আপনার দাঁতকে প্রাকৃতিকভাবে সাদা করতে এবং দাঁতের হলদে ভাব দূর করতে সাহায্য করে। অ্যাসিটিক অ্যাসিড হল আপেল সিডার ভিনেগারের অন্যতম প্রধান উপাদান যা কার্যকরভাবে ব্যাকটেরিয়া মেরে ফেলতে সাহায্য করে। অ্যাপেল সাইডার ভিনেগার দাঁতের গভীরে গিয়ে আলতোভাবে দাঁত পরিষ্কার করে।

কমলা এবং পাতিলেবু

komola inner20181219033154খুব কমই শুনেছেন যে কমলার খোসা আমাদের ত্বকের পাশাপাশি দাঁতের স্বাস্থ্যের জন্য সাহায্য করে এবং তাদের পলিশ করতেও সাহায্য করে। আপেল সিডার ভিনেগারের মতো, অন্যান্য সাইট্রাস ফল যেমন কমলা এবং লেবুও দাঁত সাদা করতে সাহায্য করে। এগুলোর নিয়মিত সেবনের পাশাপাশি আপনি আপনার দাঁতে কমলা ও লেবুর খোসাও লাগাতে পারেন। এতে দাঁতের হলদে ভাব দূর হবে এবং দাঁত সাদা ও চকচকে হবে। যাইহোক, আপনার দাঁতে খোসা লাগানোর পরে, আপনার মুখটি সাধারণ জল দিয়ে দুই থেকে তিনবার ভালভাবে ধুয়ে ফেলুন।

পেয়ারা পাতা

Untitled 1 165১ – ২ পেয়ারা পাতা বেটে একটা মিশ্রণ তৈরী করতে হবে। এই মিশ্রণ হালকা হাতে দাঁতে বুলিয়ে নিতে হবে। এবং কিছু সময়ের জন্য ফেলে রাখতে হবে। এরপর কুলকুচি করে নিতে হবে এবং টুথপেস্টের সাহায্যে দাঁত মেজে নিতে হবে। পেয়ারা পাতা দাঁত পরিষ্কারের জন্য ঘরোয়া পদ্ধতি অনুসারে ব্যবহার করা হয়। এটা মুখের সংক্রমণ, মাড়ির সমস্যা প্রতিকারের জন্যই মূলত ব্যবহার করা হয়। এছাড়াও এতে উপস্থিত ফ্ল্যাভোনয়েড দাঁতের ওপর অক্সিডেটিভ স্ট্রেস হ্রাস করে।

নিম দাঁতন

nim
প্রাচীন কাল থেকেই দাঁত মাজার উপকরণ হিসেবে নিম দাঁতনের প্রচলন ছিলো। নিয়মিত এর সাহায্যে দাঁত মাজার ফলে দাঁত সুন্দর ঝকঝকে এবং ছোপ মুক্ত হয়ে উঠবে। ১ টা নিম দাঁতন গরম জলে ধুয়ে নিতে হবে। তারপর ঐ দাঁতনের সাহায্যে দাঁত পরিষ্কার করে নিতে হবে। নিম দাঁতনের সাহায্যে প্রতিদিন দাঁত পরিষ্কার করা যেতে পারে।

স্ট্রবেরী

309760 straw2 1স্ট্রবেরীর মধ্যে উপস্থিত ভিটামিন সি দাঁতের দাগ হ্রাস করে। এছাড়াও এর নিয়মিত ব্যবহারের দাঁত উজ্জ্বল হয়ে উঠতে দেখা যায়। স্ট্রবেরী থেঁতো করে তাতে বেকিং সোডা মিশিয়ে মিতে হবে। এরপর এই মিশ্রণ দাঁতে লাগানোর জন্য টুথব্রাশ বা নিজের আঙুলের সাহায্য নিতে হবে। দাঁতের ওপর মিশ্রণ লাগিয়ে নেওয়ার পর কিছু সময়ের জন্য এটা রেখে দিতে হবে। শেষে জলের সাহায্যে মুখগহ্বর ধুয়ে নিতে হবে। সপ্তাহে ১ বার এই পদ্ধতি অনুসরণ করা যেতে পারে।

আরও পড়ুন : Ways to gain weight ওজন বাড়ানোর উপায়

আরও পড়ুন : Benefits of eating eggs during pregnancy গর্ভাবস্থায় ডিম খাওয়ার উপকারিতা

___

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular