Friday, October 7, 2022
Homeরাজ্যMorning School in West Bengal তীব্র দাবদাহ থেকে পড়ুয়াদের বাঁচাতে মর্নিং স্কুলের...

Morning School in West Bengal তীব্র দাবদাহ থেকে পড়ুয়াদের বাঁচাতে মর্নিং স্কুলের নির্দেশ রাজ্য সরকারের

শুভাশিস মণ্ডল, কলকাতা, ইন্ডিয়া নিউজ বাংলা: Morning School in West Bengal হাঁসফাঁস গরমে জেরবার গোটা দক্ষিণবঙ্গ। উত্তরবঙ্গে বৃষ্টিপাত হলেও অব্যাহত রয়েছে গরমের দাপট। দক্ষিণবঙ্গের তাপমাত্রা ৪০-এর উপরে। মূলত কালবৈশাখীর অভাবে মরণফাঁদে বাংলা। এরই মাঝে পরীক্ষার ভরা মরসুম বাংলা জুড়ে। উচ্চ মাধ্যমিক পরীক্ষা এবং একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা মিটতে না মিটতে শুরু হয়ে যাবে প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত সামেটিভ পরীক্ষা। যা চলবে আগামী ৭ মে পর্যন্ত। এই অবস্থায় ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে বিশেষ বিজ্ঞপ্তি জারি করল স্কুল শিক্ষা দফতর। সোমবার বিকাশ ভবন নির্দেশ দিয়েছে, রাজ্যের সব স্তরেই মর্নিং স্কুল চালু করতে হবে। এসবই গরমে সুস্থ থেকে পড়ুয়ারা যাতে স্কুলে যেতে পারে তার জন্যই বিশেষ ব্যবস্থা।

wb kol 01 schoolstobemadeintomorningschoolsduetoheatwave copy 7206406 26042022103231 2604f 1650949351 252
স্কুল শিক্ষা দফতরের নির্দেশিকা

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রাথমিক, এসএসকে, এমএসকে, উচ্চ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক সব স্তরেই সকালে স্কুল চালু করতে হবে। একই সঙ্গে পড়ুয়াদের যাতে পড়াশোনায় কোনওরকম ঘাটতি না হয় তাও দেখার দায়িত্ব দেওয়া হয়েছে শিক্ষক-শিক্ষিকাদেরই। পাশাপাশি বিজ্ঞপ্তিতে এটাও জানানো হয়েছে, কোনও স্কুল যদি প্রাতঃকালীন বা মর্নিং স্কুল চালু করতে না পারে সেখানে পড়ুয়াদের গরম থেকে বাঁচতে বিকল্প কী ব্যবস্থা নেওয়া হচ্ছে তা জানাতে হবে। সেক্ষেত্রে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর এবং বিপর্যয় মোকাবিলা দফতরের গাইডলাইন বা নির্দেশ মেনে চলতে হবে স্কুলগুলিকে। Morning School in West Bengal

স্কুল শিক্ষা দফতর কোনওমতেই চাইছে না রোদ মাথায় নিয়ে স্কুলে গিয়ে ও স্কুল থেকে ফিরতে গিয়ে অসুস্থ হয়ে পড়ুক ছাত্রছাত্রীরা। রাজ্যজুড়ে তীব্র দাবদাহের মধ্যে অনেক অভিভাবকই চাইছেন গরমের ছুটি এগিয়ে নিয়ে আসা হোক। কিন্তু স্কুল শিক্ষা দফতর চাইছে প্রথম সামেটিভ পরীক্ষা নেওয়ার পরই গরমের ছুটি নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

Morning School in West Bengal

আরও পড়ুন: NIA Arrested 3 People in Khejuri Blast Case খেজুরি বিস্ফোরণকাণ্ডে এনআইএ-র জালে তৃণমূল নেতা-সহ তিন

Published by Subhasish Mandal

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular