Thursday, December 8, 2022
Homeরাজ্যকলকাতাKanyashree in West Bengal নবম বর্ষে কন্যাশ্রী, বাজেটে বাড়ল বরাদ্দ

Kanyashree in West Bengal নবম বর্ষে কন্যাশ্রী, বাজেটে বাড়ল বরাদ্দ

কৌশিক দাস, কলকাতা, ইন্ডিয়া নিউজ বাংলা : Kanyashree in West Bengal সমাজ কল্যাণ খাতে বাজেট বাড়াল রাজ্য সরকার। নারী শিশু ও সমাজকল্যাণ দফতরের সামগ্রিক বাজেট বেড়েছে ১৭.৫ গুণ। এর ফলে কন্যাশ্রী, রূপশ্রী, সবুজসাথীর প্রকল্পে নতুন গতি আসবে। রাজ্য সরকারের অন্যতম গুরুত্বপূর্ণ কন্যাশ্রী প্রকল্প এবছর নবম বর্ষে পদার্পণ করল। ইতিমধ্যেই রাষ্ট্রপুঞ্জের স্বীকৃতি পেয়েছে এই প্রকল্প।

কন্যাশ্রী প্রশংসিত হয়েছে দেশে বিদেশেও। অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য তাঁর বাজেট ভাষণে জানিয়েছেন, এ পর্যন্ত রাজ্যে ১৩ থেকে ১৯ বছর বয়সি ৭৫ লক্ষ কিশোরীকে এই প্রকল্পের অন্তর্ভুক্ত করা হয়েছে। চলতি আর্থিক বছরে কন্যাশ্রী প্রকল্পের দুই ধাপে প্রায় ৩০ লক্ষ মেয়ে এই প্রকল্পে অর্থ সাহায্য পেয়েছেন।

konya logo

রূপশ্রী প্রকল্পের আওতায় এই সময় দু কোটি ১১ লক্ষ্য বিবাহযোগ্য মেয়েকে এককালীন ২৫ হাজার টাকা করে অনুদান দেওয়া হয়েছে। সবুজ সাথী প্রকল্পের সাইকেল উৎপাদনের রাজ্যকে স্বনির্ভর করে তোলা লক্ষ্যমাত্রার কথা ঘোষণা করা হয়েছে রাজ্য বাজেটে। অর্থমন্ত্রী জানিয়েছেন রাজ্য শিল্পোন্নয়নে রাজ্যে সাইকেল কারখানা তৈরিতে উৎসাহ দেওয়ার জন্য গত বছরের অক্টোবর মাসে বিজ্ঞপ্তি জারি করেছিল। দেশের ৪টি বৃহৎ সাইকেল কোম্পানি বিনিয়োগে উৎসাহ দেখিয়েছে। খুব শীঘ্রই সাইকেল উৎপাদনে রাজ্য স্বনির্ভর হয়ে উঠবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

Kanyashree in West Bengal

Published by Subhasish Mandal

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular