Tuesday, October 4, 2022
HomeBUISINESSLIC relief বিমা গ্রাহকদের স্বস্তি দিতে বাতিল পলিসি ফের চালু করার...

LIC relief বিমা গ্রাহকদের স্বস্তি দিতে বাতিল পলিসি ফের চালু করার প্রকল্প

LIC relief  বিমা গ্রাহকদের স্বস্তি দিতে বাতিল পলিসি ফের চালু করার প্রকল্প

ইন্ডিয়া নিউজ বাংলা : বিমা গ্রাহকদের স্বস্তি দিতে নতুন প্রকল্প ফিরিয়ে আনল এলআইসি।  জীবন বিমার প্রিমিয়াম নিয়ে যাদের সমস্যায় পড়তে হয়েছে তাদের আরও একবার সুযোগ দিচ্ছে ভারতীয় জীবন বীমা সংস্থা। করোনার জেরে তৈরি হওয়া আর্থিক সঙ্কটে পড়ে বহু মানুষ তাঁদের রুজি-রুটি হারিয়েছেন। অনেকেরই বাকি পড়েছে ঋণের মাসিক কিস্তি, জীবন বিমার প্রিমিয়াম। নির্দিষ্ট সময়ের মধ্যে প্রিমিয়াম না মেটাতে পারায় বহু পলিসি বাতিলও হয়েছে। এই অবস্থায় প্রিমিয়াম না-মেটানোর কারণে বাতিল হয়ে যাওয়া বিমার পলিসি শর্ত সাপেক্ষে ফের চালু করার সুযোগ দেওয়ার প্রকল্প এনেছিল জীবন বিমা নিগম (এলআইসি)। এ সপ্তাহে বিমাকারীদের অসুবিধার কথা মাথায় রেখে ফের সেই সুবিধা দেওয়ার কথা ঘোষণা করেছে রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থাটি। এতে পলিসি ফের চালুর পাশাপাশি দেরিতে প্রিমিয়াম জমার জন্য ‘লেট ফি’ মেটানোর ক্ষেত্রেও ছাড় মিলবে।
২০২০ সালের অগস্ট থেকে অক্টোবর, ২০২১ জানুয়ারিতে এবং তার পরে অগস্টে বিমা পলিসি ফের চালু করার প্রকল্পটি এনেছিল এলআইসি।

images 36

LIC relief

এ বারে প্রকল্পটি চালু থাকবে ২৫ মার্চ পর্যন্ত। প্রথাগত জীবন বিমা প্রকল্প, স্বাস্থ্য বিমা এবং ক্ষুদ্র বিমার ক্ষেত্রে এই সুবিধা মিলবে। তবে সব পলিসিকেই নতুন ওই প্রকল্পের আওতা আনা হয়নি। জানানো হয়েছে, টার্ম পলিসি এবং বেশি ঝুঁকির পলিসি যাঁরা নিয়েছেন, তাঁরা লেট ফি-তে ছাড়ের সুযোগ পাবেন না। পলিসি নতুন করে চালুর জন্য কিছু শর্তও পূরণ করতে হবে গ্রাহককে। যে সব পলিসির মেয়াদ বাকি রয়েছে এবং প্রিমিয়াম না-দেওয়ার কারণে গত পাঁচ বছরের মধ্যে যে সব পলিসি বাতিল হয়ে গিয়েছে, সেগুলিই এই সুযোগে ফের চালু করা যাবে।

LIC relief  বিমা গ্রাহকদের স্বস্তি দিতে বাতিল পলিসি ফের চালু করার প্রকল্প

উল্লেখ্য, ২০২০ সালেই ব্যাঙ্কের কিস্তি শোধের ব্যাপারে গ্রাহকদের সুরাহা দিতে পদক্ষেপ করেছিল রিজ়ার্ভ ব্যাঙ্ক। পরিভাষায় যাকে বলা হয়েছিল মোরাটোরিয়াম ।ঋণ শোধ সাময়িক ভাবে বন্ধ রাখার সুযোগ করে দিতে চালু করা হয় মোরাটোরিয়াম প্রকল্প। সুদের উপর সুদ ছাড়ের সুবিধাও পেয়েছেন গ্রাহকেরা।

সংস্থা জানিয়েছে, বাত্‍সরিক ১,০০,০০০ টাকা পর্যন্ত প্রিমিয়াম দেরিতে দেওয়ার জন্য জরিমানার পরিমাণ হবে মোট বকেয়া প্রিমিয়ামের ২০% অথবা ২০০০ টাকা।  এই অঙ্ক পর্যন্ত মকুব করা হবে। এ ছাড়া ওই অঙ্ক ১,০০,০০১ টাকা থেকে ৩,০০,০০০ টাকা হলে পাওয়া যাবে ২৫% ছাড়, সর্বোচ্চ ২৫০০ টাকা। আর ৩,০০,০০১ টাকা বা তার বেশি প্রিমিয়ামের ক্ষেত্রে মকুব করা হবে ৩০% লেট ফি। যার সর্বাধিক অঙ্ক ৩০০০ টাকা। ক্ষুদ্র বিমা পলিসির ক্ষেত্রে অবশ্য লেট ফি পুরোটাই মকুবের সুবিধা পাওয়া যাবে।

সন্দেহ নেই আর্থিক সংকটে বিমা গ্রাহকদের এই সুবিধা নিঃসন্দেহে স্বস্তি দেবে।

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular