Saturday, January 28, 2023
HomeউৎসবInternational Mother Language Day গর্বের সঙ্গে পালিত হচ্ছে 'অমর ২১'

International Mother Language Day গর্বের সঙ্গে পালিত হচ্ছে ‘অমর ২১’

ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা,International Mother Language Day ভাষাকে নিয়ে মানুষের হৃদয় লালিত, পালিত, বিকশিত। বলা যায় ভাষার জন্য মানুষ আজ সভ্য, উন্নত এবং সৃস্টির সেরা জীব। ভাষাই আমাদের দিয়েছে ভাল মন্দ  মনের ভাব প্রকাশ করার শক্তি। ‘মা’, মাতৃভাষার সঙ্গে আমাদের নাড়ির টান ও সর্ম্পক অবিচ্ছেদ্য।

মাতৃভাষার ইতিহাস International Mother Language Day

Screenshot 20220221 112205

১৯৪৮ সালের ২১ মার্চ, তৎকালীন পাকিস্তানের গভর্নর জেনারেল মোহাম্মদ আলী জিন্না ঘোষনা করেন উর্দু হবে পাকিস্থানের একমাত্র রাষ্ট্র ভাষা। তখন পাকিস্তান দু’ভাগে বিভক্ত ছিল। পশ্চিম পাকিস্তান এবং পূর্ব পাকিস্তান( যা বর্তমানে বাংলাদেশ)। জিন্নার এই ঘোষনার পরেই পূর্ব পাকিস্তানের জনগন বাংলাকে মাতৃভাষা করার দাবিতে প্রতিবাদ শুরু করে। ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের ছাত্রছাত্রীরা ঐতিহাসিক আমতলায় জমায়েত করে। ‘ রাষ্ট্রভাষা বাংলা চাই’ এই ছিল তাদের  দাবি। ছাত্রদের রুখতে ১৯৫২ সালের ২১শে ফেব্র‌ুয়ারি (বাংলা ৮ই ফাল্গ‌ুন ১৩৫৮) সাধারণ ধর্মঘট ঘোষণা করে তত্কালীন সরকার। ধর্মঘট প্রতিহত করতে ঢাকা বিশ্ববিদ্যালয় ও তার আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছিল। যা লঙ্ঘন করেই জন্ম হয় ঐতিহাসিক শহীদ দিবসের। ১৪৪ ধারা ভেঙে ছাত্ররা বিভিন্ন ভাগে ভাগ হয়ে আন্দোলন শুরু করে। আন্দোলনরত ছাত্রদের রুখতে পুলিশ তাদের উপর নির্বিচারে গুলি চালায়। সেই গুলিতে শহিদ হন সালাম,বরকত,রফিক, শফিক ,জব্বারসহ আরও নাম না জানা অনেককে। অধুনা বাংলাদেশের সেই রক্তক্ষয়ী সংগ্রাম, যা পরবর্তীকালে পথ দেখালো সারা পৃথিবীকে। হয়ে রইল এক অবিস্মরণীয় দৃষ্টান্ত।

জাতিসংঘের স্বীকৃতি International Mother Language Day

Untitled 2 1

১৯৯৯ সালের ১৭ই নভেম্বর, জাতিসংঘের শিক্ষা-বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থা, ইউনেস্কো ২১শে ফেব্র‌ুয়ারি ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসাবে স্বীকৃতি দিল। ২০০০ সাল থেকে বিশ্বের ১৮৮ টি দেশে এই দিনটি পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে।

১৯৬১ সালে অসম রাইফেলসের গুলিতে প্রাণ হারিয়েছিলেন ১১ জন ভাষাবিপ্লবী International Mother Language Day

সূত্র অনুযায়ী ভাষা আন্দোলনে কেবলমাত্র বাংলাদেশের মানুষই নন, পরবর্তীকালে ১৯৬১ সালের ১৯ মে অসমের শিলচর শহরে অসম রাইফেলসের গুলিতে প্রাণ হারিয়েছিলেন ১১ জন ভাষাবিপ্লবী। যার ফলশ্রুতি, অসমে এখন বাংলা দ্বিতীয় ভাষা হিসাবে স্বীকৃত। বর্তমানে সারা বিশ্বে প্রায় ৩০ কোটি মানুষের ভাষা হল বাংলা।

বাংলা ভাষার ব্যাপ্তি International Mother Language Day 

564152 154

বাংলাদেশ ছাড়াও পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা, মণিপুর, বিহার, ঝাড়খণ্ড ও ওড়িশা , মায়ানমারের আরাকান অঞ্চলের রোহিঙ্গারাও বাংলা ভাষায় কথা বলেন। আবার, আফ্রিকার সিয়েরা লিয়েনে বাংলা হল দ্বিতীয় সরকারী ভাষা। তবে, ২০০৯ সালে জাতিসংঘের তথ্য অনুযায়ী আগামী ১০০ বছরের মধ্যে প্রায় ৩ হাজার ভাষার বিলুপ্তি ঘটবে পৃথিবী থেকে। পৃথিবীতে এমন প্রায় ৫১টি ভাষা আছে যেগুলির মাত্র ১জন করে ব্যবহারকারী। কিন্তু,১৯৯৯ সালের তথ্য অনুযায়ী, ব্যবহারকারী সংখ্যার বিচারে বাংলাভাষার স্থান বিশ্বে চতুর্থ।

আরও পড়ুন : Flight disrupted due to fog ভরা বসন্তেও কুয়াশার ঘনঘটা, ব্যাহত উড়ান পরিষেবা

আরও পড়ুন : Cooch Behar Municipality ৫ নং ওয়ার্ডে বিজেপির নির্বাচনী ক্যাম্প ভেঙে দেওয়ার অভিযোগ, অস্বীকার শাসকদলের

_____

Published by Julekha Nasrin

 

 

 

 

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular