Tuesday, December 6, 2022
HomeEmploymentMamata assures Ukraine returned students  ইউক্রেন ফেরত পড়ুয়াদের আশ্বাস দিলেন মমতা, রাজ্য...

Mamata assures Ukraine returned students  ইউক্রেন ফেরত পড়ুয়াদের আশ্বাস দিলেন মমতা, রাজ্য তাদের পাশে আছে বলেন তিনি

 

কৌশিক দাস, ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা: Mamata assures Ukraine returned students 

পূর্ব ঘোষণা মত বুধবার ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে ইউক্রেন ফেরত পড়ুয়াদের সঙ্গে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী।  কী চাইছেন পড়ুয়ারা, জানতে চাইলেন মুখ্যমন্ত্রী। শুনলেন তাঁদের কথা।

বললেন, ইঞ্জিনিয়ারিং-এর ছাত্রদের এখানে পড়ার ব্যবস্থা হবে।

ইউক্রেন ফেরতদের সরকারি মেডিক্যাল কলেজে ইন্টার্নশিপ, সবরকম সহায়তার আশ্বাস মুখ্যমন্ত্রীর।

কেন্দ্র নয়, রাজ্য সরকারই অনেক উদ্যোগ নিয়েছে, একযোগে স্বীকার ইউক্রেন ফেরত পড়ুয়াদের। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ফিরেছেন বাংলার ডাক্তারি-ইঞ্জিনিয়ারিং পড়ুয়ারা। আজ ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে ইউক্রেন ফেরত পড়ুয়াদের সঙ্গে সাক্ষাৎ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ডাক্তারি-ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের জন্য ঢালাও সুযোগ-সুবিধার কথা এদিন মুখ্যমন্ত্রী ঘোষণা করেন।

Mamata assures Ukraine return students 

ইউক্রেন ফেরত পড়ুয়াদের আশ্বাস দিলেন মমতা, রাজ্য তাদের পাশে আছে বলেন তিনি

Screenshot 20220316 151139 WhatsApp
ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে ইউক্রেন ফেরত পড়ুয়ারা

এদিন মুখ্যমন্ত্রী বলেন, ইউক্রেন ফেরত পড়ুয়াদের পড়াশোনা যাতে নির্বিঘ্নে, কোনও সমস্যা ছাড়াই সম্পূর্ণ হয় সেই আশ্বাস দিয়েছেন। মমতা এদিন সাফ জানিয়ে দেন, “পড়ুয়াদের কোনও সমস্যা হলে রাজ্য সরকার দেখে নেবে। ন্যাশনাল মেডিক্যাল কমিশন যদি আপত্তি করে আমি তোমাদের নিয়ে দিল্লিতে গিয়ে দরবার করব। তোমাদের কোনও বছর নষ্ট হবে না। আমার উপর ভরসা রাখো। ধৈর্য রেখো, মানসিক ভাবে ভেঙে পড়বে না।”
মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ইঞ্জিনিয়ারিং-এর ছাত্রদের এখানে পড়ার ব্যবস্থা হবে।
মেডিক্যালে ইন্টার্নদের জন্যও ব্যবস্থা করা হবে।
সরকারি মেডিক্যাল কলেজে ইন্টার্নশিপ করতে দেওয়া হবে। তাদের জন্য স্টাইপেন্ডেরও ব্যবস্থা করা হবে।চতুর্থ ও পঞ্চম বর্ষের জন্য মেডিক্যাল কাউন্সিলে চিঠি লেখা হবে। ইন্টার্নশিপের অনুমতির জন্য চিঠি দেওয়া হবে। প্রথম বর্ষে এখানে কেউ ভর্তি হতে চাইলে বিশেষ ব্যবস্থা করা হতে পারে। দ্বিতীয়, তৃতীয় বর্ষের জন্য মেডিকেল কমিশনের অনুমতি নিতে হবে ।
কমিশন অনুমতি দিলে বেসরকারি মেডিক্যাল কলেজে ভর্তির ব্যবস্থা হতে পারে।
রাজ্য রাসরকার যে রেট পায় সেই রেটেই এদের ভর্তির ব্যবস্থা করা

Mamata assures Ukraine return students 

এর আগে জানা গিয়েছিল ঘরে ফেরা পড়ুয়াদের সঙ্গে ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে মুখোমুখি বসে কথা বলবেন মুখ্যমন্ত্রী।

ইউক্রেন ফেরত ভারতীয় পড়ুয়াদের সঙ্গে উত্তরপ্রদেশে নির্বাচনী প্রচারের সময় মুখোমুখি বসে কথা বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  নিজের নির্বাচনী ক্ষেত্র বারাণসীতে সেই সাক্ষাতের ছবি-ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন মোদী। উত্তরপ্রদেশ নির্বাচনে অপারেশন গঙ্গার সাফল্য প্রচার করে ফলও পেয়েছেন তিনি এবং তাঁর দল। এবার ইউক্রেন ফেরত বাংলার পড়ুয়াদের সঙ্গে কথা বলবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Screenshot 20220316 151216 WhatsApp

Mamata assures Ukraine return students 

ঠিক হয়েছিল আজ বেলা ১২টা নাগাদ ঘরে ফেরা পড়ুয়াদের সঙ্গে ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে মুখোমুখি বসে কথা বলবেন মমতা। নবান্ন সূত্রে খবর, ইউক্রেনে পড়তে যাওয়া ভারতীয়দের মধ্যে ৩০০ জন বাংলার পড়ুয়া। প্রত্যেকেই ফিরে এসেছেন। মুখ্যমন্ত্রী তাঁদের সঙ্গে কথা বলে তাঁদের মুখ থেকে জানবেন ইউক্রেনে তাঁদের অভিজ্ঞতার কথা। তাঁরা কী কী সমস্যায় পড়েছিলেন, কেন তাঁরা ইউক্রেনে পড়তে গিয়েছিলেন তা জানতে চাইবেন মুখ্যমন্ত্রী।

ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর সেখানে পাঠরত ভারতীয় ডাক্তারি পড়ুয়ারা বিপাকে পড়েন। সেই সময় প্রধানমন্ত্রীকে চিঠি লিখে পড়ুয়াদের দ্রুত দেশে ফেরানোর বন্দোবস্ত করার জন্য চিঠি লিখে আবেদন জানান মুখ্যমন্ত্রী। বাংলার পড়ুয়াদের পরিবার-পরিজন যাতে তাঁদের সম্পর্কে খোঁজখবর জানতে পারেন সেই জন্য নবান্নে একটি হেল্পলাইন নম্বর চালু করা হয়। আটকে পড়া পড়ুয়ারা দেশে ফিরলে, দিল্লি-মুম্বই থেকে রাজ্য সরকার নিজের খরচে তাঁদের বাড়ি পৌঁছে দেওয়ার ব্যবস্থাও করে। নবান্ন সূত্রে খবর, ইউক্রেন ফেরত পড়ুয়াদের বুধবার সাক্ষাতের জন্য জেলাশাসকদের মাধ্যমে আমন্ত্রণ জানানো হয়েছে। প্রত্যেক জেলা থেকে পড়ুয়াদের ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে আসার জন্য রাজ্যের তরফে বিশেষ ব্যবস্থাও করা হয়েছে।

 

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular